নির্বাচন

শনিবার, ০১ ফেব্রুয়ারী, ২০২০ (১১:২৮)

দু্ই সিটির ভোট গ্রহণ শুরু

দু্ই সিটির ভোট গ্রহণ শুরু

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও উৎসবের আমেজে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টা থেকে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ শুরু হচ্ছে, যা বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। শনিবার (১ ফেব্রুয়ারি) ভোটারদের রায়ে চূড়ান্ত হবে আগামী পাঁচ বছর নগরবাসীর দেখভালের দায়িত্ব। পাশাপাশি নির্বাচিত হচ্ছেন দুই সিটির ১৭২ জন কাউন্সিলর।

প্রথমবারের মতো ঢাকার দুই সিটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) একযোগে ভোট নেবে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি। ভোটার সংখ্যা এবং যেকোনো বিবেচনায় এটি-ই এখন পর্যন্ত ইভিএমে সবচেয়ে বড় নির্বাচন।

এদিকে নির্বাচন উপলক্ষে গত বৃহষ্পতিবার রাত থেকে রাজধানীতে মোটরসাইকেল চলাচল বন্ধ হয়েছে। শুক্রবার (৩১ জানুয়ারি) রাত ১২টার পর থেকে বন্ধ হচ্ছে সব ধরণের যান চলাচল। এ নির্বাচন ঘিরে দেশী বিদেশী পর্য়বেক্ষণকদের তৎপরতা চোখে পড়ার মত। ভোটে ২২ প্রতিষ্ঠানের ১ হাজার ১৩ জন দেশি পর্যবেক্ষক দায়িত্ব পালন করবেন। বিদেশি সংস্থার পর্যবেক্ষক থাকবেন ৭৪ জন। তাদের মধ্যে ৪৬ বিদেশি এবং ২৮ বাংলাদেশি। দুজন রিটার্নিং অফিসার ৪৩ জন সহকারী রিটার্নিং অফিসারকে সঙ্গে নিয়ে ঢাকার এ দু সিটি নির্বাচন পরিচালনা করবেন। ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন অর্ধলক্ষাধিক কর্মকর্তা। নির্বাচনী আচরণ বিধি প্রতিপালন ও অপরাধের বিচার কাজের জন্য দুই সিটিতে ১২৯ জন নির্বাহী হাকিম ও ৬৪ জন বিচারিক হাকিম নিয়োগ করা হয়েছে। ঢাকা উত্তর সিটিতে ৫৪ জন ও দক্ষিণ সিটিতে ৭৫ জন নির্বাহী হাকিম ২ ফেব্রুয়ারি পর্যন্ত নির্বাচনী মাঠে থাকবেন। এছাড়া উত্তর সিটিতে ২৭ জন ও দক্ষিণে ৩৭ জন বিচারিক হাকিম ৩ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানীজুড়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় ৫০ হাজার সদস্য মোতায়েন করেছে ইসি। র‌্যাব, পুলিশ, এপিবিএন স্ট্রাইকিং ও ভ্রাম্যমাণ টিম মিলিয়ে প্রায় ৪ হাজারের মতো ফোর্স মোতায়েন থাকছে। এদের মধ্যে ভোটকেন্দ্রের নিরাপত্তা রক্ষায় পুলিশ ও আনসার নিয়োজিত থাকছে এবং বিজিবি, র‌্যাব ও নৌ-পুলিশ নির্বাচনী এলাকার নিরাপত্তা নিশ্চিত করবে।

ইসি সূত্র জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ভোটার সংখ্যা ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। তাদের মধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ এবং নারী ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। উত্তরে মোট ভোটকেন্দ্রে ১ হাজার ৩১৮। মোট সাধারণ ওয়ার্ড ৫৪ ও সংরক্ষিত ওয়ার্ড সংখ্যা ১৮টি। এছাড়াও ভোটকক্ষ রয়েছে ৭৫৪টি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। তাদের মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ এবং নারী ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩। ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ১৫০। সাধারণ ওয়ার্ড ৭৫ ও সংরক্ষিত ওয়ার্ড ২৫টি। এছাড়াও ভোটকক্ষের সংখ্যা রয়েছে ৮৭৬টি। সূত্র/ভোকা

এছাড়াও রয়েছে

দুই সংসদীয় আসনে চলছে ভোটগ্রহণ

ভোট দিতে গিয়ে করোনায় কেউ মারা গেলে দায় নির্বাচন কমিশনের নয়: সিইসি

বিএনপির আবেদন নাকচ করলেন ইসি সচিব

রাজধানীর সিটি কলেজ কেন্দ্রে ভোট দিলেন প্রধানমন্ত্রী

ভোটারশূন্য ভোট কেন্দ্র!

আতঙ্কের মধ্য দিয়ে শুরু উপনির্বাচনের ভোট গ্রহণ

অবশেষে চসিকসহ সব উপনির্বাচন স্থগিত

ঢাকা-১০ আসনে আ’লীগের শফিউল বিজয়ী, ভোট পড়েছে ৫.২৮%

আরও খবর

  • ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

    ছেলের সঙ্গে ভ্রমণে গিয়ে নিখোঁজ অভিনেত্রী

  • রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

    রেকর্ড গড়েও অতৃপ্ত হোল্ডার

  • দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

    দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ

  • বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

    বিশ্বখ্যাত জাদুঘর সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা

সর্বশেষ খবর

প্রত্যেকে ৩টি করে গাছ লাগান: প্রধানমন্ত্রী

দেশে একদিনে করোনায় প্রাণহানি ৩৯, নতুন শনাক্ত ২৭৩৩

হ্যাক হয়ে গেল বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট

হাতিয়ায়া র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ১