খেলা

সোমবার, ০৫ মার্চ, ২০১৮ (১২:১৯)

আফগানিস্তানকে উড়িয়ে চমকে দিল স্কটল্যান্ড

আফগানিস্তানকে উড়িয়ে চমকে দিল স্কটল্যান্ড

জিম্বাবুয়েতে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম দিনই চমক দেখিয়েছে স্কটল্যান্ড। প্রথম দিন রোববার হট ফেবারিট আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে বিস্ময় উপহার দিয়েছে স্কটল্যান্ড।

দারুণ এক সেঞ্চুরি করে আফগানদের ফু দিয়ে উড়িয়ে দিয়েছেন হিটম্যান কালাম ম্যাকলয়েড। গ্রুপের অপর ম্যাচে নেপালকে ১১৬ রানে হারিয়ে শুভ সূচনা করেছে স্বাগতিকরা।

বুলাওয়ের অ্যাথলেটিক ক্লাব মাঠে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৭১ রানে টপ অর্ডারের ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে আফগানিস্তান। সেখান থেকে তাদের টেনে তোলেন মোহাম্মদ নবী ও নাজিবুল্লাহ জাদরান। পঞ্চম উইকেটে দুজনে গড়েন ১৪৯ রানের জুটি। রানআউটে কাটা পড়ে ফেরেন নবী। অল্পর জন্য সেঞ্চুরি বেহাত হয় তার। ৮২ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৯২ রানের লড়াকু ইনিংস খেলে সাজঘরের পথ ধরেন স্টাইলিশ এ ব্যাটসম্যান। আর ৬৯ বলে ৬ চার ও ২ ছক্কায় ৬৭ রানের নান্দনিক ইনিংস খেলে ফেরেন নাজিবুল্লাহ।

এ দুজন ফিরে গেলে বালির বাঁধের মতো উড়ে যায় আফগানরা। যাওয়া-আসার মিছিলে যোগ দিতে ব্যস্ত থাকেন লেজের ব্যাটসম্যানরা। শেষ পর্যন্ত ৪৯.৪ ওভারে সবকটি উইকেট বিলিয়ে ২৫৫ রান করে আফগানিস্তান।

এদিন আফগানদের নাচিয়ে ছেড়েছেন স্কটল্যান্ডের ব্র্যাড হুইল ও রিচি রেরিংটন। প্রত্যেকের শিকার ৩টি করে উইকেট।

জবাবে শুরুতেই ধাক্কা খায় স্কটল্যান্ড। স্কোর বোর্ডে ২১ রান তুলতেই ফিরে যান দুই ওপেনার ম্যাথিউ ক্রস ও কাইল কোয়েটজার। আফগানদের জয়ের স্বপ্নও টিকে থাকে সেই পর্যন্তই। এর পর পুরোপুরি দৃশ্যপট বদলে যায়। তৃতীয় উইকেটে বেরিংটনের সঙ্গে ২০৮ রানের জুটি গড়ে ম্যাচের ভাগ্য লিখে দেন ম্যাকলয়েড।

৯৫ বলে ৪ চারে ৬৭ রানের ক্লাসিক ইনিংস খেলে ফেরেন বেরিংটন। ততক্ষণে স্কটল্যান্ডের জয় হাত ছোঁয়া দূরুত্বে। পরে জর্জ মুনজিকে নিয়ে বাকি পথটুকু পাড়ি দেন ম্যাকলয়েড। ১৬ বল বাকি থাকতেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তিনি। ১৪৬ বলে ২৩ চার ও ১ ছক্কায় হিটম্যান খেলেন ১৫৭ রানের হার না মানা ইনিংস।

আফগানিস্তানের হয়ে প্রতিভাবান অফস্পিনার মুজিব নেন ২ উইকেট। আর এ ম্যাচে দিয়ে রাজিন সালেহকে টপকে সবচেয়ে কম বয়সে দেশকে নেতৃত্ব দেয়ার রেকর্ড গড়া রশিদ খানে শিকার ১ উইকেট।

অপর ম্যাচে বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে আগে ব্যাট করে ব্রেন্ডন টেইলর ও সিকান্দার রাজার সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩৮০ রানের পাহাড় গড়ে জিম্বাবুয়ে। ৬৬ বলে ৭ চার ও ৯ ছক্কায় ১২৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেন রাজা। ৯১ বলে ৭ চার ও ১ ছক্কায় কাঁটায় কাঁটায় ১০০ করে ফেরেন টেইলর।

জবাবে ৮ উইকেটে ২৬৪ রানে থামে নেপাল। তবে দ্রুত রান তোলার চেষ্টা করেনি তারা। প্রত্যেকের একটু একটু অবদানে আড়াইশ ছাড়ায় দলটি। সর্বোচ্চ ৫২ রান করেন শারদ ভেসাকর। দ্বিতীয় সর্বোচ্চ ৫০ রান করেন আসিফ শেখ।

জিম্বাবুয়ের হয়ে ৩ উইকেট ঝুলিতে ভরেন রাজা। ব্রায়ান ভিটোরি নেন ২ উইকেট।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড় সালাহ

ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে জয় বাংলাদেশ

টি-টোয়েন্টির সিরিজের জন্য দল ঘোষণা বিসিবির

নিষিদ্ধ লঙ্কান অফ স্পিনার আকিলা ধনঞ্জয়া

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ

৯ উইকেটে হারিয়ে ১৯৫ রানেই থেমে গেল উইন্ডিজ

ইতালিয়ান সিরি আ'য় ইন্টার মিলানকে হারিয়েছে ইউভেন্টাস

সর্বশেষ খবর

অর্জিত স্বাধীনতা সমুন্নত রাখার প্রত্যয় ড. কামালের

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন প্রধানমন্ত্রীর

বাঙালির হাজার বছরের ইতিহাসের এক গৌরবের দিন

বিজয় দিবসে শ্রদ্ধায় মাথানবত পুরো জাতি