বিজ্ঞান-প্রযুক্তি

বুধবার, ২২ এপ্রিল, ২০২০ (১৯:২৫)

মুকেশ আম্বানির কোম্পানির অংশীদার হচ্ছে ফেসবুক

মুকেশ আম্বানির কোম্পানির অংশীদার হচ্ছে ফেসবুক

ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির শিল্পগোষ্ঠী রিলায়েন্সের প্রযুক্তি ব্যবসার প্রায় ১০ শতাংশ শেয়ার ৫৭০ কোটি ডলারে কিনতে যাচ্ছে ফেসবুক।

এর মধ্য দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমটির বহুল সমাদৃত হোয়াটসঅ্যাপের ডিজিটাল পেমেন্ট সেবা শুরুর উদ্যোগ তরান্বিত হবে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

অন্যদিকে ভারতের টেলিযোগাযোগ খাতে অঙ্গ প্রতিষ্ঠান জিও ইনফোকমের শীর্ষ অবস্থান ধরে রাখার চেষ্টায় বিপুল ব্যয় মেটাতে রিলায়েন্সের ঘাড়ে যে বিশাল ঋণের বোঝা চেপেছে এই চুক্তির মধ্য দিয়ে তা থেকে কিছুটা রেহাই মিলবে।

জিও ইনফোকমসহ রিলায়েন্সের একগুচ্ছ প্রযুক্তি খাতের প্রতিষ্ঠান জিও প্লাটফর্মসের অধীনে পরিচালিত হয়।

রিলায়েন্স জিওর বিবৃতিতে বলা হয়, এই বিনিয়োগের মাধ্যমে ফেইসবুক যেমন জিও প্লাটফর্মস লিমিটেডের সর্ববৃহৎ সংখ্যালঘু শেয়ারহোল্ডারে (৯.৯৯ শতাংশ) পরিণত হবে, তেমনি কোম্পানিটির মূল্য বেড়ে ৬ হাজার ৬০০ কোটি ডলারে উন্নীত হবে বলে বলা হয়।

ডিজিটাল পেমেন্ট সেবায় প্রায় উপচে পড়া ভারতের বাজারে গুগল পে ও পেটিএম এর মতো প্রভাবশালীদের সঙ্গে প্রতিযোগিতায় নামতে চাচ্ছে হোয়াটসঅ্যাপ। তবে বেটা ভার্সন চালু ছাড়া আর কোনো অনুমোদন এখনও মেলেনি বলে ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন।

ভারতের বাজারে সবচেয়ে বড় এই মেসেজিং সেবা দাতার ৪০ কোটি ব্যবহারকারী রয়েছে। অর্থাৎ দেশটির প্রায় ৮০ শতাংশ স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার হয়। এই বিনিয়োগ চুক্তির মধ্য দিয়ে রিলায়েন্সের ই-কমার্স বাজার জিওমার্টের সঙ্গে হোয়াটসঅ্যাপের অংশীদারিত্বও তরান্বিত হবে।

গত সেপ্টেম্বর পর্যন্ত রিলায়েন্সের ঋণের পরিমাণ ছিল চার হাজার কোটি ডলারের বেশি। এই অংশীদারিত্ব ২০২১ সালের মার্চ নাগাদ ঋণের বোঝা থেকে রিলায়েন্সের মুক্ত হওয়ার প্রতিশ্রুতি পূরণে প্রয়োজনীয় তহবিলের যোগান দেবে।

ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স ইন্ড্রাস্ট্রি প্রায় দেড় হাজার কোটি ডলারে সৌদি আরামকোর কাছে তেল ও রাসায়নিক পরিশোধন ব্যবসার এক পঞ্চমাংশ এবং ৩০০ কোটি ডলারে কানাডীয় ইকুইটি ফার্ম ব্রুকফিল্ড অ্যাসেট ম্যানেজমেন্টের কাছে টেলিযোগাযোগ টাওয়ার ব্যবসার একটি অংশ বিক্রি করতে যাচ্ছে।

যেখানে ব্যবসা শুরুর মাত্র তিন বছরের মধ্যে জিও দেশের সর্ববৃহৎ অয়ারলেস অপারেটরে পরিণত হয়েছে, সেখানে মুম্বাইভিত্তিক রিলায়েন্স দ্রুত খুচরো ব্যবসার পরিধি বাড়িয়েছে।

এই শিল্পগোষ্ঠীর এখন দেশজুড়ে ১০ হাজারের বেশি আউটলেট রয়েছে, যেখানে মুদি পণ্য, ইলেকট্রনিকস ও তৈরি পোশাক বিক্রি হচ্ছে। ডিসেম্বর প্রান্তিকে এই দুই ব্যবসার মিলিত রাজস্ব আয় ২৫ শতাংশের বেশি বেড়েছে।

জিওতে ফেসবুকের এই বিনিয়োগের আলোচনা আরও আগেই শুরু হলেও করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে তা স্থগিত ছিল বলে গত মাসে ফাইন্যান্সিয়াল টাইমসের খবরে বলা হয়েছিল।

এই বিনিয়োগ চুক্তিতে মরগান স্ট্যানলি আর্থিক উপদেষ্টা এবং এজেডবি অ্যান্ড পার্টনার্স ও ডেভিস পক অ্যান্ড ওয়ার্ডওয়েল পরামর্শক হিসেবে কাজ করেছে বলে জিও জানিয়েছে।

এছাড়াও রয়েছে

মঙ্গল গ্রহে আরো তিনটি হ্রদের সন্ধান

উড়ন্ত গাড়ির সফল পরীক্ষা চালিয়েছে তুরস্ক

বাংলাদেশি বংশোদ্ভূত ড. রুহুল আবিদ নোবেল পুরস্কারের জন্য মনোনীত

অ্যানড্রয়েডে মোজিলার নতুন অ্যাড-অন

শুরু হচ্ছে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ

সস্তা ও ছোট আকারের এক্সবক্স আনছে মাইক্রোসফট

আইফোন ১২ আসছে ১৫ সেপ্টেম্বর

ফেসবুকে প্রথম বাংলাদেশ অ্যাফেয়ার্স অফিসার সাবহানাজ

আরও খবর

  • একসঙ্গে চার সাগরে মহড়া শুরু চীনের

    একসঙ্গে চার সাগরে মহড়া শুরু চীনের

  • জি-২০ সামিটও হবে ভার্চুয়ালি

    জি-২০ সামিটও হবে ভার্চুয়ালি

  • নিরীহ জাহালমের ক্ষতিপূরণের রায় আজ

    নিরীহ জাহালমের ক্ষতিপূরণের রায় আজ

  • সুপার ওভারের রোমাঞ্চে মুম্বাইকে হারাল কোহলির বেঙ্গালুরু

    সুপার ওভারের রোমাঞ্চে মুম্বাইকে হারাল কোহলির বেঙ্গালুরু

সর্বশেষ খবর

এমসি কলেজে গণধর্ষণ: দুই নম্বর আসামি তারেক গ্রেফতার

কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই

ভারতে সব কার্যক্রম স্থগিত করল অ্যামনেস্টি

দেশ দুঃসময়ে না, বিএনপিই দুঃসময়ে: কাদের