অর্থনীতি

বুধবার, ২৮ আগস্ট, ২০১৯ (১০:২৫)

৩৬ কোম্পানির ৩ হাজার ৩শ’ ৯০ কোটি টাকার ভ্যাট ফাঁকি

৩৬ কোম্পানির ৩ হাজার ৩শ’ ৯০ কোটি টাকার ভ্যাট ফাঁকি

বহুজাতিক ও দেশিয় মিলে মোট ৩৬টি কোম্পানির ৩ হাজার ৩’শ ৯০ কোটি ৮২ লাখ টাকার মূল্য সংযোজন কর (ভ্যাট) ফাঁকি উদঘাটিত হয়েছে। বিগত ২০১৮-১৯ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট খাতে বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) দাখিলপত্র পরীক্ষার মাধ্যমে এই ফাঁকি উদঘাটন করেছে।

বড় আকারের ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠানগুলোর ভ্যাট অফিসে দাখিল করা কাগজপত্র, প্রতিষ্ঠানে রক্ষিত নথি, শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত আর্থিক বিবরণী কিংবা ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠানে প্রদেয় বিবরণী বিস্তারিত যাচাই-বাছাই করে ভ্যাট ফাঁকির বিষয়টি উদঘাটন করা হয়েছে।

এ বিষয়ে ভ্যাট এলটিইউ কমিশনার মুহাম্মদ মুবিনুল কবীর বাসসকে বলেন,‘ভ্যাট পরিশোধকারী কোম্পানি বা প্রতিষ্ঠানগুলোর দাখিলপত্র যাচাই কার্যক্রম জোরদার করার কারণে বড় অংকের রাজস্ব ফাঁকি উদঘাটন করা গেছে। দাখিলপত্র পরীক্ষায় দেখা গেছে ভ্যাট ফাঁকি দেয়া কোম্পানিগুলো যেসব তথ্য দিচ্ছে সেটা সঠিক নয় কিংবা কোন কোনক্ষেত্রে আইনের ব্যতয় ঘটিয়ে ব্যবসা পরিচালনা করছে।’

তিনি জানান,এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ ও দাবিনামা জারি করা হয়েছে। কয়েকটি প্রতিষ্ঠান ফাঁকি দেয়া রাজস্ব পরিশোধও করেছে। ইতোমধ্যে ১৩ কোটি ৮২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে।

রাজস্ব ফাঁকি দেয়া কোম্পানিসমূহ মূলত ব্যাংক,বীমা,তামাক,সিমেন্ট,ওষুধ,মোবাইল এবং বেসরকারি শিল্পখাতের। তবে এর মধ্যে কিছু সরকারি প্রতিষ্ঠানও রয়েছে।

বিগত ২০১৭-১৮ অর্থবছরে ভ্যাট এলটিইউ দাখিলপত্র পরীক্ষার মাধ্যমে ১২০ কোটি ৬২ লাখ টাকার রাজস্ব ফাঁকি উদঘাটন করেছিল। পরবর্তী অর্থবছরে সেটা বেড়ে দাঁড়িয়েছে ৩হাজার ৩’শ ৯০ কোটি ৮২ লাখ টাকা।

উল্লেখ্য,ভ্যাট পরিশোধকারি প্রতিষ্ঠানসমূহকে পণ্য উৎপাদন,কেনা-বেচা,আয়-ব্যয়সহ ব্যবসা সংক্রান্ত তথ্যদি প্রতিমাসে ভ্যাট অফিসে জমা দিতে হয়।এটাই হলো ভ্যাট রিটার্ন বা ভ্যাট দাখিলপত্র।

মুবিনুল কবীর বলেন,নতুন ভ্যাট আইন বাস্তবায়ন শুরু হওয়ায় এখন ভ্যাট দাখিলপত্র যেন যথাযথভাবে পরীক্ষা বা যাচাই-বাছাই হয়,সে দিকে আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি। কারণ সঠিক তথ্য গোপন করার পাশাপাশি অনেকে আইনের ব্যতয় ঘটিয়ে ব্যবসা করেন,সেগুলো যাতে বন্ধ করা যায়। এর পাশাপাশি নিরীক্ষা কার্যক্রমও জোরদার করা হচ্ছে বলে তিনি জানান।

এছাড়াও রয়েছে

স্বর্ণের দামে সাড়ে চার, রুপার সাড়ে ১৪ শতাংশ পতন

ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ নির্ধারণ করল কেন্দ্রীয় ব্যাংক

স্বর্ণের দাম কমলো

রবির আইপিও অনুমোদন

পেঁয়াজের আমদানি শুল্ক প্রত্যাহার

এবারও সীমিত আকারে ইলিশ যাচ্ছে ভারতে

স্বর্ণের দাম বাড়লো ভরিতে ১৭৫০ টাকা

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

আরও খবর

  • বাফুফেকে নিয়ে অপমানজনক পোস্ট দিলে মামলা

    বাফুফেকে নিয়ে অপমানজনক পোস্ট দিলে মামলা

  • রামোসের গোলে জয় রিয়ালের

    রামোসের গোলে জয় রিয়ালের

  • স্ত্রীর মামলায় কারাগারে সংগীত পরিচালক শওকত আলী ইমন

    স্ত্রীর মামলায় কারাগারে সংগীত পরিচালক শওকত আলী ইমন

  • ড্রাগ চ্যাট আমার, এনসিবিতে স্বীকার করলেন দীপিকা

    ড্রাগ চ্যাট আমার, এনসিবিতে স্বীকার করলেন দীপিকা

সর্বশেষ খবর

আইনজীবী ইউনুস আলীকে তলব, দুই সপ্তাহের জন্য বরখাস্ত

করোনায় আরও ৩২ জনের মৃত্যু, শনাক্ত ১২৭৫

সিলেটের ঘটনায় সরকারের অবস্থান অত্যন্ত কঠোর: কাদের

শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন নরেন্দ্র মোদী