জাতীয়

সোমবার, ৩০ মার্চ, ২০২০ (১০:৫৯)

মার্কিন নাগরিকরা ঢাকা ছাড়ছেন আজ

মার্কিন নাগরিকরা ঢাকা ছাড়ছেন আজ

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে আমেরিকান নাগরিক ও তাদের পরিবারকে আজ সোমবার (৩০ মার্চ) ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। একটি বিশেষ ফ্লাইটে আজ সকালে স্বেচ্ছায় ফিরতে আগ্রহীরা আজ ঢাকা থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওয়ানা হবেন। যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র বিভাগ ও বাংলাদেশে অবস্থিত দেশটির দূতাবাস এ বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে।

ফ্লাইটটি প্রথমে ঢাকা থেকে কাতারের দোহায় অবতরণ করবে। সেখানে অবতরণের পর কোনো যাত্রী প্লেন থেকে বের হতে পারবে না। এরপর ওয়াশিংটনের ডুলেস আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে উড়বে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বহনকারী প্লেনটি। বাংলাদেশে অবস্থিত দেশটির দূতাবাসের ওয়েবসাইটে এক বিবৃতিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, আমেরিকানদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রে ফিরতে আগ্রহী তাদের ফিরিয়ে নেয়া হচ্ছে। এটি একটি সাময়িক ব্যবস্থা। বৈশ্বিক পরিস্থিতির যখন উন্নতি হবে তখন তারা আবার ফিরে আসবেন। কতজন আমেরিকান ফিরছেন সে বিষয়ে জানতে চাইলে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র কোনো সুনির্দিষ্ট সংখ্যা জানাননি। তিনি বলেন, ফ্লাইটটিতে যাত্রী আসন সংখ্যা পূর্ণ থাকবে। ফ্লাইটের আসন সংখ্যা কত সে বিষয়েও তিনি কিছু জানাননি। তিনি আরো জানান, বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাস বন্ধ হচ্ছে না। কনস্যুলার সেকশন আমেরিকানদের জন্য ২৪/৭ খোলা থাকছে।

মার্কিন দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, ফ্লাইটে যুক্ত হলে প্রতিজনকে ভাড়া হিসেবে অর্থ পরিশোধ করতে হবে। এ ক্ষেত্রে ইকোনমি ফ্লাইটের ভাড়ার সমপরিমাণ অর্থ নির্ধারণ করা হয়েছে। এজন্য বিমানবন্দর অতিক্রমের পূর্বে প্রত্যেক যাত্রীকে একটি প্রতিশ্রুতি নোটে স্বাক্ষর করতে হবে। যেটি বোর্ডিং পাসের পূর্বে কর্তৃপক্ষের কাছে প্রদর্শন করতে হবে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, এয়ারপোর্টে কোনো ধরনের ক্যাশ ও ক্রেডিট কার্ড লেনদেন গ্রহণযোগ্য হবে না। পরবর্তী সময়ে এ অর্থ নেয়া হবে। এ যাত্রায় ফ্লাইট ব্যতীত যাত্রীদের জন্য আর কোনো যানবাহনের ব্যবস্থা করেনি দূতাবাস। বিমানবন্দরে আগমন ও ত্যাগের ক্ষেত্রে পরিবহন যাত্রীদের ব্যবস্থা করতে হবে। পরবর্তী বুকিংও দিতে সমর্থ হয়নি দূতাবাস। এ ফ্লাইটের সময়সূচি পরিবর্তন হতে পারে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সেখানে আরো বলা হয়েছে, যদি কেউ যুক্তরাষ্ট্র যেতে চায় তাহলে তাকে প্রয়োজনীয় তথ্য মেইল করতে হবে। এ ক্ষেত্রে কোনো ধরনের ফোন করতে নিষেধ করা হয়েছে। মেইলের ভিত্তিতে সিট নিশ্চিত হলে যাত্রীকে মেইলের মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে। মেইল পাওয়া ছাড়া কাউকে বিমানবন্দরে আসার জন্য নিষেধ করা হয়েছে। এজন্য পুরো নাম, পাসপোর্ট ইস্যু ও মেয়াদোত্তীর্ণের তারিখ, নাগরিকত্ব, জন্ম তারিখ, জন্মস্থান, লিঙ্গ, ই-মেইলের ঠিকানা, মোবাইল নম্বর দিয়ে মেইল করতে হবে।

এছাড়াও রয়েছে

সিনহা হত্যাকাণ্ড দুই বাহিনীর সম্পর্কে প্রভাব ফেলবে না

দেশে করোনায় আরও ৩৯ মৃত্যু, শনাক্ত ২৯৭৭

টেকনাফ থানার ওসি প্রত্যাহার

টেকনাফ থানার ওসি প্রদীপ গ্রেপ্তার

করোনাভাইরাসে বাংলাদেশে আরও ৩৩ জনের মৃত্যু

কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারত : প্রধানমন্ত্রী

মেজর সিনহার মৃত্যুর ঘটনায় আদালতে বোনের মামলা

লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত

আরও খবর

  • সিনহা হত্যার বিচারের দাবিতে রিটায়ার্ড আর্মড অফিসারদের রাস্তায় নামার হুশিয়ারি

    সিনহা হত্যার বিচারের দাবিতে রিটায়ার্ড আর্মড অফিসারদের রাস্তায় নামার হুশিয়ারি

  • ১১ দিনের ব্যবধানে আবারও বাড়ল স্বর্ণের দাম

    ১১ দিনের ব্যবধানে আবারও বাড়ল স্বর্ণের দাম

  • এই প্রথম বাংলাদেশে ল্যাপটপ বিক্রির ঘোষণা হুয়াওয়ের

    এই প্রথম বাংলাদেশে ল্যাপটপ বিক্রির ঘোষণা হুয়াওয়ের

  • রোনালদোর পাশে বসলেন লুকাকু

    রোনালদোর পাশে বসলেন লুকাকু

সর্বশেষ খবর

দেশে করোনায় আরও ৩৯ মৃত্যু, শনাক্ত ২৯৭৭

ইন্টারেই থেকে যাচ্ছেন সানচেজ

মন্ত্রণালয়ের পরিপত্র জারি, আরও ভয়ঙ্কর হবে স্বাস্থ্য খাত

টেকনাফ থানার ওসি প্রদীপ গ্রেপ্তার