আন্তর্জাতিক

শুক্রবার, ১২ জুন, ২০২০ (১৭:১৭)

যুক্তরাষ্ট্রে বিক্ষোভকারীদের ফের ‘সন্ত্রাসী’ বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে বিক্ষোভকারীদের ফের ‘সন্ত্রাসী’ বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় ক্ষুব্ধ বর্ণবাদবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে টানা কয়েকদিনের সংঘর্ষের পর গত সোমবার সিয়াটলের পুলিশ ঐ এলাকা থেকে নিজেদের সরিয়ে নেয়। তবে সিয়াটল শহরের একাংশে বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে থাকা একটি এলাকা নিয়ে ওয়াশিংটন অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে কথার লড়াইয়ে জড়িয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বিক্ষোভকারীদের ফের সন্ত্রাসী বলে আখ্যায়িত করেছেন ট্রাম্প। খবর বিবিসি’র।

জানা যায়, বিক্ষোভকারীরা ক্যাপিটল হিলের ঐ অংশে স্বাধীনভাবে বিচরণ করছেন। তাদেরকে ‘অভ্যন্তরীণ সন্ত্রাসীদের’ অভিহিত করে ট্রাম্প হুঁশিয়ারি দিয়েছেন, এলাকাটির নিয়ন্ত্রণ ফিরে পেতে স্থানীয় কর্তৃপক্ষ ব্যর্থ হলে তিনিই ব্যবস্থা নেবেন। তবে তার এমন কথায় ভিন্ন প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ওয়াশিংটনের গভর্নর ও সিয়াটলের মেয়র। তার এলাকাটিতে ট্রাম্পকে নাক না গলানোর পরামর্শ দিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার একের পর এক টুইটে প্রেসিডেন্ট ট্রাম্প সিয়াটলের পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। অঙ্গরাজ্যের সবচেয়ে জনবহুল শহরে ‘নৈরাজ্যবাদীদের তৎপরতা’ রুখতে কার্যকর ব্যবস্থা না নেয়ায় ওয়াশিংটনের গভর্নর, সিয়াটলের মেয়র ও অন্য কর্মকর্তাদের সমালোচনাও করেছেন তিনি।

তিনি বলেছেন, ‘নিজেদের শহরের নিয়ন্ত্রণ নিন, এখনি। আপনারা না নিলে, আমি নেবো। অভ্যন্তরীণ সন্ত্রাসীরা সিয়াটলের নিয়ন্ত্রণ নিয়েছে।’ তবে ট্রাম্পকে উদ্দেশ্য করে ওয়াশিংটনের গভর্নর ইনস্লি বলেন, ‘সরকার চালাতে পুরোপুরি অক্ষম কোনো ব্যক্তির ওয়াশিংটন অঙ্গরাজ্যের ব্যাপার থেকে দূরে থাকা উচিত।’

এদিকে সিয়াটলের মেয়র ডারকান বলেছেন, ‘আমাদের নিরাপদে থাকতে দিন। আপনি (ট্রাম্প) বাঙ্কারে ফিরে যান। সিয়াটলে অভিযান চালানোর হুমকি দেয়া, আমাদের বিভক্ত করা এবং শহরে সহিংসতা উসকে দেয়ার বিষয়গুলো কেবল অনাহূতই নয়, অবৈধ বলে বিবেচিত হবে।’

মার্কিন গণমাধ্যমগুলো জানায়, পুলিশ সরে আসার পর থেকে সিয়াটলের পূর্ব অংশের ওই এলাকায় বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ কর্মসূচি চলছে। আন্দোলনকারীরা ক্যাপিটল হিলের এ পুলিশমুক্ত এলাকাকে ‘ক্যাপিটল হিল অটোনোমাস জোন’ বা চ্যাজ নামে ডাকছে।

উল্লেখ্য, গেল ২৫ মে মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে নিরস্ত্র জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রের অসংখ্য শহরের মতো সিয়াটলও ফুঁসে উঠে।

দুই সপ্তাহ ধরে আন্দোলনের কারণে ঐ শহরটিতে ন্যাশনাল গার্ড মোতায়েন করেন। জারি করা হয় কারফিউ। আন্দোলনকারীদের উপর পুলিশের ‘অতিরিক্ত শক্তি প্রয়োগ’ নিয়ে শহর কর্তৃপক্ষের বেশকিছু সদস্যের সমালোচনার পর সোমবার সিয়াটলের মেয়র ক্যাপিটল হিলের আশপাশ থেকে ব্যারিকেড সরিয়ে নেয়ার নির্দেশ দেন।

এছাড়াও রয়েছে

করোনা: বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৭ লাখ ৫৯ হাজারের বেশি

জম্মু-কাশ্মীরে এবার দুই পুলিশকে গুলি করে হত্যা

অভিবাসীদের ভিসা‌র নিষেধাজ্ঞা শিথিল করলো যুক্তরাষ্ট্র

তিন মুসলিম দেশকে ধন্যবাদ দিলেন নেতানিয়াহু

করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল, আক্রান্ত ২ কোটি ১০ লাখ

ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী

ইরানের জ্বালানিবাহী জাহাজ জব্দ করলো যুক্তরাষ্ট্র

এবার করোনা ভ্যাকসিনের সফলতা দাবি করল মার্কিন প্রতিষ্ঠান

আরও খবর

  • লিসবনের ম্যাচে অ্যাথলেটিকোর বিদায়, প্রথমবার সেমিতে লাইপজিগ

    লিসবনের ম্যাচে অ্যাথলেটিকোর বিদায়, প্রথমবার সেমিতে লাইপজিগ

  • করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল, আক্রান্ত ২ কোটি ১০ লাখ

    করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল, আক্রান্ত ২ কোটি ১০ লাখ

  • মিরপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যার অভিযোগ

    মিরপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যার অভিযোগ

  • ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী

    ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী

সর্বশেষ খবর

করোনা: বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৭ লাখ ৫৯ হাজারের বেশি

পুকুরে গোসল করতে গিয়ে দুই কিশোরীর মৃত্যু

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

অভিবাসীদের ভিসা‌র নিষেধাজ্ঞা শিথিল করলো যুক্তরাষ্ট্র