আন্তর্জাতিক

মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০ (১৫:৪২)

চীনের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার

চীনের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার

চীনের পক্ষে অবৈধভাবে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগের কর্মকর্তা বাইমাডাজে আংওয়াংকে গ্রেপ্তার করা হয়েছে। তিব্বতে জন্মগ্রহণকারী আংওয়াংয়ের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তিনি নিউইয়র্কে থাকা চীনের নাগরিকদের কর্মকাণ্ডের তথ্য পাচার করতেন। বিবিসি বাংলার খবরে এমনটি জানানো হয়েছে।

এ ছাড়া তিব্বতি সম্প্রদায়ের মধ্যে গোপনে তথ্য দিতে পারে, এমন সম্ভাব্য ব্যক্তিদের শনাক্ত করার কাজ করতেন। গতকাল সোমবার এই কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়। তিনি নিউইয়র্ক পুলিশের কমিউনিটি অ্যাফেয়ার্স ইউনিটে কাজ করতেন। দোষী প্রমাণিত হলে তাঁর ৫৫ বছরের কারাদণ্ড হতে পারে।

কৌঁসুলিদের তথ্য অনুযায়ী, পুলিশের পাশাপাশি যুক্তরাষ্ট্রের রিজার্ভ সেনাবাহিনীরও একজন সদস্য আংওয়াং। তিনি সেখানে সিভিল অ্যাফেয়ার্স বিশেষজ্ঞ হিসেবে কাজ করতেন।

চীনা কনস্যুলেটের দুজন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগ রয়েছে আংওয়াংয়ের বিরুদ্ধে। শহরের তিব্বতি নাগরিকদের সম্পর্কে তথ্য দেওয়ার পাশাপাশি, তিনি বিভিন্ন অনুষ্ঠানে চীনা কর্মকর্তাদের আমন্ত্রণ করার মাধ্যমে নিউইয়র্ক পুলিশ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে তাঁদের প্রবেশাধিকার তৈরির চেষ্টা করেছেন।

আদালতে দাখিল করা নথিপত্রে জানা যাচ্ছে, আংওয়াং চীনা কর্মকর্তাদের বলেছেন যে, তিনি নিউইয়র্ক পুলিশের মধ্যে ঊর্ধ্বতন পদে যেতে চান যাতে তিনি চীনকে আরো সহায়তা করতে পারেন এবং দেশকে উজ্জ্বল করে তুলতে পারেন।

আংওয়াংয়ের বাবা ছিলেন চীনের সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত সদস্য এবং চীনের কমিউনিস্ট পার্টির একজন সদস্য। তাঁর মাও পার্টির একজন সদস্য এবং চীনের সাবেক সরকারি কর্মকর্তা।

নিউইয়র্ক পুলিশ কমিশনার ডেরমট এফ শেয়া এক বিবৃতিতে বলেছেন, ‘ফেডারেল অভিযোগে যেভাবে বলা হয়েছে, আংওয়াং অন্যান্য প্রতিটি শপথ ভঙ্গ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে, মার্কিন সেনাবাহিনীর সদস্য হিসেবে এবং পুলিশ বিভাগের সদস্য হিসেবে সব শপথ ভঙ্গ করেছেন।’

চীনের প্রত্যন্ত একটি বৌদ্ধ ধর্মাবলম্বী প্রধান স্বায়ত্তশাসিত এলাকা হচ্ছে তিব্বত। বেইজিংয়ের দাবি, চীনের শাসনামলে সেখানকার অনেক উন্নতি হয়েছে। তবে মানবাধিকারকর্মী ও পশ্চিমাদের দাবি, চীন সেখানে অব্যাহতভাবে রাজনৈতিক এবং ধর্মীয় আগ্রাসন চালিয়ে মানবাধিকার লঙ্ঘন করে চলেছে। যদিও বেইজিং এসব অভিযোগ অস্বীকার করে।

এছাড়াও রয়েছে

তাইওয়ানের কাছে ১৮০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা কথা জানাল তুরস্ক

যুক্তরাষ্ট্রে নাইটক্লাবে বন্দুক হামলায় নিহত ৩

করোনাভাইরাস: স্পেনে আক্রান্ত ১০ লাখ ছাড়াল

২০১৬ সালের নির্বাচনের চেয়েও বড় ব্যবধানে জিতব: ট্রাম্প

অক্সফোর্ড টিকার ট্রায়াল গ্রুপে থাকা স্বেচ্ছাসেবকের মৃত্যু

‘ইরান ও রাশিয়ার হাতে যুক্তরাষ্ট্রের ভোটার রেজিস্ট্রেশনের তথ্য’

বিশ্বব্যাপি কোভিড-১৯ ভাইরাসে মৃত্যু ছাড়াল ১১ লাখ ৩০ হাজার

আরও খবর

  • অ্যাটলেটিকোর জালে বায়ার্নের ৪ গোল

    অ্যাটলেটিকোর জালে বায়ার্নের ৪ গোল

  • যুক্তরাষ্ট্রে নাইটক্লাবে বন্দুক হামলায় নিহত ৩

    যুক্তরাষ্ট্রে নাইটক্লাবে বন্দুক হামলায় নিহত ৩

  • দাফনের আগে জীবিত হওয়া সেই শিশুকে বাঁচানো গেলো না

    দাফনের আগে জীবিত হওয়া সেই শিশুকে বাঁচানো গেলো না

  • দুর্গাপূজা শুরু, আজ মহাষষ্ঠী

    দুর্গাপূজা শুরু, আজ মহাষষ্ঠী

সর্বশেষ খবর

তাইওয়ানের কাছে ১৮০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

গভীর নিম্নচাপ বাংলাদেশের দিকে, আরো দুই দিন বৃষ্টির পূর্বাভাস

এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা কথা জানাল তুরস্ক

কোভিড-১৯: আরও ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ১৬৯৬