আন্তর্জাতিক

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০ (২১:৫৯)

যুক্তরাষ্ট্রে ডিসেম্বরের ২য় সপ্তাহে টিকা বিতরণ শুরু

যুক্তরাষ্ট্রে ডিসেম্বরের ২য় সপ্তাহে টিকা বিতরণ শুরু

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর টিকা ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে বিতরণ শুরু হবে বলে জানিয়েছেন দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড। কোন রাজ্যগুলো অগ্রাধিকার ভিত্তিতে প্রথমে টিকা পাবে তার চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানবসেবা দফতর (এইচএইচএস)।

মঙ্গলবার (২৪ নভেম্বর) যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ জানায়, প্রথম দফা জরুরি ভিত্তিতে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ৬৪ লাখ টিকা বিতরণ পরিকল্পনা নেওয়া হয়েছে।

টিকার জরুরি ব্যবহারে ফাইজারের আবেদন পর্যালোচনার জন্য এফডিএ ও তার পরামর্শদাতারা ১০ ডিসেম্বর বৈঠক করবে। এদিকে ফাইজার-বায়োএনটেক দাবি করেছে তাদের টিকা করোনা থেকে ৯৫ ভাগ সুরক্ষা দেবে।

সরকারের টিকা নিয়ে কাজ করা সংস্থা ‘অপারেশন ওয়ার্প স্পিড’র কর্মকর্তারা জানান, প্রথম দফা কি পরিমাণ টিকার ডোজ সরবরাহ হবে গত শুক্রবার তারা জানিয়ে দিয়েছে। যাতে করে করোনার উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা টিকা বিতরণ শুরু করা যায়।

চলতি বছর শেষে যুক্তরাষ্ট্রে ৪ কোটি টিকা বিতরণ করা হবে বলে কর্মকর্তারা জানান।

মঙ্গলবার এক প্রেসব্রিফিং-এ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানবসেবা দফতরের সচিব আলেক্স আজার জানান, কারা কারা অগ্রাধিকার ভিত্তিতে আগে টিকা পাবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। তবে টিকা প্রদান কর্মসূচির শুরুতে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, বয়স্ক ব্যক্তিদের মধ্যে যারা করোনাভাইরাসে গুরুতর অসুস্থ এবং মৃত্যুর সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছেন এমন ব্যক্তিদের আগে অন্তর্ভুক্ত করা হবে।

ডা. রেডফিল্ড বলেন, এই টিকা আমাদের কাছে অন্যরকম কিছু, অন্তত আনন্দদায়ক। টিকা প্রদান কর্মসূচী শুরুর আগে এই কয়েক সপ্তাহ সবাইকে সামাজিক দূরত্ব এবং মাস্ক পরা নিশ্চিত করতে হবে। আর সম্ভবত আমরা ডিসেম্বরের ২য় সপ্তাহে টিকা বিতরণ শুরু করতে যাচ্ছি।

তিনি বছর শেষে ৪ কোটি টিকা বিতরণ করা হবে বলে জানান। এর মধ্যে ২ কোটি স্বাস্থ্যকর্মী, চিকিৎসকসহ ঝুঁকিপূর্ণদের জন্য প্রয়োজন হবে। জানুয়ারি, ফেব্রুয়ারি এবং এর পরে টিকা বিতরণের পরিমাণ আরও বাড়বে।

যদিও ফাইজারের টিকা মাইনাস ৯৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সংরক্ষণ করতে হবে তা নিয়ে কিছুটা উদ্বেগ রয়েছে অপারেশন ওয়ার্প স্পিডের। তবে তারা আশ্বাস দিয়েছে, এর একটি কার্যকর সমাধান বের করা হবে।

সূত্র: ডেইলি মেইল

এছাড়াও রয়েছে

ভূমধ্যসাগরে অভিবাসীবাহী নৌকাডুবিতে মৃত্যু ৪৩

মুসলিম দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন বাইডেন

করোনায় বিশ্বে মৃত্যু ২০ লাখ ৮৩ হাজার ছাড়িয়েছে

ভারতে টিকা নেয়ার পর আরও এক স্বাস্থ্যকর্মীর মৃত্যু

আমেরিকায় নতুন দিনের শুরু

ভারতে করোনা টিকা উৎপাদনকারী ফ্যাক্টরিতে আগুন

বৌভাতের অনুষ্ঠানে যাওয়ার পথে ট্রাকচাপায় পিষ্ট ১৪ কনেযাত্রী

অস্ত্রের বাজারে দাপট যুক্তরাষ্ট্র ও চীনের

আরও খবর

  • সুপারকাপে চ্যাম্পিয়ন জুভেন্টাস

    সুপারকাপে চ্যাম্পিয়ন জুভেন্টাস

  • ভয়েস সার্চ চালু করল ইউটিউব

    ভয়েস সার্চ চালু করল ইউটিউব

  • বেগমগঞ্জে যুবককে ছুরিকাঘাতে হত্যা

    বেগমগঞ্জে যুবককে ছুরিকাঘাতে হত্যা

  • তৃতীয় সারির দলের কাছে হেরে রিয়ালের বিদায়

    তৃতীয় সারির দলের কাছে হেরে রিয়ালের বিদায়

সর্বশেষ খবর

ভারতে করোনা টিকা উৎপাদনকারী ফ্যাক্টরিতে আগুন

পিকে হালদারের সহযোগী সুকুমার ও তার মেয়ে ৩ দিনের রিমান্ডে

ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্যের পদত্যাগ

ভারতের ভ্যাকসিন উপহার গ্রহণ করলো বাংলাদেশ