বিজ্ঞান-প্রযুক্তি

মঙ্গলবার, ০৩ মার্চ, ২০২০ (১১:২৭)

নতুন অ্যান্ড্রয়েড ১১

নতুন অ্যান্ড্রয়েড ১১

আসছে জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ১১। অপারেটিং সিস্টেমটির ডেভেলপার সংস্করণ ইতোমধ্যে প্রকাশ করেছে গুগল। যদিও সংস্করণটি সাধারণ ব্যবহারকারীদের নাগালে এখনও আসছে না। আরও মাস দুয়েক দেরি হবে। তবে অ্যান্ড্রয়েডের এই নতুন সংস্করণটিতে যুক্ত হচ্ছে একগুচ্ছ নতুন ফিচার। এর মধ্যে রয়েছে চ্যাট বাবল, অ্যাপ চালানোর জন্য একবারের অনুমতি প্রভৃতি। অ্যান্ড্রয়েডে ডিফল্ট আকারে থাকা অ্যাপেও একই সুবিধা যুক্ত হবে।

চ্যাট বাবল

প্রথমবারের মতো অ্যান্ড্রয়েডে আসছে বাবল এপিআই। এর মানে হচ্ছে অ্যান্ড্রয়েডে বার্তা বিনিময় আরও সহজ করতে নতুন ফিচার হচ্ছে বাবল। এর ফলে নতুন কোনো মেসেজ এলে ব্যবহারকারীরা স্মার্টফোনের স্ট্ক্রিনে বাবল দেখতে পাবেন। মেসেজিং অ্যাপ খোলা ছাড়াই এই বাবলে ট্যাপ করে বার্তা পড়ার পাশাপাশি দ্রুত প্রত্যুত্তর দেওয়া যাবে।

পারমিশন কন্ট্রোলে নতুনত্ব

ব্যবহূত অ্যাপে লোকেশন, ক্যামেরা এমন সব কাজে অ্যান্ড্রয়েড ডিভাইসে পারমিশন দিতে হয়। বর্তমান যেসব সংস্করণ রয়েছে তাতে একবার পারমিশন দিলে নতুন করে আর দেওয়ার প্রয়োজন নেই। তবে অ্যাপ ব্যবহারকারীদের আরও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় প্রথমবারের মতো অ্যান্ড্রয়েডে আসছে 'ওয়ান-টাইম পারমিশন'। এ ফিচারের আওতায় কোনো অ্যাপকে শুধু একবারের জন্য লোকেশন কিংবা ক্যামেরা ব্যবহারের অনুমতি দেওয়া যাবে। ধরুন আপনি পাঠাও কিংবা উবার অ্যাপ ব্যবহার করছেন। এ অ্যাপের মাধ্যমে যখন বাইক কিংবা গাড়ি খুঁজবেন শুধু ওই সময়টার জন্য একবার লোকেশন ব্যবহারের অনুমতি দিলেন। অ্যাপটির মাধ্যমে কাজ শেষ হলে অনুমতি বাতিল হয়ে যাবে। এরপর কোনো কারণে আবার লোকেশন ব্যবহার করতে চাইলে অ্যাপটিকে ফের অনুমতি নিতে হবে। কোনো অ্যাপকে দু'বার যদি অনুমতি না দেওয়া হয়, তবে তৃতীয়বার আর অনুমতি গ্রহণের জন্য অনুরোধও করতে পারবে না অ্যাপটি।

নোটিফিকেশন শেডে কনভার্সেশন

বাবল ফিচারটি অসাধারণ। তবে যেসব অ্যাপ বাবল সমর্থন করবে সেটির জন্য কী হবে। এ ক্ষেত্রে সমাধান আনছে অ্যান্ড্রয়েড ১১। এ জন্য এতে নোটিফিকেশনের মধ্যে থাকবে ডেডিকেটেড কনভার্সেশন বিভাগ। এর ফলে অ্যাপটি না খুলেই নিচের দিকে সোয়্যাইপ করে চলমান বার্তাগুলো দেখে নেওয়া যাবে।

নোটিফিকেশন থেকেই ছবি প্রেরণ

বর্তমান অ্যান্ড্রয়েডে নোটিফিকেশন থেকে হোয়াটসঅ্যাপ বা অনুরূপ অ্যাপে দ্রুত বার্তা পাঠানো যায়, তবে ছবি পাঠানো যায় না। অ্যান্ড্রয়েড ১১ সংস্করণে এ ধরনের অ্যাপে নোটিফিকেশন শেড থেকে ছবি পাঠানোর সুবিধা যুক্ত হচ্ছে। ক্রোমের মতো ব্রাউজার থেকে ছবি কপি করে জিবোর্ড ক্লিপবোর্ডের মাধ্যমে সংশ্নিষ্ট অ্যাপটি না খুলেও ছবি পাঠানো যাবে।

সময় বুঝে ডার্ক মোড

ডার্ক মোডেও থাকছে নতুন আয়োজন। নির্দিষ্ট সময়ের জন্যও ডার্ক মোড চালুর অপশন যোগ হচ্ছে নতুন অ্যান্ড্রয়েডে। চাইলে সূর্য ডোবার পর থেকে সূর্য ওঠার আগ পর্যন্ত কিংবা নিজের পছন্দের সময়ের জন্য বেছে নেওয়া যাবে ডার্ক মোড।

