আদালত

রবিবার, ০৭ এপ্রিল, ২০১৯ (১৪:৪১)

কুমিল্লায় হত্যা মামলায় খালেদার জামিন বহাল আপিলে

খালেদা জিয়া

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোলবোমায় আগুনে পুড়ে আট জনকে হত্যার মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন বহাল রেখেছে আপিল বিভাগ।

রোববার প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ শুনানি শেষে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে ফলে খালেদাকে হাইকোর্টের দেয়া ছয় মাসের জামিন আদেশ বহাল থাকল।

গত ৪ ফেব্রুয়ারি এ মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেন কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. আলী আকবর। ওই সময় খালেদা জিয়াহাই কোর্টে জামিন আবেদন করে।

গত ৬ মার্চ বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের বেঞ্চ ছয় মাসের জন্য তাকে জামিন দেয়।

ওই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আবেদন করলে আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান হাই কোর্টের আদেশ স্থগিত করে পূর্ণাঙ্গ শুনানির জন্য ৭ এপ্রিল দিন ঠিক করে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বিএনপি চেয়ারপারসনের পক্ষে ছিলেন খোন্দকার মাহবুব হোসেন ও এ জে মোহাম্মদ আলী।

পরে খন্দকার মাহবুব সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে এখন নতুন করে কোনো মামলা না হলে জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দুটিতে তিনি জামিন পেলেই মুক্তিতে আর বাধা থাকবে না।

তবে সরকারের বাধার কারণে আইনি প্রক্রিয়ায় জামিন কঠিন হবে বলেও মন্তব্য করেন বিএনপির এ নেতা।

জিয়া এতিমখানা ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এক বছরের বেশি সময় ধরে কারাবন্দি। বর্তমানে তিনি চিকিৎসার জন্য হাসপাতালে রয়েছেন।

খন্দকার মাহবুব বলেন, প্যারোলের বিষয়টি রাজনৈতিক বিষয়। এখানে তিনি প্যারোলে যাবেন কি না এবং সরকার প্যারোল দিবেন কি না, এটা রাজনৈতিক সিদ্ধান্ত। আমরা আইনজীবী হিসেবে বলতে পারি চিকিৎসার জন্য প্যারোলে যায়।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি জামাত-বিএনপির ডাকা অবরোধ চলাকালে কুমিল্লার চৌদ্দগ্রামে আইকন পরিবহনের একটি বাসে ছোড়া পেট্রোল বোমায় আগুনে পুড়ে মারা যান আট যাত্রী। আহত হন আরও ২৭ জন।

এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। দুটি মামলায় দুই বছর এক মাস তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দেন চৌদ্দগ্রাম থানার এসআই মো. ইব্রাহিম। মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসমি করা হয়েছে। উভয় মামলায় তাকে আটক দেখানো হয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আদালতে ফখরুলসহ ৮ নেতার আত্মসমর্পণ

দুদকের মামলায় লতিফ সিদ্দিকীর জামিন নামঞ্জুর

মিন্নির জামিনের বিষয়ে আদেশ আজ

সব আদালত কক্ষে বঙ্গবন্ধুর ছবি টানানোর নির্দেশ

যুদ্ধাপরাধে আসামী ফিরোজ খাঁ’র মামলার রায় আজ

পুঠিয়ার মুসা রাজাকারের মৃত্যুদণ্ড

রেনুর পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

সর্বশেষ খবর

দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারাল ভারত

টেকনাফে 'বন্দুকযুদ্ধে' দুই রোহিঙ্গাসহ নিহত ৩

রিয়ালকে একাই উড়িয়ে দিলেন ডি মারিয়া

দাপুটে জয়ে ফাইনালে বাংলাদেশ