খেলা

মঙ্গলবার, ০৩ ডিসেম্বর, ২০১৯ (১১:০০)

ষষ্ঠ ব্যালন ডি অর জিতলেন মেসি

ষষ্ঠ ব্যালন ডি অর জিতলেন মেসি

ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাকর পুরষ্কার ব্যালন ডি অর জিতলেন লিওনেল মেসি। এর ফলে ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাপিয়ে ব্যালন ডি অরের ইতিহাসে সবচেয়ে বেশিবার এই পুরষ্কার নিজের করে নিলেন মেসি। গত সেপ্টেম্বরে ফিফা দি বেস্ট অ্যাওয়ার্ডও জেতেন তিনি।

জাতীয় দলের দিক দিয়ে হিসাব করলে মেসির জন্য গত মৌসুম ছিল হতাশাজনক। তাছাড়া নিজের ক্লাব বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগেও জিততে পারেননি তিনি। তবে বার্সেলোনার হয়ে লা লিগার শিরোপা জেতেন। পুরো মৌসুমে বার্সার হয়ে লা লিগায় ৩৬টি গোল করেন তিনি। আর সবপ্রতিযোগিতা মিলিয়ে ৫০ ম্যাচ খেলে করেন ৫১টি গোল । তাছাড়া গত মৌসুমে বার্সার হয়ে প্রথম খেলোয়াড় হিসেবে ৬০০ গোলও স্পর্শ করেন তিনি।

মেসি তার প্রথম ব্যালন ডি অর পুরস্কার জেতেন ২০০৯ সালে। এরপর ২০১০-২০১২ সাল পর্যন্ত আরো তিনবার টানা এই পুরস্কার জেতেন তিনি। এরপর ২০১৫ সালে ব্যালন ডি অরের পঞ্চম পুরষ্কারটি বাগিয়ে নেন হালের কিংবদন্তি এই ফুটবলার। ব্যালন ডি অরের ষষ্ঠ পুরষ্কারটি জিততে তাকে অপেক্ষা করতে হলো আরো ৪ বছর। ২০০৯-২০১৮ সালের মধ্যে সমান পাঁচবার করে ব্যালন ডি অর জেতেন মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু দীর্ঘ ১০ বছর পর ২০১৮ সালে মেসি-রোনালদো প্রথা ভেঙ্গে ব্যালন ডি অর জিতেছিলেন রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়া তারকা লুকা মদ্রিচ।

এক বছর পর আবার মেসি-রোনালদো প্রথাতেই ফিরে আসল ব্যালন ডি অর। গুঞ্জন উঠেছিল ব্যালন ডি অরের সেরা তিনে থাকছেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে সেরা তিনের তিন নম্বরে জায়গা পেয়েছেন তিনি। আর দ্বিতীয়স্থানে জায়গা পেয়েছেন লিভারপুল ও নেদারল্যান্ড ডিফেন্ডার ভার্জিল ভন ডাইক। উয়েফা প্লেয়ার অব দি ইয়ারের পুরষ্কার জিতেছিলেন ভন ডাইক। এরপর ফিফার দি বেস্ট ও ব্যালন ডি অরে দুই জায়গাতেই দ্বিতীয় হলেন তিনি।

মেয়েদের ব্যালন ডি অর পেয়েছেন আমেরিকার বিশ্বকাপজয়ী ফুটবলার ম্যাগান রেপিনো। তিনিও মেসির মতো গত সেপ্টেম্বরে ফিফা দি বেস্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন।

অন্যদিকে সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন জুভেন্টাস ও নেদারল্যান্ডের ডিফেন্ডার দি লিট। আর সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন লিভারপুল ও ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার।

এছাড়াও রয়েছে

৭ জুলাই শুরু বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট

প্যারাগুয়েকে হারিয়ে শেষ আটে আর্জেন্টিনা

যমজ সন্তানের বাবা হয়েছেন বোল্ট

জিম্বাবুয়ে সফরের আগে মুশফিকের আঙুলে চিড়

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলতে ইতালি

জিততে উইন্ডিজের দরকার ৩০৯ রান

রোমাঞ্চকর ভেনেজুয়েলা-ইকুয়েডর ম্যাচ ড্র

কলম্বিয়াকে হারিয়ে পেরুর চমক

আরও খবর

  • অনলাইন শপিংয়ের নতুন ফিচার আসছে ফেসবুক

    অনলাইন শপিংয়ের নতুন ফিচার আসছে ফেসবুক

  • আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

    আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

  • খুলনায় করোনায় মৃত্যু ১১, শনাক্ত ১৭৭

    খুলনায় করোনায় মৃত্যু ১১, শনাক্ত ১৭৭

  • রাজশাহী মেডিকেলে করোনায় আরও ১৩ জনের মৃত্যু

    রাজশাহী মেডিকেলে করোনায় আরও ১৩ জনের মৃত্যু

সর্বশেষ খবর

৭ জুলাই শুরু বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট

‘কোন ষড়যন্ত্র জনগণ থেকে আ.লীগকে বিচ্ছিন্ন করতে পারবে না’

অনলাইন শপিংয়ের নতুন ফিচার আসছে ফেসবুক

বুরকিনা ফাসোয় নিরাপত্তা বাহিনীর ওপর হামলা, নিহত কমপক্ষে ১১