অভ্যুত্থান সফল না হওয়ার জন্য মোশাররফের অদূরদর্শিতাই দায়ী

সোমবার, ০৬ নভেম্বর, ২০১৭ (১৫:৪৫)
অভ্যুত্থান-সফল-না-হওয়ার-জন্য-মোশাররফের-অদূরদর্শিতাই-দায়ী

খালেদ মোশাররফ

৭৫ এর ৩ নভেম্বর কারাগারের ভেতর জাতীয় চার নেতার হত্যার ঘটনাটি ১৫ আগস্টের সঙ্গে একইসূত্রে গাথা। ওই পরিস্থিতে ৩ নভেম্বর সেনা অভ্যুত্থান না হলে আরো অনেক প্রাণহানি ঘটতো-এমনটাই মনে করেন অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানকে কাছ থেকে দেখা তৎকালীন সেনা কর্মকর্তা অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট কর্ণেল জাফর ইমাম।

দেশ টিভিকে দেয়া একান্ত স্বাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

অভ্যুত্থান সফল না হওয়ার জন্য জেনারেল খালেদ মোশাররফের অদূরদর্শিতাই দায়ী— উল্লেখ করে সেনাসদস্য অব. লে. কর্নেল জাফর ইমাম বলেন, জাতীয় চার নেতার হত্যাকাণ্ড ১৫ আগস্টের ধারাবাহিকতারই অংশ।

খালেদ মোশাররফের নেতৃত্বে অভ্যুত্থান সফল না হওয়ার কারণ এবং তার হত্যার পেছনের কুশীলবদের পরিচয়ও তুলে ধরেন তিনি আরো বলেন, হঠকারী রাজনীতি আর পাকিস্তানী ভাবধারার পারস্পরিক যোগসাজশেরই ফল ৭ নভেম্বর।

সুষ্ঠু তদন্তের মাধ্যমে একটি শ্বেতপত্র প্রকাশ করা হলেই ৭ নভেম্বরের প্রকৃত ইতিহাস জাতি জানতে পারবে -বললেন প্রত্যক্ষদর্শী এ সেনা কর্মকর্তা।

আর ৭ নভেম্বর পাল্টা অভ্যুত্থানের পেছনে হঠকারী ভূমিকার অভিযোগ তুলে সমালোচনা করেন জাসদের।

উল্লেখ্য, ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর থেকেই সেনাবাহিনীর ভেতর একটি অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছিল। একের পর এক ঘটনা ঘটতে থাকে। এঅবস্থাতেই ৩ নভেম্বর গভীর রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ভেতর হত্যা করা হয় কারাবন্দী জাতীয় চার নেতাকে।

ওই দিনই মেজর জেনারেল খালেদ মোশাররফের নেতৃত্বে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করা হয় খন্দকার মোশতাকের সরকারকে। নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন বিচারপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম। অন্তরীন করা হয় জিয়াউর রহমানকে।

এরপর ৭ নভেম্বর দিবাগত রাতেই কর্নেল তাহেরের নেতৃত্বে পাল্টা অভ্যুত্থানের পরিকল্পনা চলতে থাকে। এ অভূত্থানে হত্যা করা হয় মেজর জেনারেল খালেদ মোশাররফসহ কয়েকজন মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তাকে।

এই ক্যাটাগরীর আরও খবর

ঠাকুরপাড়ায় হিন্দু বাড়িগুলোতে হামলায় নেতৃত্ব দেয় জামাত-বিএনপি-জাপা

চলছে রাজনৈতিক দরকষাকষি, নির্বাচন করতে পারবে না জামাত

ভয়াল ১২ নভেম্বর: প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় কেড়ে নিয়েছিল ৫ লাখ মানুষের জীবন

শেষ ধাপে রয়েছে একুশ আগস্ট গ্রেনেড হামলা-মামলার বিচার প্রক্রিয়া

উচ্চ পর্যায়ে ক্ষমতার অভিলাসেরই পরিণতি ৭ নভেম্বর

সংঘাতের মনোভাব থেকে বেরিয়ে আসতে হবে রাজনৈতিক দলগুলোকে