খেলা

বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ (১১:৩৭)

ভারত-উইন্ডিজ অঘোষিত ফাইনাল বুধবার

ভারত-উইন্ডিজ অঘোষিত ফাইনাল বুধবার

ভারতের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ২০৭ রান করেও তাদের আটকাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। কোহলির ৯৪ রানের সুবাদে ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত। তবে সিরিজের দ্বিতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভারতকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে দেয় তারা। এতে সমতায় ফেরে ওয়েস্ট ইন্ডিজ। আজ সিরিজ নির্ধারণী ও অঘোষিত ফাইনাল ম্যাচে মাঠে নামবে দুদল। ম্যাচটি হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে।

আর ম্যাচটি ওয়াংখেড়ে স্টেডিয়ামে হওয়ায় অধিনায়ক পোলার্ডকে দিয়ে ভারত বধের ছক কষছে ওয়েস্ট ইন্ডিজ। কারণ ১০ বছর ধরে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেলার সুবাদে এই ওয়াংখেড়ের উইকেট, পরিবেশের সঙ্গে বেশ ভালো জানাশোনা আছে পোলার্ডের। গতকাল এক সংবাদ সম্মেলনে এমন কথাই জানিয়েছেন উইন্ডিজ কোচ ফিল সিমন্স। সিমন্স বলেন, ‘পোলার্ড এখানে অনেক ম্যাচ খেলেছে। তার এই অভিজ্ঞতা আজকের ম্যাচে কাজে লাগবে। সে ওয়াংখেড়ের সবকিছু চেনে জানে। আমাদের দলে বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় রয়েছে।

পোলার্ডের কাছে ধারণা নিয়ে তারাও এটি কাজে লাগাবে।’ পোলার্ডের পাশাপাশি মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেলেছেন লেন্ডি সিমন্স ও এভিন লুইস। তাদের অভিজ্ঞতাও নিশ্চয় কাজে লাগাতে চাইবেন উইন্ডিজরা।

টি-টোয়েন্টি ক্রিকেটের বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি, ২০১৯ সালে এখন পর্যন্ত কোনো সিরিজ জিততে পারেনি তারা। ভারতের বিপক্ষে এই সিরিজটির আগে খেলা তিনটি সিরিজের তিনটিতেই হেরেছে তারা। এর মধ্যে একটি সিরিজ ছিল নিজেদের ঘরের মাঠে এই ভারতের বিপক্ষে। সেই সিরিজটিতে কোহলিদের বিপক্ষে হোয়াইটওয়াশ হতে হয়েছিল তাদের।

আরো ভয়াবহ খবর হলো, এ বছর এখন পর্যন্ত ১১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে মাত্র দুটিতে জিতেছে বিশ^চ্যাম্পিয়নরা। বাকি ৯টি ম্যাচই হারতে হয়েছে তাদের। এই ৯টি হারের মধ্যে আফগানিস্তানের বিপক্ষে রয়েছে দুটি ম্যাচ! ফলে আজকে ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচটি বলতে গেলে ওয়েস্ট ইন্ডিজের জন্য সম্মান বাঁচানোরও ম্যাচ।

তবে ওয়েস্ট ইন্ডিজ ওয়াংখেড়েতে তাদের যতই অভিজ্ঞতার কথা বলুক ভারত, নিশ্চয় ওয়েস্ট ইন্ডিজকে ছেড়ে কথা বলবে না। ২০১৭ সাল থেকে টি-টোয়েন্টিতে ৮টি সিরিজ খেলে মাত্র মাত্র একটিতে হেরেছে কোহলি বাহিনী। তা ছাড়া তিন বা তার বেশি সিরিজে সিরিজ নির্ধারণী ম্যাচে ভারত যেন জয় পায়ই। ভারতের শেষ আটবারের এমন সিরিজ নির্ধারণী ম্যাচের পরিসংখ্যান তো তাই বলে। ভারত তাদের শেষ আটবারের এমন সিরিজ নির্ধারণী ম্যাচে ৭ বারই জিতেছে। তাই ওয়েস্ট ইন্ডিজ যদি আজকে ভারতকে তাদের ঘরের মাটিতে হারিয়ে সিরিজটি জিতে নিতে পারে তাহলে সেটি অন্য কিছুই হবে।

এছাড়াও রয়েছে

পাকিস্তান সফরে কোয়ারেন্টাইনে থাকতে হবে না জিম্বাবুয়েকে

সেভিয়াকে উড়িয়ে সুপার কাপের চ্যাম্পিয়ন বায়ার্ন

রোহিতের ব্যাটিং এ ভর করে জয়ে ফিরল মুম্বাই

ক্রিকেটার, ধারাভাষ্যকার ডিন জোন্স মারা গেছেন

হ্যাভার্টজের হ্যাটট্রিকে চেলসির জয়

উয়েফার বর্ষসেরা ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় যারা

ডু প্লেসির ব্যাটিং তাণ্ডবের পরও হেরে গেল ধোনির চেন্নাই

ইন্টারেই গেলেন ভিদাল

আরও খবর

  • পাকিস্তান সফরে কোয়ারেন্টাইনে থাকতে হবে না জিম্বাবুয়েকে

    পাকিস্তান সফরে কোয়ারেন্টাইনে থাকতে হবে না জিম্বাবুয়েকে

  • ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ নির্ধারণ করল কেন্দ্রীয় ব্যাংক

    ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ নির্ধারণ করল কেন্দ্রীয় ব্যাংক

  • ৬ মাস পর আবাসিক হোটেল-বার খুলছে

    ৬ মাস পর আবাসিক হোটেল-বার খুলছে

  • করোনা ভ্যাকসিনের বড় ট্রায়াল শুরু করেছে জনসন অ্যান্ড জনসন

    করোনা ভ্যাকসিনের বড় ট্রায়াল শুরু করেছে জনসন অ্যান্ড জনসন

সর্বশেষ খবর

সাভারের নীলার হত্যাকারী মিজানুর গ্রেফতার

প্রধানমন্ত্রী আজ জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেবেন

সিলেটের এমসি কলেজ হোস্টেলে গণধর্ষণের শিকার তরুণী

৬ মাস পর আবাসিক হোটেল-বার খুলছে