আন্তর্জাতিক

বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২০ (১৪:৩৬)

আনুষ্ঠানিক নাম পেল করোনাভাইরাস

আনুষ্ঠানিক নাম পেল করোনাভাইরাস

আনুষ্ঠানিক নাম পেল বৈশ্বিক আতঙ্ক করোনাভাইরাস। এখন থেকে প্রাণঘাতী এই ভাইরাসকে COVID-19 (কভিড-১৯) নামে ডাকা হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। মঙ্গলবার সংস্থাটির প্রধান তেদরোস আদহানম জানান, নতুন এ ভাইরাস এখন থেকে COVID-19 নামে পরিচিত হবে। এটাই ভাইরাসটির আনুষ্ঠানিক নাম।

এ নামকরণের ব্যাখ্যায় তিনি বলেন, ভাইরাসটির নামের CO দিয়ে করোনা, VI দিয়ে ভাইরাস, D দিয়ে ডিজিজ (রোগ) এবং 19 দিয়ে ভাইরাসটি উৎপত্তিসাল ২০১৯ নির্দেশ করা হয়েছে। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সুপারিশকৃত নাম দেয়া হয়েছিল - ২০১৯-এনকভ। তবে সে নাম চূড়ান্ত হয়নি। আর চিকিৎসাবিজ্ঞানীদের কাছে এ নাম গ্রহণযোগ্যতা পায়নি।

দুই মাসের বেশি সময় পেরিয়ে গেলেও মহামারী রূপ ধারণ করতে যাওয়া ভাইরাসটির যথাযথ নাম দেয়া হয়নি। যদিও প্রথম থেকে একে করোনাভাইরাস বলে উল্লেখ করা হচ্ছে। ভাইরাসটি নতুন বলে অনেকে একে ‘নভেল করোনা’ বলে ডাকছেন। একটি সাময়িকীতে একে ‘২০১৯-এনকভ’ নাম দেয়া হয়েছে। কিন্তু এগুলোর কোনটিই ভাইরাসটির নাম নয়। মূলত করোনাভাইরাস পরিবারের সদস্য বলে একেও এই নামে ডাকা হচ্ছে।

প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে মৃতের সংখ্যা। আগের দিনকে পেছনে ফেলছে পরের দিন। মঙ্গলবারই এ ভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। এদিন চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে নতুন করে ১০৮ জন মারা গেছেন। যা ছিল একদিনে মৃতের সংখ্যায় সর্বোচ্চ। মঙ্গলবার দিন পর্যন্ত সব মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় এক হাজার ১৬ জন। আজ সে সংখ্যায় যুক্ত হয়েছে আরো ৯৮ জন। সবমিলিয়ে প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ১১ হাজার ১৪ জন। আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৯৩১ জন।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আরও ১৪২ জনের মৃত্যু; আক্রান্ত ৬৮ সহস্রাধিক

এরদোয়ানকে ভারতের হুঁশিয়ারি

ইয়েমেনে সৌদি হামলায় নিহত ৩০

সৌদি জঙ্গিবিমান ভূপাতিত করার ভিডিও প্রকাশ

করোনা ভাইরাস: জাপানে সেই প্রমোদতরীতে আক্রান্ত আরো ৭০

মালিতে বন্দুকধারীর হামলায় নিহত ২১

হাইতিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ গেল ১৫ এতিম শিশুর

ইসরাইলি প্রতিনিধিদলের সৌদি আরব সফর

সর্বশেষ খবর

৫ আসনে উপনির্বাচনে আ’লীগের প্রার্থী যারা

মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ সূচি চূড়ান্ত

ম্যারাথন দৌড় বাড়ির ভেতরেই!

সৌদি জঙ্গিবিমান ভূপাতিত করার ভিডিও প্রকাশ