বিজ্ঞান-প্রযুক্তি

বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯ (১৪:০৩)

নতুন প্রযুক্তির রাউটারের জন্য উদ্ভাবনী পুরস্কার পেল হুয়াওয়ে

নতুন প্রযুক্তির রাউটারের জন্য উদ্ভাবনী পুরস্কার পেল হুয়াওয়ে

হুয়াওয়ের নেটইঞ্জিন ৮০০০ সিরিজের রাউটারটি ‘গ্লোবাল সার্ভিস রাউটার নিউ প্রোডাক্ট ইনোভেশন লিডারশিপ অ্যাওয়ার্ড’ অর্জন করেছে, যা বিশ্বখ্যাত পরামর্শক সংস্থা ফ্রস্ট অ্যান্ড সুলিভান-এর বেস্ট প্র্যাকটিস অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রদান করা হয়। এই সিরিজটি বাজারের ১৪.৪টি গতি সরবরাহকৃত প্রথম রাউটার- যা গড়ে ১.৫ গুণ বেশি দ্রুততার সাথে সেবা প্রদানে সক্ষম।

ফ্রস্ট অ্যান্ড সুলিভান পুরস্কারটি সেইসব প্রতিষ্ঠানগুলোকে দেওয়া হয় যেসব প্রতিষ্ঠান বৈশ্বিক বা ডোমেন মার্কেটে নেতৃত্ব, প্রযুক্তিগত উদ্ভাবন, গ্রাহকসেবা এবং কৌশলগত পণ্য গবেষণা ও উন্নয়নে অসাধারণ ভূমিকা পালন করে থাকে। বিশ্লেষকরা ইন্ডাস্ট্রির সেরা সব পুরস্কার বিজয়ীদের নির্ধারণ করে বিভিন্ন রকমের ইন ডেপ্থ ইন্টারভিউ, বিশ্লেষণ এবং গবেষণার মাধ্যমে যাচাই করে।

এ বিষয়ে হুয়াওয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫জি এবং ক্লাউডের যুগে আইপি বহনকারী নেটওয়ার্ক মোবাইল, বাসস্থান, ব্যক্তিগত লাইনের মতো বিভিন্ন ডিজিটাল সেবা দিচ্ছে। কিন্তু বৃহত্তর ক্যাপাসিটি, মাল্টিনেটওয়ার্ক কনভারজেন্স, সার্ভিস লেভেল এগ্রিমেন্ট (এসএলএ) এবং দক্ষ পরিচালনা ও রক্ষণাবেক্ষণের অভাবের কারণে আইপি বাহক নেটওয়ার্ককে বহু সমস্যা মোকাবেলা করতে হচ্ছে।

এই নতুন সিরিজের রাউটারের মাধ্যমে হুয়াওয়ে এসআরভিসি পাওয়ার ইন্টেলিজেন্ট কানেকশন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর সকল ধরণের বুস্টেড পরিচালনা ও রক্ষণাবেণ প্রক্রিয়াকে এক প্ল্যাটফর্মে নিয়ে এসেছে। এই সিরিজটি মেট্রো কোর, এগ্রিগেশন, ডিসি গেটওয়ে এবং আন্তর্জাতিক গেটওয়ের ক্ষেত্রে প্রযোজ্য। এই ফোর-ইন-ওয়ান প্ল্যাটফর্মটি সব পরিস্থিতিতে নেটওয়ার্ক নোড স্থাপন এবং জটিলতা নিরসনে ভূমিকা রাখছে।

৮০০০ সিরিজের রাউটারগুলি একই সাথে নেটওয়ার্ক স্লাইসিং, বহু পরিষেবা বহন এবং বিভিন্ন কাজে সহযোগিতা করছে। এসআরভি-৬ সংযোগগুলি সব ডোমেইনের সাথে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হওয়ায় মিনিটের মধ্যেই দ্রুত সেবা প্রদান এবং ক্লাউডে ওয়ান- হোপে প্রবেশ করতে সক্ষম হচ্ছে।