ড্রাইভিং লাইসেন্সের ডিজিটাল কপি

নতুন অ্যান্ড্রয়েডে ড্রাইভিং লাইসেন্সের মতো গুরুত্বপূর্ণ ডকুমেন্টের ডিজিটাল সংস্করণ সংরক্ষণে রাখা যাবে। এটা অনেকটা কালার ওএস৭ অপারেটিং সিস্টেমসের ডক ভল্ট ফিচারের মতো। তবে এখানে সনদপত্র, ব্যাংকিং কার্ডস প্রভৃতি সংরক্ষণ করা যাবে কিনা স্পষ্ট নয়।

ক্যামেরা ব্যবহারে ভাইব্রেশন বন্ধ রাখা

ক্যামেরা ব্যবহারের সময় ফোনে কোনো কল এলে তা যদি ভাইব্রেশন মোডে থাকে তবে নিখুঁত ছবি তোলাটা ঝামেলার হয়ে যায়। এটা অ্যালার্মের ক্ষেত্রেও প্রযোজ্য। তবে অ্যান্ড্রয়েড ১১ সংস্করণে নতুন এপিআই যুক্ত হচ্ছে, যাতে ক্যামেরা অ্যাপ চালু থাকলে ভাইব্রেশন মোড নিষ্ফ্ক্রিয় থাকবে।

নতুন মোশন সেন্স জেশ্চার

নতুন অ্যান্ড্রয়েডে এমন ফিচার থাকছে যেটির কারণে ফোন স্ট্ক্রিনের খানিকটা উপরে হাওয়ায় বাটন টেপার ভঙ্গি করে ফোনের গান চালু কিংবা চলমান মিউজিক ট্রাক স্থগিত রাখা যাবে। বর্তমানে গুগলের পিক্সেল ফোর ফোনের স্ট্ক্রিনের খানিকটা উপরে আঙুল নেড়েচেড়ে গানের ট্রাক বদল করা যায়।

ফ্লাইট মোডেও চলবে ব্লুটুথ

স্মার্টফোনে ফ্লাইট মোড চালু করলে সাধারণত হ্যান্ডসেটের সেলুলার নেটওয়ার্ক, ওয়াইফাই ও ব্লুটুথ অকার্যকর হয়ে যায়। এ ক্ষেত্রে এ সময় তারবিহীন হেডফোন হ্যান্ডসেটে চাইলে যুক্ত করা যায় না। তবে অ্যান্ড্রয়েড ১১ সংস্করণে ফ্লাইট মোড চালু করলেও ব্লুটুথ নিষ্ফ্ক্রিয় হবে না। এতে করে স্মার্টফোনের সঙ্গে তারবিহীন হেডসেট যুক্ত করে মিউজিক শোনা যাবে।

শেয়ারিং হবে সহজ

অ্যান্ড্রয়েড ১০-এ কাঙ্ক্ষিত অ্যাপ সার্চ করে কিছু শেয়ার করা ঝামেলা হয়। সহজে অ্যাপটি খুঁজে পাওয়া যায় না। এ ক্ষেত্রে নতুন অ্যান্ড্রয়েডের শেয়ার মেন্যুতে থাকবে সবচেয়ে বেশি ব্যবহূত চারটি অ্যাপ পিন করে রাখার সুবিধা।

এছাড়াও রয়েছে

ইতিহাস গড়ে প্রথম বেসরকারি রকেটে মহাকাশে গেলেন দুই নভোচারী

আবারো স্পেস এক্স এর কার্যক্রম শুরু করল নাসা

ইন্সটাগ্রামে ৫০ জনের ভিডিও কলের সুবিধা

স্ক্যাম ও ভূয়া বন্ধু দমনে ম্যাসেঞ্জারে সেইফগার্ড চালু

বেচাকেনায় ‘ফেসবুক শপ’ চালু করেছে ফেসবুক

হুয়াওয়েকে আবার আটকেছে ট্রাম্প প্রশাসন

এক ভিডিও কলেই ৩৭০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা উবারের

করোনায় সবচেয়ে লাভবান জেফ বেজোস

আরও খবর

  • ২৬ বাংলাদেশিকে হত্যায় পাচারকারী চক্রের সদস্য গ্রেফতার

    ২৬ বাংলাদেশিকে হত্যায় পাচারকারী চক্রের সদস্য গ্রেফতার

  • প্রাণ বাঁচাতে বাঙ্কারে লুকালেন ট্রাম্প!

    প্রাণ বাঁচাতে বাঙ্কারে লুকালেন ট্রাম্প!

  • করোনায় প্রাণহানি ৩ লাখ ৭৪ হাজার ছুঁই ছুঁই

    করোনায় প্রাণহানি ৩ লাখ ৭৪ হাজার ছুঁই ছুঁই

  • আজ থেকে ফল পুনর্নিরীক্ষার আবেদন

    আজ থেকে ফল পুনর্নিরীক্ষার আবেদন

সর্বশেষ খবর

মালিকদের স্বার্থেই বাস ভাড়া বাড়ানো হয়েছে: ফখরুল

লাদাখ সীমান্তে গভীর রাতে হাজার হাজার সৈন্য পাঠাচ্ছে ভারত

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি মোহাম্মদ নাসিম

"করোনা পরিস্থিতির অবনতি হলে সরকার কঠিন সিদ্ধান্ত নিবে"