জাতীয়

শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ (১১:১২)

চার দিনের সফরে আজ আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী

চার দিনের সফরে আজ আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী

চার দিনের সফরে আজ শনিবার সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সফরকালে (১৬-১৯ নভেম্বর) বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দুটি দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি ও একটি প্রটোকল সই হতে পারে। এছাড়া প্রধানমন্ত্রী আবুধাবিতে অনাবাসী বাংলাদেশিদের জন্য জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রমও উদ্বোধন করবেন।

প্রধানমন্ত্রীর সফর উপলক্ষ্যে বৃহস্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের আমন্ত্রণে ‘দুবাই এয়ার শো-২০১৯’ এবং অন্যান্য অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন। দুবাইয়ের শাসক ছাড়াও প্রধানমন্ত্রী আবুধাবির ক্রাউন প্রিন্স এবং সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের পরিবার উন্নয়ন ফাউন্ডেশনের সুপ্রিম চেয়ারপারসন শেখ ফাতিমা বিনতে মোবারকের সাথেও বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় দুবাইয়ের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। তার সফরে দুই দেশের মধ্যে যে ৩টি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে সেগুলো হলো- বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এবং আমিরাত উন্নয়ন কর্তৃপক্ষের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং আমিরাত অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মধ্যে চুক্তি এবং আবু ধাবিতে বাংলাদেশ দূতাবাসের জন্য প্লট বরাদ্দের প্রোটোকল।

আরও পড়ন: বেলুনে হাইড্রোজেন ব্যবহার নিষিদ্ধ হচ্ছে

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবু ধাবিতে বাংলাদেশ দূতাবাসে অনাবাসি বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করবেন। এই নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত বাংলাদেশিরা উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। সফরকালে প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতের বড়ো বিনিয়োগকারী গোষ্ঠী এবং ব্যবসায়ীদের সাথেও বৈঠক করতে পারেন। সংযুক্ত আরব আমিরাত ইতিমধ্যে বাংলাদেশে সমুদ্র বন্দর ও সংশ্লিষ্ট অবকাঠামো উন্নয়নে আগ্রহ দেখিয়েছে। আমিরাত বর্জ্য ব্যবস্থাপনা খাত এবং উপসাগরীয় দেশগুলোতে হালাল পণ্য রপ্তানি করার জন্য বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে একটি কেন্দ্র তৈরিতে বিনিয়োগ করতে চায়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

তিন ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু

ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সমস্যা সমাধানে আমরা সহায়তা দিতে প্রস্তুত: জাপানের রাষ্ট্রদূত

৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ শুরু

দেশকে বাঁচাতে হলে দুর্বার গণআন্দোলন গড়তে হবে: ফখরুল

ভারতের নাগরিকত্ব আইনের দরকার ছিল না

আজ জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী

ভিন্নমতের লোকদের সচেতনভাবে নিশ্চিহ্ন করে দেয়া হচ্ছে: মির্জা ফখরুল

সর্বশেষ খবর

ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়ে পুলিশে দিল ছাত্রলীগ

হাতিরঝিলে বিজিএমইএ ভবন ভাঙা শুরু বুধবার

লালমনিরহাটে ২ বাংলাদেশিকে গুলি করে হত্যা করল বিএসএফ

সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪০