রাজনীতি

শুক্রবার, ২৩ জুলাই, ২০২১ (১৬:৫৮)

তাজউদ্দীন আহমদের জন্মবার্ষিকী আজ

তাজউদ্দীন আহমদের জন্মবার্ষিকী আজ
তাজউদ্দীন আহমদের জন্মবার্ষিকী আজ

মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী, স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী এবং জাতীয় চার নেতার অন্যতম তাজউদ্দীন আহমদের জন্মবার্ষিকী আজ। ১৯২৫ সালের আজকের এই দিনে তিনি ঢাকার অদূরে বর্তমান গাজীপুর জেলার কাপাসিয়া থানার দরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৪৭ সালের দেশভাগের পর থেকে এ দেশের ভাষার অধিকার, অর্থনৈতিক মুক্তি এবং সাম্প্রদায়িকতাবিরোধী সব আন্দোলনেই তাজউদ্দীন আহমদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বিশেষ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছায়াতলে থেকে সব আন্দোলন-সংগ্রামে অসামান্য অবদান রেখে তিনি ধীরে ধীরে জাতীয় নেতায় পরিণত হয়েছিলেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতিতে এক চরম সংকটময় মুহূর্তে অস্থায়ী বাংলাদেশ সরকার গঠন করে প্রধানমন্ত্রী হিসেবে পাকিস্তানের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে সফল ভূমিকা পালন করেন তিনি। তার বীরোচিত ভূমিকায়ই মূলত মাত্র ৯ মাসের মধ্যে মুক্তিযুদ্ধে বিজয়ের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জিত হয়। এটি তার জীবনের শ্রেষ্ঠ কীর্তি।

দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন পর্যন্ত তাজউদ্দীন আহমদ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরে তিনি বঙ্গবন্ধু সরকারের মন্ত্রিসভায় অর্থ ও পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব নেন। আদর্শ ও নীতিগত প্রশ্নে তিনি ১৯৭৪ সালের ২৬ অক্টোবর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ক্ষমতা দখলকারী ঘাতকচক্র সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে। সেদিন তাজউদ্দীন আহমদকে গৃহবন্দি করা হয়। পরে তাকে জেলখানায় বন্দি করে রাখা হয়। একই বছরের ৩ নভেম্বর কারাগারে আটক অবস্থায় ঘাতকচক্র তাজউদ্দীনসহ আরও তিন জাতীয় নেতাকে নিষ্ঠুরভাবে হত্যা করে। বঙ্গবন্ধু হত্যার মতো এই চার জাতীয় নেতার হত্যার বিচারও রুদ্ধ করে রেখেছিল ঘাতকচক্র। দীর্ঘ ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে বিচারের পথ উন্মুক্ত করে। পরে দীর্ঘ আইনি প্রক্রিয়া ও নানা জটিলতা শেষে ইতিহাসের অন্যতম নৃশংস এই হত্যার বিচার শেষ করার মাধ্যমে জাতিকে কলঙ্কমুক্ত করা হয়।

এছাড়াও রয়েছে

জাপার ভাইস চেয়ারম্যান হলেন শাফিন আহমেদ

বিদেশেও দেশের ভাবমূর্তি বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত বিএনপি: কাদের

আবার ধারাবাহিক বৈঠক করবে বিএনপি

নতুন নির্বাচন কমিশন আইন অনুযায়ী গঠিত হবে: ওবায়দুল কাদের

সরকার মিথ্যা, বানোয়াট ও গায়েবি মামলার ওপর নির্ভরশীল: ফখরুল

আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা শনিবার

গণতন্ত্রহীন একটা দল দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে কীভাবে: কাদের

আওয়ামী লীগ থেকে বহিষ্কার হলেন চিত্তরঞ্জন দাস

আরও খবর

  • রামেক করোনা ইউনিটে আরও ৪ জনের মৃত্যু

    রামেক করোনা ইউনিটে আরও ৪ জনের মৃত্যু

  • বায়ার্নের গোল উৎসব: বোচামের জালে ৭ গোল

    বায়ার্নের গোল উৎসব: বোচামের জালে ৭ গোল

  • টিসিবি’র ট্রাকে ৩০ টাকা দরে মিলবে পেঁয়াজ

    টিসিবি’র ট্রাকে ৩০ টাকা দরে মিলবে পেঁয়াজ

  • বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৪৭ লাখ

    বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৪৭ লাখ

সর্বশেষ খবর

করোনায় একদিনে ৪৩ জনের মৃত্যু

পাকিস্তান থেকে ৬৬৪ মিলিয়ন ডলারের জঙ্গিবিমান কিনবে আর্জেন্টিনা

জাপার ভাইস চেয়ারম্যান হলেন শাফিন আহমেদ

অনিবন্ধিত ৫৯টি আইপি টিভি বন্ধ