খেলা

বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২০ (১১:০৫)

রেকর্ড গড়ে সিরিজ জিতল শ্রীলঙ্কা

রেকর্ড গড়ে সিরিজ জিতল শ্রীলঙ্কা

ঘরের মাঠে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ প্রায় ভুলতে বসেছিল শ্রীলঙ্কা। গতবছর তিন ম্যাচের সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে পেয়েছিল সিরিজ জয়ের সুখ। তার আগে ঘরের মাঠে সবশেষ ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতেছিল লঙ্কানরা।

এ দুই সিরিজ জয়ের মাঝে কেটে গেছে প্রায় ৪ বছর। তবে এ দফায় যেন আর অপেক্ষা বাড়াতে রাজি নয় শ্রীলঙ্কা। তাই তো এবার তারা দৃঢ় চিত্তে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকেও হোয়াইটওয়াশ করার পথে হাঁটছে।

বুধবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এক ম্যাচ বাকি রেখেই জিতে নিয়েছে লঙ্কানরা। শুধু তাই নয়, রীতিমতো রেকর্ড গড়েই সিরিজটি নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। ক্যারিবীয়দের হারিয়েছে ১৬১ রানের বড় ব্যবধানে।

হাম্বানটোটায় কুশল মেন্ডিস, আভিশকা ফার্নান্দোর সেঞ্চুরিতে ভর করে আগে ব্যাট করে ৩৪৫ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল শ্রীলঙ্কা। জবাবে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়েছে মাত্র ১৮৪ রানে। লঙ্কানদের জয় ১৬১ রানে। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে এটিই তাদের সবচেয়ে বড় জয়।

৩৪৬ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিলো টপঅর্ডারের অন্তত দুই ব্যাটসম্যানের বড় ইনিংস খেলা। কিন্তু ওপরের সারির প্রায় সব ব্যাটসম্যান ভালো শুরুর পরেও নিজেদের ইনিংস টেনে নিতে পারেননি। আউট হয়েছেন ২০-৩০'র ঘরে।

দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেছেন প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান শাই হোপ। এছাড়া সুনিল অ্যামব্রিস ১৭, ড্যারেন ব্রাভো ১৬, রস্টোন চেজ ২০, নিকলাস পুরান ৩১, কাইরন পোলার্ড ০ এবং জেসন হোল্ডার করেন মাত্র ৩ রান। শেষদিকে কেমো পল ২১ ও ফাবিয়ান অ্যালেন ১৭ রান করলে কোনোমতে ২০০'র কাছাকাছি পৌঁছায় ক্যারিবীয়রা।

তবে এটি শুধু লঙ্কানদের জয়টাই বিলম্বিত করেছে। শেষতক ৩৯.১ ওভারে ১৮৪ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কার পক্ষে ৩টি করে উইকেট নেন দুই স্পিনার ভানিন্দু হাসারাঙ্গা এবং লাকশান সান্দাকান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতে বড় ধাক্কা খেয়েছিল শ্রীলঙ্কা। ৯ রানের মধ্যে স্বাগতিকদের ২ উইকেট তুলে নেন শেলডন কটরেল। ইনিংসের তৃতীয় ওভারে এসে টানা দুই বলে এই পেসার ফেরান দিমুথ করুনারত্নে (১) আর কুশল পেরেরাকে (০)।

তবে তৃতীয় উইকেটেই ক্যারিবীয় বোলারদের নাকের পানি চোখের পানি এক করে ছাড়েন ফার্নান্ডো-মেন্ডিস, গড়েন ২৩৯ রানের বিশাল এক জুটি। বল সমান ১১৯ রানের ইনিংস (১২ বাউন্ডারিতে) খেলে মেন্ডিস ৪১তম ওভারে আলজেরি জোসেফের শিকার হয়ে ফিরলে ভাঙে এই জুটি।

নিজের পরের ওভারে এসে আরেক সেঞ্চুরিয়ান ফার্নান্ডোকেও তুলে নেন জোসেফ। ১২৩ বলে ১০ চারে লঙ্কান ওপেনার খেলেন ১২৭ রানের ঝড়ো ইনিংস। তবে পরের ব্যাটসম্যানরা যা সুযোগ পেয়েছেন, টুকটাক ভালোই কাজে লাগিয়েছেন।

২৫ বলে ৩৬ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে তিনশো পার করে দেন থিসারা পেরেরা। এছাড়া ধনঞ্জয়া ডি সিলভা ৫ বলে ১২, ওয়ানিন্দু হাসারাঙ্গা ১০ বলে ১৭ আর ইসুরু উদানার ব্যাট থেকে আসে ৯ বলে অপরাজিত ১৭।

ক্যারিবীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন শেলডন কোট্রেল, ৬৭ রানে নেন এই পেসার ৪ উইকেট। ৩ উইকেট শিকার আরেক পেসার আলজেরি জোসেফের। সূত্র/জানি

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ক্লাবগুলোর উচিত ফুটবলারদের বেতন দেয়া: ম্যারাডোনা

পাকিস্তানকে ক্রিকেটের ‘ব্রাজিল’ বললেন ওয়াসিম আকরাম

নেইমারকে ফিরিয়ে আনবেই বার্সা

মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপও স্থগিত

অনির্দিষ্টকালের জন্য দেশের সব খেলা স্থগিত

বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ

‘কিট’ দেবে সাকিবের ফাউন্ডেশন

বেতন কম নেবেন না ইংলিশ ক্রিকেটাররা

সর্বশেষ খবর

কাশ্মীর সীমান্তে সংঘর্ষে ৫ ভারতীয় সেনা নিহত

মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ

ফার্মেসি ছাড়া সন্ধ্যার পর সব দোকান-বাজার বন্ধ

করোনা মোকাবেলায় সরকারের সমন্বয়হীনতা স্পষ্ট: রিজভী