পরিবেশ

মঙ্গলবার, ০৮ ডিসেম্বর, ২০১৫ (১৪:০৬)

নবায়নযোগ্য জ্বালানির দিকে ঝুঁকছে বিশ্ব

নবায়নযোগ্য জ্বালানি

প্রযুক্তি এবং গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে আধুনিক সমাজে প্রতিনিয়ত জ্বালানি চাহিদা বাড়ছে। আর এখনকার জ্বালানির উৎস যেহেতু অনবায়নযোগ্য, তাই ব্যবহারের সঙ্গে সঙ্গে এর মজুদও কমছে।

ভবিষ্যতে ব্যবহার যদি এখনকার মতোই হয়, তবে পৃথিবীতে মজুদ থাকা তেল দিয়ে ৫০ বছর চলা যাবে। প্রাকৃতিক গ্যাসে ৭০ বছর, আর কয়লার মজুদ দিয়ে চলবে আড়াইশো বছর ।

গত দু'শো বছর ধরে বিশ্বব্যাপী জ্বালানির ব্যবহার বেড়ে চলেছে। আর এ ক্ষেত্রে অনবায়নযোগ্য উৎস বিশেষত কয়লা, তেল, এবং গ্যাসই ব্যবহার হয়ে আসছে। এর ফলে এসব জীবাষ্ম জ্বালানির মজুদ কমছে।

জ্বালানি চাহিদা মেটাতে বিশ্বের অনেক দেশই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দিকে ঝুঁকেছিল। তবে সম্প্রতি জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিপর্যয় বিশ্ব সমাজকে পরমাণু জ্বালানি নিয়ে দ্বিধায় ফেলেছে। এ অবস্থায় বিজ্ঞানিরা নবায়নযোগ্য জ্বালানির দিকে ঝুঁকছেন। আর এক্ষেত্রে শুরুতেই আসছে সৌর শক্তিকে কাজে লাগানোর কথা। এছাড়া নবায়নযোগ্য জ্বালানির আরও উৎস হতে পারে পানি, বাতাস, সমুদ্রের ঢেউ। মূলত এই উৎসগুলোকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

এরইমধ্যে ব্রাজিল, কানাডা, নরওয়ে, সুইজারল্যান্ডসহ বিশ্বের অনেক দেশে পানিবিদ্যুৎই শক্তির প্রধান উৎসে পরিণত হয়েছে। বিশ্বে এখন চীনেই সবচেয়ে বেশি পানি বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

যানবাহনের জ্বালানিসহ আরো অন্যান্য ক্ষেত্রেও এসব উৎসকে কীভাবে কাজে লাগানো যায় তা নিয়েও এখন গবেষণা চলছে।

প্যারিসে এবারের জলবায়ু সম্মেলন কপ- টুয়েন্টিওয়ানে বৈশ্বিক তাপামাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখতে একটি দীর্ঘ মেয়াদি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা হবে। এছাড়া নবায়নযোগ্য জ্বালানি নিয়ে গবেষণার জন্য তহবিল গঠনের ঘোষণাও আসতে পারে সম্মেলন থেকে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ঈশ্বরদীতে সর্বনিম্ন তাপমাত্রা, দেশজুড়ে ঘন কুয়াশা

আজও কয়েক অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

ক্ষমতায় গেলে তারা পরিবেশের কথা ভুলে যান: সুলতানা কামাল

ভৈরবে অবশেষে খনন শুরু, আনন্দের বন্যা

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৫.৭

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

বিশ্বের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড আলাস্কায়

আরও ৩ দিন থাকছে শৈত্যপ্রবাহ

সর্বশেষ খবর

মাহমুদউল্লাহদের নিরাপত্তায় পাকিস্তানের ১০ হাজার পুলিশ

ইশরাত নিশাত আর নেই

যুক্তরাষ্ট্রে ২ পুলিশকে গুলি করে হত্যা

মেসি ম্যাজিকে রিয়ালকে টপকে শীর্ষে বার্সা