খেলা

শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২০ (১৫:৩০)

টাইগাররা সিলেট যাচ্ছে আজ

টাইগাররা সিলেট যাচ্ছে আজ

আজ সন্ধ্যায় সিলেট যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেটের ওয়ানডে দল। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে প্রত্যাশিত ফলই পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। মিরপুর টেস্টে সাড়ে তিন দিনের মধ্যেই ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে জেতে মুমিনুল হকের দল। এবার মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ওয়ানডে সিরিজের মিশন। টেস্ট জয়ের আত্মবিশ্বাস নিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামবে টাইগাররা। সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামী ১, ৩ ও ৬ মার্চ হবে সিরিজের তিন ওয়ানডে।

এমনিতেই ওয়ানডে ফরমেটে তুলনামূলক ভালো খেলে লাল-সবুজের প্রতিনিধিরা। ভারত-পাকিস্তানের বিপক্ষে টেস্টে ভরাডুবির পর ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট জয়ে স্বস্তি রয়েছে। পারফরমেন্সটাও ভালো হয়েছে। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই দারুণ খেলেছে বাংলাদেশ। অধিনায়ক ব্যাটসম্যান মুমিনুল হক মনে করছেন ওয়ানডেতে সবকয়টি ম্যাচই জেতা উচিত তাদের।

একমাত্র টেস্টে ছেলেদের পারফরমেন্সে সন্তুষ্ট প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুও। তিনি বলেন, ‘সবকিছুই ভালো হয়েছে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং ও ক্যাচিংয়ে আমি সন্তুষ্ট। উইকেটটাও ছিল আমাদের উপযোগী। ঠিক স্পিন ফ্রেন্ডলি নয়, মোটামুটি স্পোর্টিং পিচ; দেশের মাটিতে আমাদের দলের সঙ্গে মানানসই। সে চিন্তায়ই শেরেবাংলায় বরাবরের স্পিন ফ্রেন্ডলি পিচ বাদ দিয়ে এবার তুলনামূলক সহজ ও ব্যাটিং সহায়ক উইকেটে খেলা হয়েছে। সেটা আমাদের টিম পারফরমেন্স ভালো হতেও সহায়ক উপাদান হিসেবে কাজ করেছে।’

প্রধান নির্বাচকের কথায় পরিষ্কার আভাস, সিলেটে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও হয়তো মিরপুর টেস্টের মতোই উইকেট দেখা যাবে।

৩ ম্যাচের ওয়ানডে খেলতে বাংলাদেশ ও জিম্বাবুয়ে দুদলই আজ সিলেট যাচ্ছে। তবে একই সময়ে রওনা হচ্ছে না, ভিন্ন দুই ফ্লাইটে ভিন্ন সময়েই যাবে তারা। বৃহস্পতিবার বেলা ১১টার ফ্লাইটে প্রথমে যাবে জিম্বাবুয়ে। পরে সন্ধ্যা ৬টার ফ্লাইটে রওনা হবে বাংলাদেশ দল। সিলেট পৌঁছার পর আগামীকাল ও পরশু অনুশীলন করবে উভয় দল।

ওদিকে বাংলাদেশ সফরের একমাত্র টেস্টে ইনিংস ব্যবধানে হারের পর এবার তিন ম্যাচের ওয়ানডে এবং দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। যেখানে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ১৯ বছর বয়সী অলরাউন্ডার ওয়েসলে মাধেভেরকে। সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে জিম্বাবুয়ের হয়ে অলরাউন্ড পারফরমেন্সে উজ্জ্বল ছিলেন অফস্পিনিং অলরাউন্ডার মাধেভের। টুর্নামেন্টে ৬ ম্যাচে ২ ফিফটিতে ১৫৮ রানের পাশাপাশি বল হাতে ৮ উইকেট শিকার করেছিলেন তিনি। এমন পারফরমেন্সের পুরস্কারস্বরূপ এবার জাতীয় দলে ডাক পেলেন এ তরুণ তুর্কি।

এছাড়া ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষিত স্কোয়াডে ফিরেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার শন উইলিয়ামস। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে একমাত্র টেস্টে ছিলেন না রোডেশিয়ানদের নিয়মিত অধিনায়ক। ২১ ফেব্রুয়ারি উইলিয়ামস দম্পতির ঘর আলো করে এসেছে প্রথম সন্তান। উইলিয়ামসের অনুপস্থিতিতে অধিনায়কত্ব করেছিলেন ক্রেইগ আরভিন। তবে সীমিত ওভারের ক্রিকেটে জিম্বাবুয়ের নতুন অধিনায়ক পেস বোলিং অলরাউন্ডার চামু চিবাবা। তার অধীনেই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৩ ওয়ানডে এবং মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই টি-টোয়েন্টি (৯ ও ১১ মার্চ) খেলবে জিম্বাবুয়ে।

দুই সিরিজে জিম্বাবুয়ের স্কোয়াড :

চামু চিবাবা (অধিনায়ক), টিমাইসেন মারুমা, সিকান্দার রাজা বাট, ক্রেইগ আরভিন, তিনাশি কামুনহুকামুই, ওয়েসলে মাধেভের, ক্রিস্টোফার পফু, টিনোটেন্ডা মুতোমবদজি, রিচমন্ড মুতুম্বামি (উইকেটরক্ষক), আইন্সলে দলুভু, ব্রেন্ডন টেইলর, ডোনাল্ড তিরিপানো, চার্ল্টন শুমা এবং শন উইলিয়ামস।

প্রথম দুই ওয়ানডে বাংলাদেশ স্কোয়াড :

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল খান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, লিটন দাস, তাইজুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, নাইম শেখ, আল আমিন হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম সুহাস, মেহেদি হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

রিয়ালে ফিরতে চান ক্যাসিয়াস

বাটলারের জার্সি বিক্রি হল ৬৮ লাখ টাকায়

অনুশীলনে নেমেছে জার্মান ক্লাব বায়ার্ন

ফের বাবা হচ্ছেন সাকিব আল হাসান

‘বড্ড অসময়ে আমাদের ছেড়ে গেল আমির-ওয়াহাব’

ক্লাবগুলোর উচিত ফুটবলারদের বেতন দেয়া: ম্যারাডোনা

পাকিস্তানকে ক্রিকেটের ‘ব্রাজিল’ বললেন ওয়াসিম আকরাম

নেইমারকে ফিরিয়ে আনবেই বার্সা

সর্বশেষ খবর

দেশে করোনায় মৃত্যু বেড়ে ২১, নতুন আক্রান্ত ১১২

এবার করোনা কেড়ে নিল হলিউডের কালজয়ী অভিনেতার প্রাণ

যুক্তরাষ্ট্রের নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৯২২