অর্থনীতি

বুধবার, ২২ নভেম্বর, ২০১৭ (১৮:২৮)

বিদ্যুৎ-জ্বালানি প্রাপ্তির ক্ষেত্রে নাজুক অবস্থায় বাংলাদেশ

বিদ্যুৎ

বিদ্যুৎ ও জ্বালানি প্রাপ্তির ক্ষেত্রে এশিয়ার স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা বাংলাদেশের। বাংলাদেশে ৫০ শতাংশ গ্রামীণ জনগোষ্ঠীর কাছে এখনো বিদ্যুৎ সুবিধা যায়নি। বুধবার জাতিসংঘের উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাডের সবশেষ প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

প্রকাশ করেছে সেন্টার ফর পলিসি ডায়লগ-সিপিডি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে, প্রতি বছর স্বল্পোন্নত দেশগুলোকে জ্বালানি খাতে গড়ে ১ হাজার ২'শ কোটি থেকে ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন বলে মনে করে আঙ্কটাড।

প্রতিবেদন বলা হয়, ২০১৪ সালের তথ্যানুযায়ী বাংলাদেশ মাত্র ৬০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা ভোগ করে। গ্রামে এ সংখ্যা আরো কম, মাত্র ৫০ শতাংশ। এর মধ্যেও আবার ঘনঘন লোডশেডিং তো আছেই। বিদ্যুৎ প্রাপ্তির ক্ষেত্রে বাংলাদেশের এ অবস্থান আফগানিস্তান, নেপাল, ভুটান ও মিয়ানমারেররও পেছনে।

আরো বলা হয়, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে, কম দামে নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা করতে হবে। এ সুবিধা নিশ্চিত না করা গেলে, শিল্পায়ন বাড়বে না, জীবনযাত্রার মানও বাড়ানো সম্ভব হবে না। তবে এজন্য দরকার বিপুল পরিমাণে বিনিয়োগ।

আর আঙ্কটাডের প্রতিবেদন বলছে, উন্নত দেশগুলোর চেয়ে, স্বল্পোন্নত দেশগুলোতে জ্বালানি খরচ দ্বিগুন। তাই কমদামের পরিবেশ বান্ধব জ্বালানির প্রতি নজর দিতে, স্বল্পোন্নত দেশগুলোর প্রতি সুপারিশ আঙ্কটাডের।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আজ থেকে সীমিত সময়ের জন্য ব্যাংক চালু

বিশ্ব অর্থনীতি চাঙ্গা করতে সহায়তার ঘোষণা দিল জি-২০

গার্মেন্টস-টেক্সটাইলস বন্ধের আহ্বান বিজিএমইএ’র

রিজার্ভ চুরির মামলায় হেরে গেল বাংলাদেশ

করোনায় জিডিপির প্রবৃদ্ধি কমবে এক শতাংশ

কমলো স্বর্ণের দাম

রবির ৫ কোটি গ্রাহক পাচ্ছে নগদ

শেয়ারবাজারে তালিকাভুক্তির আবেদন করেছে রবি

সর্বশেষ খবর

করোনার মধ্যেই চীনে দাবানল, নিহত ১৯

শোকে মূহ্যমান সালমান

দিল্লিতে করোনায় তাবলিগের ৭ জনের মৃত্যুর পর মসজিদে তালা

আফগানিস্তানে তালেবান হামলায় ১১ সেনা-পুলিশ নিহত