খেলা

বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ (১১:০৫)

গোলাপি বলের ঐতিহাসিক লড়াই শুরু কাল

গোলাপি বলের ঐতিহাসিক লড়াই শুরু কাল

কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেনে কাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যকার প্রথম গোলাপি বলে দিবা-রাত্রির টেস্ট। দুই দেশেরই এটা প্রথম গেলাপি বলে টেস্ট। এর আগে গোলাপি বলে ১১টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ-ভারত ১২তম ম্যাচে মাঠে নামছে। ঐতিহাসিক এই ম্যাচ ঘিরেই বাড়তি আগ্রহ ক্রিকেটার ও সমর্থকদের মাঝে। প্রথম টেস্টে হেরে ব্যাকফুটেই আছে মুমিনুলরা। তাই দ্বিতীয় টেস্টে ভালো কিছুর প্রত্যাশা টাইগারদের। তবে কাজটা মোটেও সহজ হবে না। কিন্তু হাত ঘুটিয়ে বসে থাকলেও চলবে না। ইতোমধ্যে ভারতের বিপক্ষে গোলাপি বল দিয়ে খেলতে টাইগার স্পিন বোলিং কোচ ডেনিয়েল ভেট্টরি ছক কষতে শুরু করেছেন। গতকাল কলকাতার ইডেন গার্ডেনে অনুশীলন করেছে বাংলাদেশ দল। ব্যাট-বলের অনুশীলনে নিজেদের ঝালিয়ে নিয়েছে মুশফিক-মিরাজরা। অনুশীলন শেষে সংবাদিকদের মুখোমুখি হন স্পিন বোলিং কোচ ডেনিয়েল ভেট্টরি। তিনি জানান, গোলাপি বলের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত তার শিষ্যরা।

গোলাপি বলের রহস্য ভেদ করতে মরিয়া হয়ে আছে বাংলাদেশ দল। এমনকি ব্যাটসম্যান-বোলারদের নিয়ে দারুণ ব্যস্ত কোচিং স্টাফরা। কেমন হবে গোলাপি বলের আচরণ! কতটা রহস্যময় হবে রাতের আলো-আঁধারে? যেহেতু কলকাতায় শীতের আগাম বার্তাও আছে, তাই শিশিরে ভিজে পরিবর্তন হতে পারে বলের চরিত্র। তা ছাড়া ভারতের মাটিতে সফরকারী দলের স্পিনারদের ব্যর্থতা নতুন কিছু নয়। সন্ধ্যার পর শিশিরসিক্ত পিচে বল টার্ন করানো বেশ কঠিন। তাই তো তাইজুল-মিরাজদের নিয়ে একটু দুশ্চিন্তায় আছেন বাংলাদেশের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরি। অবশ্য দিবা-রাত্রির টেস্টে স্পিনারদের সাফল্য নিয়ে তিনি আশাবাদী। ভেট্টরি বলেন, গোলাপি বলে দিনের বেলা খেলা স্বাভাবিক হবে। আমার মনে হয়, সবচেয়ে বড় চ্যালেঞ্জটা হবে ফ্লাড লাইটের আলোতে খেলা। এখানে খুব তাড়াতাড়ি সূর্য ডুবে যায়। তখনই গোলাপি বলের পার্থক্যটা গড়ে তোলার চেষ্টা করবে সবাই। ভিন্ন কিছু করার চেষ্টা করবে দুই দল। বল সুইং করবে, সেখানেই আসল লড়াইটা হবে। আমার মনে হয় তৃতীয় সেশনের খেলা বেশি গুরুত্ব পাবে।

তিনি আরো বলেন, ভারতের ব্যাটসম্যানরা সফরকারী দলের স্পিনারদের নিয়ে ছেলেখেলা করে বলা যায়। এখানকার উইকেট এবং ভারতীয় ব্যাটসম্যানদের স্কিল অতিথি স্পিনারদের জন্য কঠিন করে তোলে কাজটা। গোলাপি বলেও স্পিনারদের অবদান রাখার সুযোগ আছে। শিশিরের কারণে স্পিনারদের হয়তো বল টার্ন করাতে সমস্যা হবে। তবে তারা রান আটকে রাখার কাজটা করতে পারবে। আশা করি, উইকেট ভালো হবে এবং গোলাপি বলে স্পিনাররাও সাফল্য পাবে।

এর আগে ইনিংস ব্যবধানে হারা ইন্দোর টেস্টে বাংলাদেশের সবচেয়ে উজ্জ্বল অধ্যায় আবু জায়েদ রাহীর দুরন্ত বোলিং। কোহলি-রোহিতসহ ৪ উইকেট শিকার করা তরুণ পেসারের প্রশংসা করেছেন ভেট্টরি, প্রথম টেস্টে রাহী অসাধারণ বল করেছে। এবাদতও নিজের সেরাটা দেয়ার চেষ্টা করেছে। আশা করি, ইডেনেও ভালো পারফর্ম করবে তারা। কারণ গোলাপি বলে স্পিনারদের চেয়ে পেসাররা বেশি সাফল্য পায়। বাংলাদেশের পেস বোলাররা মুখিয়ে আছে খেলতে। এটা খুবই ইতিবাচক। সেখানে এসজি বল দিয়ে খেলা হবে, তবে অনেকের কোকাবুরা বল দিয়ে খেলার অভিজ্ঞতা আছে। আমার মনে হয় এখানকার দর্শকদের বেশ আগ্রহ আছে এই টেস্ট নিয়ে।

ইডেন টেস্টে সাফল্য পেতে শিষ্যদের প্রতি নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনার ডেনিয়েল ভেট্টরি পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, দিনের প্রথম দুই সেশনে স্পিনাররা গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করতে পারে। প্রথম ইনিংসে ৬০ বা ৭০ রানের বিনিময়ে দুই উইকেট পেলেই যথেষ্ট। আর দ্বিতীয় ইনিংসে উইকেট থেকে সহায়তার অপেক্ষায় থাকতে হবে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

ইংল্যান্ড দলে ফিরলেন অ্যান্ডারসন

শেষ ম্যাচে সিরিজ নিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

বঙ্গবন্ধু বিপিএলের জমকালো উদ্বোধন আজ, প্রস্তুত মিরপুর স্টেডিয়াম

দশজনের দল নিয়েও জিতল রিয়াল

পাকিস্তানের সাবেক প্রধান কোচ মিকি আর্থারকে নিয়োগ দিল শ্রীলংকা

কোহলি ঝড়ে উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

আইপিএল নিলামে রয়েছেন বাংলাদেশের যে ৬ ক্রিকেটার

সর্বশেষ খবর

খালেদার মুক্তির দাবিতে আজ বিএনপির বিক্ষোভ কর্মসূচি

এসএ গেমসে পদক জয়ীদের গণভবনে আমন্ত্রণ

আশুলিয়ায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত

তুমুল বিতর্কের মধ্যেই ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল পাস