সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হবিগঞ্জে ৪ শিশু হত্যা মামলায় ৩ আসামির ফাঁসির আদেশ, ২ জনের ৭ বছরের কারাদ-, খালাস ৩ Desh TV Logo রাজধানীর বাড্ডা থানার আফতাবনগরে জেএমবির সরওয়ার-তামিম গ্রুপের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo অটিজম নিয়ে কাজের স্বীকৃতিতে ‘চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পেলেন সায়মা ওয়াজেদ Desh TV Logo রাজধানীর মিরপুরে বেড়িবাঁধ এলাকায় ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ Desh TV Logo কুষ্টিয়া সদর ও ভেড়ামারায় কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন ২ ডাকাত নিহত, অস্ত্র ও গুলি জব্দ Desh TV Logo গাইবান্ধার পলাশবাড়িতে আন্তঃজেলা গাড়ি ছিনতাইকারী চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo গাজীপুরের কাপাসিয়ায় একটি বাড়িতে ডাকাতি, নগদ অর্থ ও ১২ ভরি স্বর্ণ লুট Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন প্রতিনিধি পরিষদ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ভোট দিয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গলে ৩ ম্যাচ সিরিজের ১ম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: টটেনহাম ২-৩ রোমা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

উপেক্ষিত বাংলা ভাষা: আন্দোলনের ৬৫ বছর

সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৭ (১৮:৩৯)
উপেক্ষিত-বাংলা-ভাষা-আন্দোলনের-৬৫-বছর

বাংলা ভাষা

মায়ের ভাষার অধিকার আদায়ের সংগ্রামের পর পেরিয়ে গেছে ৬৫ বছর। এ দীর্ঘ সময়ে প্রতিষ্ঠা পেয়েছে ভাষার অধিকার, রাষ্ট্রভাষা হয়েছে বাংলা।

তবে সর্বস্তরে মাতৃভাষার ব্যবহার চালু হয়নি এখনও সাইনবোর্ড-বিলবোর্ড বাংলায় লেখার অনীহা এবং বাংলা বানানে ভুলের ছড়াছড়ি; সব মিলিয়ে এক নৈরাজ্যকর পরিস্থিতি। এ নিয়ে আক্ষেপ ভাষা সংগ্রামীদের; তাদের মতে ভাষার জন্য সংগ্রাম শেষ হয়নি এখনো।

‘মোদের গরব মোদের আশা, আমরি বাংলা ভাষা’— রক্তঝরা ইতিহাসে অর্জিত হয়েছে যে ভাষার অধিকার, সেই মাতৃভাষা বাংলা নিশ্চিতভাবেই অনেক গর্বের; অনেক ভালোবাসার। তবে সেই গর্ব অনেকটাই ম্লান হয় যখন ভাষার অধিকার আদায়ের সংগ্রামের ৬৫ বছর পরও, সর্বস্তরে চালু হয় না মাতৃভাষা বাংলা।

সাইনবোর্ড-বিলবোর্ড বাংলায় লিখতে আগ্রহী না হওয়া এবং বাংলা বানানে ভুলের ছড়াছড়ি বড়ই দৃষ্টিকটু-বেমানান ভাষা সংগ্রামীদের কাছে। এসব কিছুকে একুশের চেতনার অবমাননা বলেই মনে করেন তারা।

মাতৃভাষা-রাষ্ট্রভাষা বাংলার ক্ষেত্রে এসব অসঙ্গতির কারণ আসলে কি.?

আদালতের নির্দেশনা থাকার পরও ব্যবসায়িক দৃষ্টিকোন থেকে সাইনবোর্ড বাংলার পরিবর্তে ইংরেজিতে লিখতেই সাচ্ছন্দ্যবোধ করেন অনেকে। যদিও জনসচেতনতা বাড়াতে চলছে কাজ।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, এ অবস্থা থেকে উত্তরণে আরও বেশি আন্তরিক হতে হবে সাধারণ মানুষকে। প্রয়োজনে বাধ্য করতে হবে বাংলায় সাইনবোর্ড লিখতে। আর, বানান ভুল বন্ধে তাদের আছে বেশ কিছু পরামর্শ।

এছাড়াও সংশ্লিষ্টরা মনে করেন, শুদ্ধ বাংলা ভাষার চর্চা, এর সঠিক প্রয়োগ ও ব্যবহার করলেই পুরোপুরিভাবে বাস্তবায়ন হবে একুশের চেতনা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১