জিম্বাবুয়েকে ৪ উইকেটে হারাল বাংলাদেশ

শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০১৬ (১৮:৩২)
ব্যাটিংয়ে-জিম্বাবুয়ে

বাংলাদেশ

খুলনায় ৪ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে সাকিব ও অভিষিক্ত নুরুল হাসানের জুটিতে ৪ উইকেট হাতে রাখেই জয় পেয়েছে বাংলাদেশে।

ওয়ালটন টি-টোয়েন্টি সিরিজে সফরকারী জিম্বাবুয়ের দেয়া ১৬৪ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামেন তামিম ইকবাল এবং সৌম্য সরকার। প্রথম তিন ওভার থেকে তারা ২৬ রান তুলে নেন।

ইনিংসের চতুর্থ ওভারে দুভার্গ্যজনক রান আউটের ফাঁদে পড়েন ৭ রানে রান আট হন সৌম্য সরকার।

ইনিংসের সপ্তম ওভারে গ্রায়েম ক্রেমারের বল ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে বাতাসে ভাসিয়ে দেন তামিম। সিবান্দার হাতে লংঅফে ধরা পড়েন তিনি। বিদায়ের আগে ২৪ বলে তিনটি চার আর একটি ছক্কায় ২৯ রান করেন তামিম।

অভিষেক ম্যাচে ব্যাটিংয়ে নেমে ব্যক্তিগত ৬ রান করে উইলিয়ামসের বলে দলীয় দশম ওভারে বোল্ড হন অভিষিক্ত হওয়া শুভাগত হোম।

পরে মুশফিকুর রহিমের সঙ্গে ৪৪ রানের জুটি গড়ে বিদায় নেন সাব্বির রহমান। দলীয় ১৫তম ওভারে গ্রায়েম ক্রেমারের বলে তুলে মারতে গিয়ে ম্যালকম ওয়ালারের তালুবন্দি হন সাব্বির। তবে বিদায়ের আগে ৩৬ বলে ৪টি চার আর একটি ছক্কা হাঁকান ৪৬ রান করা সাব্বির। পরের ওভারেই ফেরেন মুশফিক।

ওয়েলিংটন মাসাকাদজার বলে সিকান্দার রাজার তালুবন্দি হওয়ার আগে মুশফিকের ব্যাট থেকে আসে ২৬ রান। ১৯ বলে তিনটি বাউন্ডারি হাঁকান মুশফিক।

এর আগে প্রথম ইনিংসে সিরিজের প্রথম ম্যাচে সাত উইকেটে ১৬৩ রান করে জিম্বাবুয়ে। প্রথমে ভুসি সিবান্দাকে ফিরিয়ে শতরানের জুটি ভাঙেন সাকিব আল হাসান। উড়িয়ে মারতে গিয়ে তামিম ইকবালের চমৎকার ক্যাচে পরিণত হন সিবান্দা।

পরে দুই ব্যাটসম্যানের ভুল বোঝাবুঝিতে দ্বিতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে। দ্বিতীয় রান নেয়ার পথে পুরোপুরি তালগোল পাকান হ্যামিল্টন মাসাকাজা ও ম্যালকম ওয়ালার।

সাব্বিরের থ্রো পেয়ে নুরুল হাসান স্টাম্প ভেঙে দিলে ফিরে যান ওয়ালার (১৪)। অন্য প্রান্তে থ্রো করলে মাসাকাদজাও ফিরে যেতে পারতেন, তিনি নিজের প্রান্ত থেকে অনেকটা দূরে ছিলেন।

আর অভিষিক্ত নুরুল হাসানের সরাসরি থ্রোয়ে ৫৩ বলে ৭৯ রান করে রান আউট হয়ে ফিরে যান হ্যামিল্টন মাসাকাদজা।

এর পরের বলেই এক অদ্ভুত এক শট খেলে গিয়ে মুস্তাফিজের বলে মিডল স্টাম্প হারান জঙ্গুয়ে।

পরপর দুই বলে এল্টন চিগুম্বুরা ও লুক জঙ্গুয়েকে বোল্ড করেন মুস্তাফিজুর রহমান। তার প্রথম বল এগিয়ে গিয়ে স্টাম্প ছেড়ে খেলতে চেয়েছিলেন এল্টন চিগুম্বুরা। পারেননি, বল আঘাত হানে লেগ স্টাম্পে।

এর আগে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে দুপুর ৩টায় শুরু হয়। টস জিতে জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগুম্বুরা আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়ে।

জিম্বাবুয়ের বিপক্ষে মোট পাঁচটি টি-টোয়েন্টি খেলেছে টাইগাররা। জয়ের পাল্লা লাল-সবুজদের দিকেই। তিনটি ম্যাচে জয়ের বিপরীতে বাকি দুটি ম্যাচে হেরেছে বাংলাদেশ।

আসন্ন বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজের টাইটেল স্বত্ব পেয়েছে ওয়ালটন। সিরিজটির নাম দেয়া হয়েছে, ‘ওয়ালটন টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজ বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে ২০১৬ পাওয়ার্ড বাই মার্সেল’।

১৭, ২০ ও ২২ জানুয়ারি দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচ একই মাঠে গড়াবে।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, নুরুল হাসান, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, শুভাগত হোম, সৌম্য সরকার, তামিম ইকবাল, আবু হায়দার, আরাফাত সানি, আল-আমিন হোসেন, ইমরুল কায়েস।

জিম্বাবুয়ে দল: চামু চিভাবা, এলটন চিগুম্বুরা, চিসোরো, গ্রায়েম ক্রেমার, লুক জঙ্গো, মাদজিভা, হ্যামিল্টন মাসাকাদজা, ওয়েলিংটন মাসাকাদজা, পিটার মুর, মুতুমবামি, মুজারাবানি, ভুসি সিবান্দা, সিকান্দার রাজা, ব্রায়ান ভিতোরি, ম্যালকম ওয়ালার, শেন উইলিয়ামস।

এই ক্যাটাগরীর আরও খবর

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে বার্সেলোনা

বাংলাদেশের কাছে হাথুরুসিংহেকে চেয়ে চিঠি

শুক্রবার থেকে বিপিএলের খেলা চট্টগ্রামে

উজ্জ্বল উঠল রোনালদো- জয় পেল রিয়াল মাদ্রিদ

উয়েফা চ্যাম্পিয়ন্স: জায়গা করে নিয়েছে বেসিকটাস

কষ্টার্জিত জয় পেল ম্যানচেস্টার সিটি