রাজনীতি

শনিবার, ০৯ মে, ২০২০ (১৬:২৬)

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চায় বিএনপি

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চায় বিএনপি

করোনা মহামারীর সময়ে সারাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যাপক অপব্যবহার চলছে অভিযোগ করে তা বাতিলের দাবি জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে শনিবার (৯ মে) এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এই দাবি জানান।

সংবাদ সম্মেলনে দলের তথ্য ও গবেষণা সম্পাদক রিয়াজ উদ্দিন নসু, চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার ও শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।

ফখরুল বলেন, বিএনপি সুস্পষ্ট ভাষায় সরকারকে জানাতে চায়, বর্তমান ডিজিটাল নিরাপত্তা আইন কেবল সরকারকে জনরোষের আগুন থেকে রক্ষার জন্যই অপব্যবহার চলছে। এই মুহুর্তেই রাষ্ট্রের এই অন্যায় বন্ধ করতে হবে। এই গণবিরোধী আইন বাতিল করতে হবে। আমরা চলমান বৈশ্বিক করোনা মহামারীর সময়ে সারাদেশে ডিজিটাল নিরাপত্তা আইনসহ বিভিন্ন আইনের অপপ্রয়োগ করে গ্রেপ্তার ও হয়রানির নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের অব্যবস্থাপনা ও ব্যর্থতার বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখির কারণে ডিজিটাল নিরাপত্তা আইনে নতুন করে সাংবাদিক, কার্টুনিস্ট, লেখক, ব্যবসায়ীসহ বিভিন্ন মানুষজন গ্রেপ্তারের ঘটনা তুলে ধরে ফখরুল বলেন, দেশে একটি কার্য্করী মানহানি আইন থাকা সত্বেও নির্যাতন ও হয়রানি উদ্দেশ্যে ডিজিটাল নিরাপত্তা আইনকেই বার বার ব্যবহার করছে সরকার। মুক্ত গণমাধ্যম দিবসে পেছনে হাতমোড়া অবস্থায় হ্যান্ডকাফ পড়া সাংবাদিকের (শফিকুল ইসলাম কাজল) ওই ছবিসহ সংবাদ, ডিজিটাল নিরাপত্তা আইনকে সরকার কিভাবে সাংবাদিক ও সাধারণ নাগরিকের বিরুদ্ধে ব্যবহার করে চলছে তার এ্কটি উৎকৃষ্ট প্রমাণ।

তিনি বলেন, গণতান্ত্রিক অধিকার তো দূর থাকুক মানুষ তার কষ্টের কথাও যাতে ভার্চুয়াল জগতে প্রকাশ করতে না পারে তার জন্য একের পর এক পরিপত্র জারি করে চলেছে সরকার। বিটিআরসির মতো একটি নিরপেক্ষ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে পরিণত করেছে ডিজিটাল জগতে সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠার প্রধান পুলিশি প্রতিষ্ঠানে। শুধু বিএনপি নয়, সকল রাজনৈতিক দল, মানবাধিকার সংগঠন ও সংবাদপত্র সম্পাদকদের সম্মিলিত সংগঠনও ওই গণবিরোধী আইন বাতিলের দাবি জানিয়ে আসছে বারবার।

বিএনপি মহাসচিব বলেন, দেশের বিভিন্ন জেলার বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের হরদম গ্রেপ্তার করা হচ্ছে ও আতংকের মধ্যে রাখা হয়েছে। অথচ ত্রাণের চাল চোর ও গম চোররা নিরাপদে ঘুরে বেড়াচ্ছে। এসবের মধ্য দিয়ে সরকারের নিষ্ঠুর, অমানবিক এবং ফ্যাসিবাদী চরিত্রে মুখোশ উন্মোচিত হয়েছে।

দুর্ণীতিকে প্রশ্রয় দিতেই কী পরিপত্র জারি হচ্ছে এমন প্রশ্ন রেখে ফখরুল বলেন, সরকারের জারিকৃত পরিপত্রগুলো কী রকম ডিকটেটোরিয়াল চিন্তা করা যায় না। এখন চুরি হচ্ছে এক জায়গায়, চাল চুরি হচ্ছে, গম চুরি হচ্ছে, সয়াবিন তেল চুরি হচ্ছে, রিলিফ চুরি হচ্ছে –এসব সম্পর্কে যদি লেখতে যান তাহলে কি সেটা অন্যায় হবে? সত্য উৎঘাটন করাই তো সাংবাদিকদের কাজ।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই যে সত্য খবর লুকানোর কারণটা কী, হাইড করার কারণটা কী? কেনো এই ধরণের দমন-নির্যাতন চলছে? তার অর্থ সত্য কথা যাতে বেরিয়ে না আসে। এটা কার স্বার্থে যাচ্ছে? সরকারের স্বার্থে কিন্তু যাচ্ছে না আল্টিমেটলি।

ফখরুল বলেন, এই সত্য গোপন করার ফলে ইনফর্ম না হওয়ায় সেই কাজগুলো করতে পারবে না। এমনিতে তো বিচ্ছিন্ন সবাই। তার পরে যদি সোশ্যাল মিডিয়ার খবরগুলো যদি না পায় তাহলে খবর জানবে কোত্থেকে। / ভোকা

এছাড়াও রয়েছে

খুলনায় বিএনপি নেতা নুরুল ইসলামের মৃত্যু

ভোটার না আসার জন্য বিএনপিকে দুষলেন ওবায়দুল কাদের

অচিরেই আ.লীগের জেলা ও মহানগর কমিটি ঘোষণা: কাদের

মধ্যবর্তী নির্বাচনের সুযোগ নেই: ওবায়দুল কাদের

ইচ্ছামত সিল মেরে ভোট নিয়ে গেছে আ’লীগ সন্ত্রাসীরা: ফখরুল

ইসি সরকারের বংশবদ ক্রীড়নক: মির্জা ফখরুল

শেখ রাসেলের ৫৭তম জন্মদিন আজ

করোনায় বিএনপি নেতা এ কে এম মোশাররফের হোসেনের মৃত্যু

আরও খবর

  • খাশোগি হত্যা: সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা দায়ের

    খাশোগি হত্যা: সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা দায়ের

  • চীনা ২ প্রযুক্তি কোম্পানিকে নিষিদ্ধ করলো সুইডেন

    চীনা ২ প্রযুক্তি কোম্পানিকে নিষিদ্ধ করলো সুইডেন

  • গুগলের বিরুদ্ধে মামলা করলো ট্রাম্প প্রশাসন

    গুগলের বিরুদ্ধে মামলা করলো ট্রাম্প প্রশাসন

  • আক্রান্ত ৪ কোটি ৫ লাখ, মৃত্যু ১১ লাখ ২৩ হাজার

    আক্রান্ত ৪ কোটি ৫ লাখ, মৃত্যু ১১ লাখ ২৩ হাজার

সর্বশেষ খবর

স্কুলের বার্ষিক পরীক্ষা হচ্ছে না, আগের পরীক্ষার ভিত্তিতে মূল্যায়ন: শিক্ষামন্ত্রী

পি কে হালদার দেশে পা রাখার সঙ্গে সঙ্গে গ্রেফতারের নির্দেশ

ভোটার না আসার জন্য বিএনপিকে দুষলেন ওবায়দুল কাদের

করোনায় আরও ২৪ প্রাণহানি, শনাক্ত ১৫৪৫