খেলা

শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯ (১০:৪১)

ক্যারিবিয়ান ঝড়ে উড়ে গেল আফগানরা

ক্যারিবিয়ান ঝড়ে উড়ে গেল আফগানরা

তৃতীয় দিনে মাত্র ১ ঘণ্টা সময়েই আফগানিস্তানকে একমাত্র টেস্টে হারিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। লক্ষ্ণৌতে আফগানদের ৯ উইকেটের বড় ব্যবধানে উড়িয়ে দিয়েছে ক্যারিবীয়রা। আফগানিস্তান তাদের প্রথম ও দ্বিতীয় ইনিংসে করেছিল ১৮৭ ও ১২০ রান। জবাবে ওয়েস্ট ইন্ডিজ করে ২৭৭ এবং ১ উইকেটে ৩৩ রান।

২০১৭ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট ম্যাচ খেলেছিল আফগানিস্তান। ক্রিকেটের অভিজাত অঙ্গনে আবির্ভাবের ম্যাচটা ইনিংস ও ২৬২ রানে হেরেছিল তারা। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই ম্যাচের আগে চলতি বছর আয়ারল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট জিতে রীতিমতো আকাশে উড়ছিলেন রশিদ খানরা। উড়তে থাকা আফগানদের ৯ উইকেটে হারিয়ে মাটিতে নামিয়ে এনেছে ওয়েস্ট ইন্ডিজ।

দ্বিতীয় দিন শেষেই আফগানিস্তানের হার অনেকটাই নিশ্চিত হয়েছিল। শুক্রবার (২৯ নভেম্বর) তৃতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজ বাকি আনুষ্ঠাকিতা সেরে নেয়। দারা আফগানদের ৯ উইকেটের বড় ব্যবধানে হারায় এবং সেটা তিন দিনেই। রোস্টন চেস ও ১৪০ কেজির বেশি ওজনের রাহকিম কর্নওয়ালের স্পিন জাদুতে দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিনেই ১০৯ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে ফেলে আফগানরা। তৃতীয় দিনের খেলা শুরু হতেই পেস ঝড়ে বাকি তিন উইকেট ঝটপট তুলে নেন জেসন হোল্ডার। ক্যারিবীয় অধিনায়ক আফগানদের দলীয় স্কোরে ১১ রানের বেশি যোগ করতে দেননি। দ্বিতীয় ইনিংস ১২০ রানে গুটিয়ে গেলে মাত্র ৩০ রানের লিড পায় রশিদ খানের দল। তাদের সর্বোচ্চ রান ৬২ করেন জাভেদ আহমাদী। এ ছাড়া ওপেনার ইব্রাহিম জাদরান (২৩) ও মিডল অর্ডারে নাসির জামাল (১৫) ছাড়া আর কেউই দুই অঙ্কের কোটায় পৌঁছতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৩টি করে উইকেট পান রাহকিম কর্নওয়াল, রস্টোন চেজ ও জেসন হোল্ডার।

জয়ের জন্য মাত্র ৩১ রানের স্বল্প পুঁজির লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার ক্রেইগ ব্রাফেটকে হারিয়েই মাত্র ৬.২ ওভারে কাক্সিক্ষত ৩৩ রান করে জয়ের বন্দরে নোঙর করে ওয়েস্ট ইন্ডিজ। ব্রাফেট ৮ রান নিয়ে সাজঘরে ফিরলেও জন ক্যাম্পবেল ১৯ ও শাই হোপ ৬ রানে অপরাজিত থাকেন। ক্যারিবীয়দের পক্ষে একমাত্র উইকেটটি লাভ করেন আমির হামজা।

ইন্ডিজের পক্ষে রাহকিম কর্নওয়াল একাই সাত উইকেট তুলে ম্যাচসেরা হন। জবাবে শামার্হ ব্রুকসের (১১১) সেঞ্চুরিতে উইন্ডিজ সংগ্রহ ছিল ২৭৭ রান।

ভারতের বিপক্ষে সর্বশেষ সিরিজে ২-০ ব্যবধানে হেরে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হোল্ডারের কাছে আফগানদের বিপক্ষে জয়টি এসেছে বড় এক স্বস্তি হয়ে। বিপরীত দিকে আফগানিস্তানের অধিনায়ক রশিদ খানের কণ্ঠে ভুল থেকে শিক্ষা নেয়ার সুর, টেস্ট ক্রিকেটে আমাদের ক্যারিয়ার কেবল শুরু। মাত্র চতুর্থ টেস্ট খেলেছি আমরা। আশা করছি ভুল থেকে শিখতে পারব।

লক্ষেèৗ টেস্ট ওয়েস্ট ইন্ডিজের স্পিনার রাহকিম কর্নওয়ালের জন্য স্মরণীয় এক ম্যাচ হয়ে থাকবে। কেননা ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই ম্যাচে ১০ উইকেট নেয়ার স্বাদ পান এই বিশাল দেহি স্পিনার।

এছাড়াও রয়েছে

বাফুফেকে নিয়ে অপমানজনক পোস্ট দিলে মামলা

রামোসের গোলে জয় রিয়ালের

পিছিয়ে গেলো টাইগারদের শ্রীলঙ্কা সফর

জয়ে শুরু ইন্টারের নতুন মিশন

পাকিস্তান সফরে কোয়ারেন্টাইনে থাকতে হবে না জিম্বাবুয়েকে

সেভিয়াকে উড়িয়ে সুপার কাপের চ্যাম্পিয়ন বায়ার্ন

রোহিতের ব্যাটিং এ ভর করে জয়ে ফিরল মুম্বাই

ক্রিকেটার, ধারাভাষ্যকার ডিন জোন্স মারা গেছেন

আরও খবর

  • বাফুফেকে নিয়ে অপমানজনক পোস্ট দিলে মামলা

    বাফুফেকে নিয়ে অপমানজনক পোস্ট দিলে মামলা

  • রামোসের গোলে জয় রিয়ালের

    রামোসের গোলে জয় রিয়ালের

  • স্ত্রীর মামলায় কারাগারে সংগীত পরিচালক শওকত আলী ইমন

    স্ত্রীর মামলায় কারাগারে সংগীত পরিচালক শওকত আলী ইমন

  • ড্রাগ চ্যাট আমার, এনসিবিতে স্বীকার করলেন দীপিকা

    ড্রাগ চ্যাট আমার, এনসিবিতে স্বীকার করলেন দীপিকা

সর্বশেষ খবর

আইনজীবী ইউনুস আলীকে তলব, দুই সপ্তাহের জন্য বরখাস্ত

করোনায় আরও ৩২ জনের মৃত্যু, শনাক্ত ১২৭৫

সিলেটের ঘটনায় সরকারের অবস্থান অত্যন্ত কঠোর: কাদের

শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন নরেন্দ্র মোদী