আদালত

রবিবার, ২৮ এপ্রিল, ২০১৯ (১৫:৪৯)

‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকরে গেজেট প্রকাশে রুল জারি

‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকরে গেজেট প্রকাশে রুল জারি

নিরাপদ সড়ক আন্দোলনের সময় শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকরে গেজেট প্রকাশ করতে রুল জারি করেছে হাইকোর্ট।

রোববার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের শুনানি শেষে এ রুল জারি করেছে।

রিটেরপক্ষের আইনজীবী মনজিল মোরসেদ জানান, সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করতে গেজেট প্রকাশে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং আইন কার্যকর করতে গেজেট প্রকাশে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

দুই সপ্তাহের মধ্যে কেবিনেট সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, জনপ্রশাসন সচিব, লেজিসলেটিভ বিভাগের সচিব, সংসদ বিষয়ক সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবং স্বরাষ্ট্র সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত মঙ্গলবার এ রিট করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ভারপ্রাপ্ত সেক্রেটারি আইনজীবী সরওয়ার আহাদ চৌধুরী, ও সুপ্রিমকোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভুঁইয়া এবং আইনজীবী রিপন বাড়ৈ।

গত ১০ এপ্রিল হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করতে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশের জন্য সরকারের আট সচিবকে লিগ্যাল নোটিশ পাঠায়।

লিগ্যাল নোটিশ পাঠানোর পর এক বিজ্ঞপ্তিতে মনজিল মোরসেদ বলেন, সংসদে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাস করে একই বছরের ৮ অক্টোবর তারিখে গেজেট প্রকাশ করা হয়। উক্ত আইন পাসের সময় আইনের ১(২) ধারায় বলা হয়েছে, আইনটি কার্যকর করতে সরকারকে গেজেট প্রকাশের দায়িত্ব দেয়া হয়। ইতোমধ্যে ছয় মাসের বেশি সময় অতিবাহিত হলেও সরকার এখনো গেজেট প্রকাশ করেনি। ফলে ওই আইনের সুফল পাওয়া যাচ্ছে না।

এ কারণে এইচআরপিবির পক্ষ থেকে আইনজীবী মনজিল মোরসেদ আট সচিবকে লিগ্যাল নোটিশ পাঠিয়ে আগামী সাতদিনের মধ্যে সড়ক পরিবহন আইন ২০১৮ এর কার্যকারিতা করার জন্য গেজেট প্রকাশের অনুরোধ জানান।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

১০ দিনের রিমান্ডে যুবলীগের সম্রাট

মানবতাবিরোধী অপরাধ মামলায় গাইবান্ধার পাঁচ আসামীর রায় আজ

মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার ৫ রাজাকারের মৃত্যুদণ্ড

আবরার হত্যার বিচার দ্রুত চান সুপ্রিম কোর্ট বারের সভাপতি

ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ছাত্রদলের নতুন কমিটির কার্যক্রম স্থগিতের নির্দেশ

তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আদালতে ফখরুলসহ ৮ নেতার আত্মসমর্পণ

সর্বশেষ খবর

শেখ রাসেলের জন্মদিন আজ

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা

পাঁচবিবিতে ‘বন্দুকযুদ্ধে' শীর্ষ সন্ত্রাসী ক্যাসেট আমিনুল নিহত

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে ফিফা’র সহযোগিতা অব্যাহত থাকবে : ফিফা সভাপতি