ইসলাম

শনিবার, ২৮ মার্চ, ২০২০ (১০:৪৫)

জুমা আদায় অল্প সময়ে: করোনামুক্তি চেয়ে মোনাজাত

জুমা আদায় অল্প সময়ে: করোনামুক্তি চেয়ে মোনাজাত

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারা দেশের মসজিদগুলোতে শুক্রবার জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে জনসমাগম বা জমায়েত এড়িয়ে চলার নির্দেশনা থাকলেও এদিন মসজিদে এসেছেন মুসল্লিরা।

তবে অন্যান্য জুমার তুলনায় এদিন অনেক মসজিদে মুসল্লির উপস্থিতি কম ছিল। অল্প সময়ের মধ্যেই শেষ করা হয় নামাজ। পরে মোনাজাতে আল্লাহর দরবারে আকুতি জানানো হয় করোনা থেকে মুক্তির জন্য। এর আগেই ইসলামিক ফাউন্ডেশন মুসল্লিদের বাসায় অজু করে সুন্নত ও নফল পড়ে মসজিদে আসতে নির্দেশনা দিয়েছিল। সেই সঙ্গে জ্বর-সর্দি-কাশি থাকলে মসজিদে না আসার অনুরোধও জানানো হয়।

দ্রুততম সময়ে নামাজ শেষ করার নির্দেশনাও দেয় সংস্থাটি। নামাজের আগে অনেক মসজিদ থেকেই এদিন মুসল্লিদের সেভাবে মসজিদে আসার কথা মাইকে ঘোষণা দেয়া হয়। নির্দিষ্ট সময় ঘোষণা করে এরপর দ্রুতই শেষ করা হয় নামাজ।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এদিন চিরচেনা দৃশ্য দেখা যায়নি। মুসল্লির উপস্থিত ছিল খুবই কম। কর্তৃপক্ষ মসজিদে ঢোকার আগে হ্যান্ড স্যানিটাইজার ও পানি দিয়ে সবার হাত পরিষ্কার করার উদ্যোগ নেয়। প্রতিটি গেটে বালতি ও বদনায় পানির ব্যবস্থা ছিল। তবে অজুখানা সম্পূর্ণ বন্ধ ছিল। অনেকেই মাস্ক পরে মসজিদে আসেন।

বায়তুল মোকাররমে এদিন ছোট সুরা পাঠ করে অল্প সময়ে জুমার নামাজ আদায় করা হয়। পরে দেশের মানুষের সুরক্ষার জন্য বিশেষ মোনাজাত করা হয়। পাশাপাশি আক্রান্তরা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন সে আরজিও জানানো হয় আল্লাহর দরবারে। এ সময় অনেক মুসল্লি কান্নায় ভেঙে পড়েন। মোনাজাত পরিচালনা করেন ভারপ্রাপ্ত খতিব মুফতি মাওলানা এসানুল হক জিলানী।

জাতীয় মসজিদে নামাজ পড়তে আসা মুসলিম মিশন ফাউন্ডেশনের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, প্রায় ৩৫ বছর ধরে এ মসজিদে নামাজ পড়ছি। জুমার নামাজে এত কম মুসল্লি এর আগে দেখিনি। এত বড় মসজিদটিতে নিচতলায় সেন্টার কোর্টটিই ভরেনি। মুসল্লিদের মধ্যে করোনাভাইরাসের আতঙ্ক ছিল।

রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লায় খোঁজ নিয়ে জানা গেছে, অনেক মসজিদের মাইক থেকে নামাজে আসার আহ্বান জানানো হয় এদিন। তবে সময় ঘোষণা করা হয় এবং জুমার নামাজ শুরুর ঠিক আগ মুহূর্তে মসজিদে আসার জন্য বলা হয়। বলা হয়, অজু ও সুন্নত নামাজ বাসায় আদায় করে আসবেন। মুখে মাস্ক পরবেন। মসজিদে এসে ফাঁকা ফাঁকা হয়ে বসবেন। কারও শরীর অসুস্থ থাকলে, জ্বর-সর্দি-কাশি থাকলে বাসায় নামাজ পড়বেন।

কিশোরগঞ্জের মসজিদে মসজিদে দোয়া : কিশোরগঞ্জ ব্যুরো জানায়, মহামারী থেকে মুক্তি চেয়ে কিশোরগঞ্জের মসজিদে মসজিদে আজ দীর্ঘ মোনাজাত করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। জুমার নামাজ আদায় করতে শহরের ঐতিহাসিক শহীদী মসজিদ ও ঐতিহাসিক পাগলা মসজিদে ধর্মপ্রাণ মুসল্লিদের অনেকেই ছুটে আসেন। জেলা শহরসহ ১৩ উপজেলার মসজিদে একই চিত্র ছিল।

এছাড়াও রয়েছে

চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

সৌদিতে ঈদ রোববার

আজ পবিত্র শবে কদর

মসজিদে ঈদের জামাত, কোলাকুলি না করার অনুরোধ

আজ থেকে মসজিদে জামাতে ৫ ওয়াক্ত নামাজ ও তারাবি পড়া যাবে

এবার সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা, সর্বোচ্চ ২২শ’

মসজিদুল হারাম-নববী খুলে দিল সৌদি আরব

মসজিদুল হারাম ও নববী খুলে দেয়ার খবরটি সঠিক নয় : হারামাইন কর্তৃপক্ষ

আরও খবর

  • ফলের পুডিং যেভাবে তৈরি করবেন

    ফলের পুডিং যেভাবে তৈরি করবেন

  • যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল

    যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল

  • কঙ্গোয় বিদ্রোহীদের হাতে ৪০ গ্রামবাসী নিহত

    কঙ্গোয় বিদ্রোহীদের হাতে ৪০ গ্রামবাসী নিহত

  • বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ৫৭ লাখ, মৃত্যু সাড়ে ৩ লাখ

    বিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ৫৭ লাখ, মৃত্যু সাড়ে ৩ লাখ

সর্বশেষ খবর

সোশ্যাল মিডিয়া নিয়ে নির্বাহী আদেশে সই করলেন ট্রাম্প

বিশপের দশক সেরা ওয়ানডে একাদশে একমাত্র অলরাউন্ডার সাকিব

ভারতের অস্ট্রেলিয়া সফর নিশ্চিত

জিয়ার মৃত্যুবার্ষিকী : কর্মসূচি জানিয়ে ডিএমপি কমিশনারকে চিঠি