খেলা

শনিবার, ২৭ জুলাই, ২০১৯ (১১:০৫)

আয়ারল্যান্ডকে টেস্ট ক্রিকেট শেখালো ইংল্যান্ড

আয়ারল্যান্ডকে টেস্ট ক্রিকেট শেখালো ইংল্যান্ড

নবাগত আয়ারল্যান্ডকে টেস্ট ক্রিকেট শেখালো ইংল্যান্ড। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৮ রানে অলআউট হয়ে গেছে আয়ারল্যান্ড। ফলে তৃতীয় দিনেই ১৪৩ রানের ব্যবধানে এক ম্যাচের সিরিজ জয় করলো ইংলিশরা। ইংল্যান্ডের ছুড়ে দেয়া ১৮২ রানের টার্গেটে খেলতে নেমে ১৫ দশমিক ৪ ওভারেই গুটিয়ে যায় আইরিশরা। ইংল্যান্ডের দুই পেসার স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস ব্যাট হাতে লড়াই করার সুযোগই দেননি আয়ারল্যান্ডের ব্যাটসম্যানদের। ওকস ১৭ রানে ৬ ও ব্রড ১৯ রানে ৪ উইকেট নেন।

চার দিনের টেস্টে দ্বিতীয় দিন শেষে ১ উইকেট হাতে নিয়ে ১৮১ রানে এগিয়েছিলো ইংল্যান্ড। প্রথম ইনিংসে ১২২ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন শেষে ৯ উইকেটে ৩০৩ রান করেছিলো ইংলিশরা। বাকী ১ উইকেট থেকে তৃতীয় দিন কোন রান যোগ করতে পারেনি ইংল্যান্ড। ফলে ৩০৩ রানেই অলআউট হয় জো রুটের দল।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৯২ রান করেন ওপেনার জ্যাক লিচ। এছাড়া অভিষেক ম্যাচ খেলতে নামা জেসন রয় করেন ৭২ রান। তৃতীয় সর্বোচ্চ ৩৭ রান আসে নয় নম্বরে নামা স্যাম কারানের ব্যাট থেকে। দিন শেষে স্টুয়ার্ট ব্রড ২১ ও ওলি স্টোন শুন্য রানে অপরাজিত ছিলেন। শেষ ব্যাটসম্যান হিসেবে স্টোন আউট হলে ২১ রানে অপরাজিত থেকে যান ব্রড। বল হাতে আয়ারল্যান্ডের মার্ক আডির-স্টুয়ার্ট থমসন ৩টি করে এবং বয়েড রানকিন ২টি উইকেট নেন।

জয়ের জন্য ১৮২ রানের লক্ষ্যে খেলতে নেমে ইংল্যান্ডের দুই পেসার ব্রড ও ওকসের বোলিং তোপে পড়ে আয়ারল্যান্ডের ব্যাটসম্যানরা। দলীয় ১১ রানে প্রথম উইকেট পতনের পর থেকে তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে আইরিশ ইনিংস। ওপেনার জেমস ম্যাককলাম ছাড়া আর কোন ব্যাটসম্যানই দু’অংকের কোটা স্পর্শ করতে পারেননি। ম্যাককলাম ১৭ বলে ১১ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৮ রান করেন পেসার আদায়ার ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের জ্যাক লিচ। প্রথম ইনিংসে ইংল্যান্ড ৮৫ ও আয়ারল্যান্ড ২০৭ রান করেছিলো। ফলে প্রথম ১২২ রানের লিড পায় আইরিশরা।

৩৮ রানে অলআউট হয়ে রেকর্ড বইয়ে নাম তুললো আয়ারল্যান্ড। লর্ডসের ক্রিকেট ইতিহাসে এত কম রানে আগে কখনো কোন দল অলআউট হয়নি। তবে টেস্ট ইতিহাসে সর্বনিম্ন রানের দিক দিয়ে এটি সপ্তমস্থানে। আর নিজেদের ক্রিকেট ইতিহাসে টেস্টে সর্বনিম্ন দলীয় রান মাত্র তিন ম্যাচ খেলা আয়ারল্যান্ডের।

এছাড়াও রয়েছে

৩ অক্টোবর বাফুফে নির্বাচন

বাংলাদেশ সিরিজ চূড়ান্ত করল নিউজিল্যান্ড

পেলের রেকর্ড ভাঙতে রোনালদোর প্রয়োজন ৩০ গোল

ক্রিকেটে ফিরছে নিউজিল্যান্ডও, সফরে সম্মত বাংলাদেশ

করোনায় আক্রান্ত মোশাররফ রুবেল ও তার বাবা

একদিন আগেই ওকস-বাটলার বীরত্বে জয় পেল ইংল্যান্ড

চেলসিকে উড়িয়ে দিয়ে বার্সার সামনে পড়লো বায়ার্ন

পাকিস্তানে ক্রিকেট ম্যাচে সন্ত্রাসীদের গুলি

আরও খবর

  • ৩৫ বস্তা ত্রাণ জব্দ, আওয়ামী লীগের ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

    ৩৫ বস্তা ত্রাণ জব্দ, আওয়ামী লীগের ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

  • ফুসফুস ক্যানসারে আক্রান্ত সঞ্জয় দত্ত

    ফুসফুস ক্যানসারে আক্রান্ত সঞ্জয় দত্ত

  • অস্ত্রোপচারের পর মস্তিষ্কে রক্তক্ষরণ, প্রণব মুখার্জির অবস্থা আশঙ্কাজনক

    অস্ত্রোপচারের পর মস্তিষ্কে রক্তক্ষরণ, প্রণব মুখার্জির অবস্থা আশঙ্কাজনক

  • বাংলাদেশসহ ১৬ দেশের নাগরিকদের ইতালি প্রবেশে বাড়ল নিষেধাজ্ঞা

    বাংলাদেশসহ ১৬ দেশের নাগরিকদের ইতালি প্রবেশে বাড়ল নিষেধাজ্ঞা

সর্বশেষ খবর

করোনা বুলেটিন বন্ধ না করার আহ্বান কাদেরের

ব্রাজিলে আবারও সহস্রাধিক মৃত্যু, অর্ধ লক্ষাধিক শনাক্ত

যুক্তরাষ্ট্রে আরও দেড় হাজার মৃত্যু, নতুন ভুক্তভোগী অর্ধ লক্ষ

আজ থেকে রেডিওতে প্রাথমিকের ক্লাস সম্প্রচার