ফ্রস্ট অ্যান্ড সুলিভানের মতে, বাজারে বর্তমান সেবা ও পণ্যগুলো এই ৫ জি এবং ক্লাউডের ক্ষেত্রে পরিপূর্ণ সেবা দেয়ার ক্ষেত্রে মেট্রো নেটওয়ার্ক ট্রাফিক এবং দিকনির্দেশনায় অনিশ্চয়তা নিয়ে এসেছে। অপারেটরদের আরো দ্রুত এবং নির্ভযোগ্য পদ্ধতিতে নতুন পরিষেবা সরবরাহ করতে ভেন্ডরদের ধারাবাহিকভাবে নতুন উদ্ভাবন প্রয়োজন। প্রযুক্তি ও পণ্য, গবেষণা ও বিকাশ, দক্ষতা, ইন্ডাষ্ট্রি লিডারশিপ, ওয়ারলেস ব্র্যান্ডের প্রভাব ইত্যাদির উপর বিশ্লেষণ করার পরে হুয়াওয়ের নেটইঞ্জিন ৮০০০ সিরিজটি একটি সর্বাধুনিক বুদ্ধিমত্তার মেট্রো রাউটার হিসেবে বিবেচিত হয়েছে।

এই বিষয়ে হুয়াওয়ের সার্ভিস রাউটার ডোমেইন এর প্রেসিডেন্ট হাংক চেন বলেন, ‘হুয়াওয়ে ১৯৯৫ সাল থেকে রাউটার গবেষণা ও উন্নয়নের (আর এ্যান্ড ডি) সাথে সম্পৃক্ত। দুই দশকেরও বেশি সময় ধরে বিনিয়োগের ফলে হুয়াওয়ে এখন শীর্ষস্থানীয় বুদ্ধিমত্তার আইপি নেটওয়ার্ক সরবরাহকারী প্রতিষ্ঠান হিসাবে খ্যাতি অর্জন করেছে। নেটইঞ্জিন ৮০০০ সিরিজের বৃহত্ ক্ষমতাসম্পন্ন নতুন এই রাউটারটি সফলভাবে সেবা প্রদান করছে, সেই সাথে এ খাতে আমাদের নেতৃত্ব অব্যাহত রাখতে সক্ষম হয়েছি। হুয়াওয়ে ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্কফোর্সে (আইইটিএফ) এসআরভি স্ট্যান্ডার্ড প্রয়োগের জন্য সক্রিয়ভাবে প্রচারণা করছে। একই সাথে এসআরভি এর বাণিজ্যিক ব্যবহারকে ত্বরান্বিত করতে সম্পৃক্ত সব অপারেটরগুলোকে হুয়াওয়ে সবসময় সহযোগিতা এবং অনুপ্রেরণা প্রদান করে আসছে। এছাড়া অপারেটরগুলির ইন্টেলিজেন্ট অ্যান্ড অটোম্যাটেড প্রোঅ্যাক্টিভ ক্যাপাসিটির পরিচালনা ও রক্ষণাবেক্ষণ উন্নত করার লক্ষ্যে হুয়াওয়ে নিয়মিত গবেষণামূলক কাজ করছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ৫জি সুবিধা প্রদানের জন্য হুয়াওয়ে ২০১৯ সালের এপ্রিলে প্যারিসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড কংগ্রেসে প্রথম ইন্টেলিজেন্ট মেট্রো রাউটার সার্ভিসটি চালু করে। এই রাউটারটি ৫জি এর ব্যাপক চাহিদা পূরণ করতে সম্পূর্ণভাবে সক্ষম। জিএসএমএ এর গবেষণা বলছে, ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী ১৩৬ কোটি ৫জি ব্যবহারযোগ্য মোবাইল ফোন সেট এবং ১৩০ কোটি ৫জি ব্যবহারকারী থাকবে। মোট মোবাইল নেটওয়ার্কের ৪০ শতাংশ ৫জি নেটওয়ার্কের আওতায় আসবে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

MatePad Pro ট্যাবলেট আনছে হুয়াওয়ে

দেশে এসেছে Xiaomi Redmi Note 8 এবং 8 Pro

নতুন লোগোতে ফেসবুক

বিরতিহীন দীর্ঘতম রুটে নিউইয়র্ক থেকে সিডনিতে গেল কান্তাস এয়ার

তৃতীয় সাবমেরিন ক্যাবলে আসবে ১০ হাজার জিবিপিএস

মহাশূন্যে হাঁটাহাঁটি করে ইতিহাস গড়া দুই নারী

চলতি বছরেই আসছে মটোরোলার ফোল্ডেবল ফোন

খুলে দেওয়া হলো পাবজি

সর্বশেষ খবর

অপপ্রচারে কান দেবেন না: প্রধানমন্ত্রী

টাঙ্গাইলে মুখোমুখি আ.লীগের দুপক্ষ, ১৪৪ ধারা জারি

মাধবপুরে ডাকাতের হামলা ও গুলিতে আহত ৪ পুলিশ

রোহিঙ্গা নিপীড়ন : মামলার বিরুদ্ধে লড়বেন সু চি