জাতীয়

বুধবার, ২৭ মে, ২০২০ (১২:০১)

সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত

রাজধানীতে কালবৈশাখী ঝড়-বৃষ্টি

রাজধানীতে কালবৈশাখী ঝড়-বৃষ্টি

রাজধানী ঢাকাসহ দেশের বেশিরভাগ জেলার ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। মঙ্গলবার (২৬ মে) দিবাগত রাতে তীব্র গতিতে কালবৈশাখী ঝড়-বৃষ্টি আঘাত হানে। ২০-২৫ মিনিট ধরে চলে তাণ্ডব। এ সময় অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহও বন্ধ রাখা হয়। তার ধারাবিহকতা বজায় থাকে বুধবার (২৭ মে) সকালেও। তবে আকাশে বিদ্যুৎ চমকাতে দেখা যায়নি। ঘূর্ণিঝড় আম্পানের প্রভাব কাটতে না কাটতেই আবারও শুরু হয় তীব্র ঝড়-বৃষ্টি। উত্তর বঙ্গোপসাগরে বাতাসের চাপ বেশি থাকায় এই ঝড় হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

দেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে আগেই পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদফতর। ২৫ মে থেকে চার সমুদ্র বন্দরে দেখাতে বলা হচ্ছে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত। একইসঙ্গে উপকূলীয় এলাকা স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে চার ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। পশ্চিমবঙ্গের দিকে একটি লঘুচাপ রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়াৱ বয়ে যেতে পারে বলে আমরা আশঙ্কা করছি। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার সতর্ক বার্তায় বলা হয়, বায়ুচাপের তারতম্যের আধিক্য ও অমাবস্যার প্রভাবে রাতে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের

পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

এছাড়াও রয়েছে

সংসদের মুলতবি বৈঠক বসছে আজ

বাংলাদেশ থেকে যাওয়া সকল ফ্লাইট নিষিদ্ধ করলো ইতালি

দেশে একদিনে করোনায় ৪৬ জনের প্রাণহানি, নতুন শনাক্ত ৩৪৮৯

দেশে একদিনে নতুন শনাক্ত ৩০২৭, মৃত্যু ৫৫

রিজার্ভ থেকে নিজেরাই প্রকল্পের জন্য ঋণ নিতে পারি

করোনায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩২০১, মৃত্যু ৪৪

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

ভুতুড়ে বিলকাণ্ডে বরখাস্ত ৪, শোকজ ৩৬ প্রকৌশলী

আরও খবর

  • সিরাজগঞ্জে ছাত্রলীগের সংঘর্ষে অর্ধশতাধিক আহত, শহরজুড়ে আতঙ্ক

    সিরাজগঞ্জে ছাত্রলীগের সংঘর্ষে অর্ধশতাধিক আহত, শহরজুড়ে আতঙ্ক

  • পাঁচ মিনিটে তিন গোল হজম করে হারতে হলো জুভেন্টাসকে

    পাঁচ মিনিটে তিন গোল হজম করে হারতে হলো জুভেন্টাসকে

  • শিগগিরই খুলে দেয়া হচ্ছে মাদ্রাসার হিফজ বিভাগ

    শিগগিরই খুলে দেয়া হচ্ছে মাদ্রাসার হিফজ বিভাগ

  • চীনে স্কুলবাস খালে পড়ে নিহত ২১

    চীনে স্কুলবাস খালে পড়ে নিহত ২১

সর্বশেষ খবর

করোনা লুকিয়ে বিদেশ যাত্রায় দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে: ওবায়দুল কাদের

শিশু সাহিত্যিক আলম তালুকদার আর নেই

সুশান্তের পর আত্মহত্যা করলেন অভিনেতা সুশীল গৌডা

এশিয়া কাপ বাতিল, বললেন সৌরভ গাঙ্গুলি