খেলা

রবিবার, ১৭ মার্চ, ২০১৯ (১৭:৩৫)

ক্রাইস্টচার্চ ট্র্যাজেডির প্রতিবাদে দুই ফুটবলারের ‘সেজদা’

ক্রাইস্টচার্চ ট্র্যাজেডির প্রতিবাদে দুই ফুটবলারের ‘সেজদা’

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় ধাক্কা খেয়েছে গোটা বিশ্ব।

নিউজিল্যান্ড ক্রীড়াঙ্গনের খেলোয়াড়েরাও চুপ করে বসে থাকেননি। যে যার মতো করে সহমর্মিতা ও প্রতিবাদ জানিয়েছেন। কস্তা বারবারোস এ প্রতিবাদের মিছিলে হৃদয়ছোঁয়া এক নজির স্থাপন করেছেন।

এখন পর্যন্ত মারা গেছেন ৫০ জন। এমন ভয়াবহ হামলায় হতভম্ব পুরো বিশ্ব। আর যে দেশটি এতদিন বিশ্বের শান্তিপূর্ণ দেশের তালিকার শীর্ষে ছিল, সেই নিউজিল্যান্ডের অধিবাসীদের মনে কতটা দাগ কেটেছে এ ঘটনা তা না বললেও অনুধাবন করা যায়। দেশটির মানুষ এ হামলার প্রতিবাদ জানাচ্ছেন নানাভাবে। এবার কিছুটা ভিন্ন কায়দায় হামলার প্রতিবাদ জানিয়েছেন নিউজিল্যান্ড ও তাদের প্রতিবেশী দেশ ফিজির দুই অমুসলিম ফুটবলার।

প্রতিবাদকারী দুই ফুটবলার হলেন: মেলবোর্ন ভিক্টোরির কিউই স্ট্রাইকার কস্তা বারবারোস আর নিউজিল্যান্ডের ক্লাব ওয়েলিংটন ফনিক্সের ফিজিয়ান স্ট্রাইকার রয় কৃষ্ণা। দুজনেই অমুসলিম হলেও একই কায়দায় (সেজদায় দিয়ে) গোল উদযাপন করেছেন।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ফুটবল ‘এ’ লিগে খেলেন কিউই ফুটবলার বারবারোস।

গত শনিবার রাতে ব্রিসবেন রোরর বিপক্ষে দুই গোল করে মেলবোর্ন ভিক্টোরিকে ২-১ গোলের জয় এনে দেন তিনি। ম্যাচের ২৪ মিনিটে প্রথম গোল করার পর হাঁটু গেড়ে বসে পড়েন তিনি, এরপর মাথা মাটিতে ঠেকিয়ে মুসলমানদের নামাজের মতো করে ‘সেজদা’ দেন। ওই মুহূর্তের ভিডিও এখন অনলাইনে ছড়িয়ে পড়েছে।

বারবারোসের মতোই একইভাবে ক্রাইস্টচার্চ হামলার প্রতিবাদ জানান ফিজির জাতীয় ফুটবল দলের অধিনায়ক রয় কৃষ্ণা। ‘এ’ লিগের ম্যাচে ওয়েলিংটন ফনিক্সের এই স্ট্রাইকারের গোলে ওয়েস্টার্ন সিডনিকে ৩-১ গোলে হারায় ফনিক্সরা।

রোববার ম্যাচ শুরুর ১২ মিনিটেই গোলের দেখা পান কৃষ্ণা। এরপরই টাচ লাইনে ছুটে গিয়ে সেজদা দেন তিনি।

হামলার ঘটনার মাত্র দুদিনের মাথায় ম্যাচ খেলতে নামা যে কত কঠিন টুইটারে তা প্রকাশ করেছেন কৃষ্ণা। নিহত ও আহতদের জন্য তার মন কতটা আহত হয়েছে তাও শেয়ার করেছেন ১৫ গোল নিয়ে ‘এ’ লিগের নতুন গোল্ডেন বুটের মালিক এ ফিজিয়ান। ফিজি জাতীয় দলের হয়ে ৩৪ ম্যাচে ২২ গোল করা এই স্ট্রাইকারের স্ত্রী একজন মুসলিম।

গত শুক্রবার ক্রাইস্টচার্চের দুই মসজিদে পৃথক দুই হামলায় ৫০ জন নিহত হন। আহত হন প্রায় ৪৬ জন, যাদের মধ্যে একজন আজ চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এই ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ, তবে অস্ট্রেলীয় বংশোদ্ভুত ব্রেনটন ট্যারেন্ট নামের এক যুবককে মূল হোতা হিসেবে অভিযুক্ত করা হয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সাকিবের সেঞ্চুরি ও লিটনের হাফ-সেঞ্চুরিতে দাপুটে জয় বাংলাদেশের

ত্রিদেশীয় সিরিজের সুখস্মৃতি উজ্জীবিত করছে বাংলাদেশকে

জয় দিয়ে কোপা আমেরিকা মিশন শুরু উরুগুয়ের

বিকেলে ভারতের বিপক্ষে লড়বে পাকিস্তান

তাহিরের স্পিন বিষে ১২৫ রানে গুটিয়ে গেল আফগানিস্তান

শ্রীলংকাকে ৮৭ রানে হারালো অস্ট্রেলিয়া

ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে পাকিস্তান

ঐচ্ছিক অনুশীলনে বাংলাদেশ

সর্বশেষ খবর

ইন্দোনেশিয়ায় জাভা দ্বীপে ফেরি ডুবি, নিহত ১৫

মধ্যপ্রাচ্যে আরও ১ হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আদালতেই মারা গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট মুরসি

বাড়ার চার দিন পরই কমলো স্বর্ণের দর