সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: পালিয়ে যাওয়া জঙ্গিদের ধরতে সাভারের নামাগেন্ডা এলাকা ঘিরে রাখা ভবনে অভিযান সমাপ্ত করেছে আইন-শৃঙ্খলা বাহিনী Desh TV Logo সুপ্রিম কোর্টের সামনে থেকে ভাস্কর্য সরিয়ে কোনো ভুল হয়নি, বরং ইসলামসহ অন্য ধর্মের প্রতি সম্মান জানানো হয়েছে: আইনমন্ত্রী Desh TV Logo মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত কোনো ভাস্কর্য অপসারণ করা হবে না: ওবায়দুল কাদের Desh TV Logo চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ৩৮ হাজার কোটি টাকা কম রাজস্ব আদায়: সিপিডি, ভ্যাটের হার ১২% করার প্রস্তাব Desh TV Logo গণভবনের সামনে নিরাপত্তার দায়িত্ব পালনের সময় গুলিবিদ্ধ এসপিবিএন সদস্য মারা গেছেন Desh TV Logo ময়মনসিংহ, গাইবান্ধা, দিনাজপুর, নড়াইল ও পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১১, আহত ২০ Desh TV Logo নারায়ণগঞ্জের রূপগঞ্জে মসজিদের ঈমাম কুপিয়ে হত্যাকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ Desh TV Logo খুলনায় বিএনপি নেতা হত্যার প্রতিবাদে জেলায় আধাবেলা হরতাল পালিত Desh TV Logo রাতের আধারে সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে ভাস্কর্য অপসারণের প্রতিবাদে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ কর্মসূচি চলছে Desh TV Logo লালমনিরহাটের কালীগঞ্জে সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে ২ জনের মৃত্যু Desh TV Logo সড়ক দুর্ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিহতের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ Desh TV Logo মৌলভীবাজারের রাজনগরে ব্যবসায়ীর বাড়িতে ডাকাতের হামলায় ৮ জন আহত Desh TV Logo রোববার রোজা শুরু, আজ রাতে সাহরি Desh TV Logo আন্তর্জাতিক: মিসরে বাসে হামলা চলিয়ে কপ্টিক খ্রিস্টানদের হত্যার পর দেশটির নিরাপত্তা বাহিনী সন্ত্রাসী প্রশিক্ষণ ক্যাম্পগুলোতে বিমান হামলা চালিয়েছে Desh TV Logo শ্রীলঙ্কায় ভূমিধসে নিহত ৯১, নিখোঁজ ১১০ জন Desh TV Logo সৌদি আরবসহ আশেপাশের দেশগুলোতে শনিবার থেকে রোজা শুরু Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে বার্মিংহামে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ (বিকেল সাড়ে ৩টা) Desh TV Logo দুই বছরের চুক্তিতে বিপিএল দল খুলনা টাইটান্সের কোচ হলেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

তিস্তার পানিবণ্টন চুক্তি, না হওয়ারই গুঞ্জনই চলছে

রবিবার, ১৯ মার্চ, ২০১৭ (১৮:০৫)
তিস্তার-পানিবণ্টন-চুক্তি,-না-হওয়ারই-গুঞ্জনই-চলছে

তিস্তার পানিবণ্টন চুক্তি, না হওয়ারই গুঞ্জনই চলছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে তিস্তার পানি বণ্টন চুক্তি এবারও না হওয়ার গুঞ্জনই শোনা যাচ্ছে।

দুদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ কর্ম পরিকল্পনাতেও তিস্তার বিষয়টি গুরুত্ব দেয়া হয়নি বলে জানা গেছে-ভারতীয় গণমাধ্যমও এমন কথাই অবগত করেছে।

তবে বিশেষজ্ঞদের মত, তিস্তার সমাধান না হলে দুদেশের জনগণের মধ্যে সম্পর্কে দূরত্ব বাড়বে। দেশের স্বার্থ রক্ষায় তিস্তা চুক্তি সম্পাদনে সরকারের প্রতি পরামর্শ দেন তারা।

প্রথম বাধাটা আসে ২০১১ সালে। তখনকার প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে তার ঢাকা আসার কথা থাকলেও, শেষ মুহূর্তে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই সফর বাতিল করেন। ফলে সব কিছু প্রস্তুত থাকলেও মমতার উপস্থিতি না থাকায় আটকে যায় তিস্তা চুক্তি। এরপরেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেসহ দুই বার বাংলাদেশ সফর করেন মমতা। বার বার আশ্বাস দেয়া সত্ত্বেও তিস্তার পানি যেন দীর্ঘ দিনের জন্য ভারতে আটকে যায়।

এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের প্রসঙ্গ উঠতেই সামনে চলে আসে তিস্তা। কিন্তু দুভার্গ্যজনক প্রধানমন্ত্রী পর্যায়ে যে ৪১টি চুক্তি বা সমঝোতা স্বাক্ষরের কথা সেই তালিকায় নেই তিস্তা চুক্তি।

আন্তর্জাতিক বিশ্লেষক অধ্যাপক ড. শহিদুজ্জামানের মতে, নিজের স্বার্থ রক্ষার জন্য ভারত বাংলাদেশের সঙ্গে তিস্তা ইস্যুর নিষ্পত্তি চায় না। প্রধানমন্ত্রীর এবারের সফরেও এই ইস্যুর সমাধান না হলে তা শুধু দুদেশের জনগণের মধ্যেই নয় এর নেতিবাচক প্রভাব পড়বে দেশের রাজনীতিতেও।

আরেক আন্তর্জাতিক বিশ্লেষক অধ্যাপক ড. দেলোয়ার হোসেনে মতে, ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে মমতার সুসম্পর্ক না থাকা আর তিস্তা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যে রাজনৈতিক ইস্যু তৈরি করেছেন তাতে এ বিষয়ে দ্রুত সমাধান সম্ভব নয়। এক্ষেত্রে তিস্তা সমস্যার সমাধানে কেন্দ্রীয় সরকারকেই উদ্যোগ নিতে হবে বলে মন্তব্য করেন তিনি।

ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্কের কথা বিবেচনা করে ভারতেরই উচিৎ বাংলাদেশকে তার পানির ন্যায্য হিস্যা মিটিয়ে দেয়া।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১