আন্তর্জাতিক

মঙ্গলবার, ১৬ জুন, ২০২০ (১২:৩২)

শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে এগিয়ে বাংলাদেশ

শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে এগিয়ে বাংলাদেশ

বৈশ্বিক শান্তি সূচকে ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌(জিপিআই) বাং‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌লাদেশে‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌র‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ক‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‍‍‍‍‍‍‍‍‍‍‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌য়েক ধাপ উন্নতি হ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌য়েছে। গত বছর বিশ্ব শান্তির সূচকে যেখানে বাংলাদেশের অবস্থান ১০১তম, এ বছর ৪ ধাপ এগিয়ে হয়েছে ৯৭তম। গত বছরের মতো এবারও বৈশ্বিক এ সূচকে ভারত ও পাকিস্তান থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। ভারতের সূচক ১৩৯ ও পাকিস্তানের ১৫২।

সম্প্রতি অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) বিশ্ব শান্তি সূচক-২০২০ তৈরি করেছে।

সূচকে বিশ্বের স্বাধীন ১৬৩টি দেশের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা ও সুরক্ষা, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়।

২০২০ সালের বিশ্ব শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি উন্নতি ঘটেছে বাংলাদেশের। সামগ্রিকভাবে ২ দশমিক ৩ শতাংশ অগ্রগতি নিয়ে বাংলাদেশের স্কোর এ বছর ২ দশমিক ১২১। তিনটি মাপকাঠির সব কয়েকটিতেই বাংলাদেশের অগ্রগতি হয়েছে। তবে সবচেয়ে বড় উন্নতি ঘটেছে সামাজিক সুরক্ষা এবং নিরাপত্তায়। এটি সরকার প্রতিবাদ-বিক্ষোভের সংখ্যা কমে আসায় নিরাপত্তা ও সুরক্ষায় উন্নতি দেখেছে বাংলাদেশ।

তবে উন্নত কর্ম পরিবেশের দাবিতে তৈরি পোশাক শিল্প খাতে বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত থাকলেও তা এখন পর্যন্ত শান্তিপূর্ণ রয়েছে। এছাড়া অভ্যন্তরীণ সংঘাত, খুন ও সন্ত্রাসবাদের প্রভাব কমায় সেসব বাংলাদেশের সামগ্রিক অগ্রগতিতে অবদান রেখেছে।

২০০৮ সাল থেকে শান্তিপূর্ণ দেশের শীর্ষে থাকা আইসল্যান্ড এবারও প্রথম স্থান ধরে রেখেছে। এরপরই রয়েছে, নিউজিল্যান্ড (দ্বিতীয়), পর্তুগাল (তৃতীয়), অস্ট্রিয়া (চতুর্থ) ও ডেনমার্ক (পঞ্চম)। আর গত বছরের ন্যায় এবারও একেবারে তলানিতে আফগানিস্তান (১৬৩তম)।

এ বছরের শান্তি সূচকে বিশ্বজুড়ে শান্তির অবনতি ঘটেছে ০ দশমিক ৩৪ শতাংশ। ১৬৩টি দেশের মধ্যে ৮১টি দেশে শান্তি বাড়লেও কমেছে বাকিগুলোতে। তবে শীর্ষ ২০-এ ঢুকে পড়া দেশগুলোর মধ্যে গত ১২ বছরে ৪৩ ধাপ অগ্রগতি নিয়ে গত বছর এ তালিকায় ১৫তম অবস্থানে থাকলেও এবার দেশটির অবনতি ঘটেছে। গত বছরের ১৫তম স্থান থেকে এবার দেশটির অবস্থান ১৯তম। / আর

এছাড়াও রয়েছে

বাংলাদেশসহ ১৬ দেশের নাগরিকদের ইতালি প্রবেশে বাড়ল নিষেধাজ্ঞা

মহানবীকে (সা.) অবমাননা, নাইজেরিয়ায় গায়কের মৃত্যুদণ্ড

ভারতে আবারও রেকর্ড নমুনা পরীক্ষা, মৃত্যু ৪৫ হাজার

যুক্তরাষ্ট্রে একদিনে আরও ৬শ’ মৃত্যু, শনাক্ত অর্ধলক্ষ

যেভাবে কাজ করবে রাশিয়ার তৈরি বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন

হোয়াইট হাউসের বাইরে গুলি, সরানো হলো ট্রাম্পকে

বিক্ষোভের মুখে পদত্যাগ করল লেবানন সরকার

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায় ৯৪ বছরের মধ্যে শক্তিশালী ভূমিকম্প

আরও খবর

  • বাংলাদেশসহ ১৬ দেশের নাগরিকদের ইতালি প্রবেশে বাড়ল নিষেধাজ্ঞা

    বাংলাদেশসহ ১৬ দেশের নাগরিকদের ইতালি প্রবেশে বাড়ল নিষেধাজ্ঞা

  • পেলের রেকর্ড ভাঙতে রোনালদোর প্রয়োজন ৩০ গোল

    পেলের রেকর্ড ভাঙতে রোনালদোর প্রয়োজন ৩০ গোল

  • মহানবীকে (সা.) অবমাননা, নাইজেরিয়ায় গায়কের মৃত্যুদণ্ড

    মহানবীকে (সা.) অবমাননা, নাইজেরিয়ায় গায়কের মৃত্যুদণ্ড

  • আজ শুভ জন্মাষ্টমী

    আজ শুভ জন্মাষ্টমী

সর্বশেষ খবর

মাথাপিছু আয় ২ হাজার ডলার ছাড়াল

করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৯৯৬

মহানবীকে (সা.) অবমাননা, নাইজেরিয়ায় গায়কের মৃত্যুদণ্ড

ভারতে আবারও রেকর্ড নমুনা পরীক্ষা, মৃত্যু ৪৫ হাজার