শিক্ষা-শিক্ষাঙ্গন

রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১ (১০:২৬)

৩০ মার্চ থেকে স্কুল-কলেজ খোলা

৩০ মার্চ থেকে স্কুল-কলেজ খোলা

দেশের সব স্কুল-কলেজ আগামী ৩০ মার্চ খুলে যাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাতে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের পর তিনি এ তথ্য জানান। তিনি জানান, গত এক বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ইতিমধ্যে শিক্ষার্থীদের অনেক ক্ষতি হয়েছে। সেই ক্ষতি কাটিয়ে উঠতে এ বছর ছুটি কিছুটা কমানো হবে।

সর্বশেষ ঘোষণা অনুযায়ী ছুটি ছিল আগামীকাল রোববার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান, বিশেষ করে স্কুল-কলেজ খোলা হবে কি না এবং সেই পরিবেশ-পরিস্থিতি সৃষ্টি হয়েছে কি না, তা পর্যালোচনা করার জন্য আজ শনিবার আন্তমন্ত্রণালয় বৈঠক ডাকা হয়। সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত হয় এই বৈঠক। সেখানে এ সিদ্ধান্ত হয়।

ডা. দীপু মনি বলেন, প্রাথমিকের পঞ্চম শ্রেণিকে প্রতিদিন ক্লাসে আনা হবে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাসে আনব।আর বাকি শ্রেণির ক্লাসগুলো প্রথমে সপ্তাহে একদিন করে হবে। তার কয়েকদিন পরে সপ্তাহে দু’দিন করে শিক্ষার্থীদের ক্লাসে আনা হবে। এভাবে পর্যায়ক্রমে স্বাভাবিকের দিকে আমরা নিয়ে যাব, ইনশাআল্লাহ। তবে আপাতত প্রাক-প্রাথমিকের ক্লাস শুরু হচ্ছে না বলে জানিয়ে দেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ইতোমধ্যেই পরিষ্কার-পরিছন্ন করাসহ সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আর আমাদের শিক্ষক ও কর্মচারিদের টিকা দেওয়ার যে বিষয়টি, সেটি ৩০ মার্চের আগেই সম্পন্ন করা হবে।এছাড়া কোনো শিক্ষাপ্রতিষ্ঠান মেরামতের প্রয়োজন হলে সেটিও ৩০ মার্চের মধ্যে সম্পন্ন করা হবে। পরীক্ষা নেওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা এসএসসির জন্য ৬০ কর্মদিবস এবং এইচএসসির জন্য ৮০ কর্মদিবসের একটি সিলেবাস প্রণয়ন করেছি। এসএসসি শিক্ষার্থীদের ৬০ কর্মদিবস এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস ক্লাস করিয়ে আমরা পরীক্ষা নেব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি আমরা ৩০ মার্চে খুলতে পারি অথবা তার পরে খুলতে হয়- তাহলে তার পরবর্তী ৬০ কর্মদিবস ক্লাস করিয়ে এসএসসি পরীক্ষা নেব। একইভাবে এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস ক্লাস করিয়ে তাদের পরীক্ষা নেব।

এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিবেশ পর্যালোচনা করতে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন শিক্ষামন্ত্রী জরুরি সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, সব বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে ঈদের পর ২৪ মে থেকে। এ অবস্থায় স্কুল-কলেজ কবে খুলবে, সেটি জানার আগ্রহ সংশ্লিষ্টদের। করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে।

শিক্ষামন্ত্রী বলেন, রোজার সময় পুরো সময়ে ছুটি থাকবে না। এমনিতেই অনেক সময় চলে গেছে। আমরাও ছোটবেলায় দেখেছি শুধু ঈদের সময় ছুটি থাকত। এবারও আমরা তেমনটা করতে চাই। / ভোকা

এছাড়াও রয়েছে

বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৫ এপ্রিল

আর্মি মেডিকেল কলেজের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

এসএসসির ফরম পূরণ স্থগিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্থগিত

মেডিক্যাল কলেজের এমবিবিএস ফাইনাল পেশাগত পরীক্ষা স্থগিত

এসএসসির ফরম পূরণ আজ থেকে

৩০ মার্চ নয়, ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হতে পারে: শিক্ষামন্ত্রী

আরও খবর

  • মাটি খুঁড়তেই বেরিয়ে এলো প্রাচীনকালের সোনা-রুপার গয়না!

    মাটি খুঁড়তেই বেরিয়ে এলো প্রাচীনকালের সোনা-রুপার গয়না!

  • অপহরণ করে মুক্তিপণ আদায়, র‍্যাবের ৪ সদস্যকে ধরল পুলিশ

    অপহরণ করে মুক্তিপণ আদায়, র‍্যাবের ৪ সদস্যকে ধরল পুলিশ

  • পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে চতুর্থ দফার ভোট চলছে

    পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে চতুর্থ দফার ভোট চলছে

  • সরকারদলীয় নেতাদের হত্যা পরিকল্পনা, হেফাজতের ৩ নেতা গ্রেফতার

    সরকারদলীয় নেতাদের হত্যা পরিকল্পনা, হেফাজতের ৩ নেতা গ্রেফতার

সর্বশেষ খবর

চলমান লকডাউন সোম ও মঙ্গলবার, বুধবার থেকে সর্বাত্মক

মাটি খুঁড়তেই বেরিয়ে এলো প্রাচীনকালের সোনা-রুপার গয়না!

করোনায় আক্রান্ত লালনশিল্পী ফরিদা পারভীন

যুদ্ধের হুমকির পর ইউক্রেন সীমান্তে ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার