সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিলেও তাদের শরণার্থী মর্যাদা বাংলাদেশ সরকার দেয়ার কথা চিন্তা করছে না: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল Desh TV Logo বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবে গণশুনানি চলছে Desh TV Logo রাজধানী থেকে ৭ ডাকাতকে গ্রেপ্তার করেছে পুলিশ Desh TV Logo বিসিবি’র এজিএমের বৈধতা নিয়ে রিটের শুনানি শেষ, আদেশ কাল; ক্রিকেটের ভাবমূর্তি জাতীয় স্বার্থ, খর্ব করা যাবে না: রিটের শুনানিতে হাইকোর্ট Desh TV Logo এইচআইভি ভাইরাসে আক্রান্ত আরো দুই রোহিঙ্গা নারী চট্টগ্রাম মেডিকেলে ভর্তি Desh TV Logo কিশোরগঞ্জে গৃহবধূর মৃতদেহ উদ্ধার, স্বামীসহ ৪ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: জার্মানির সাধারণ নির্বাচনে চতুর্থবারের মতো জয় পেয়েছে অ্যাঙ্গেলা মেরকেলের দল Desh TV Logo ৭ উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা ও চাদের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন Desh TV Logo খেলা: ক্রিকেট: তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে ৫ ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে নিয়েছে ভারত, সেই সঙ্গে আইসিসি ওয়ানডে র্যা ঙ্কিংয়ের শীর্ষে উঠেছে ভারত Desh TV Logo ফুটবল: এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ Desh TV Logo সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপে আজ থিম্পুতে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

উপেক্ষিত বাংলা ভাষা: আন্দোলনের ৬৫ বছর

সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৭ (১৮:৩৯)
উপেক্ষিত-বাংলা-ভাষা-আন্দোলনের-৬৫-বছর

বাংলা ভাষা

মায়ের ভাষার অধিকার আদায়ের সংগ্রামের পর পেরিয়ে গেছে ৬৫ বছর। এ দীর্ঘ সময়ে প্রতিষ্ঠা পেয়েছে ভাষার অধিকার, রাষ্ট্রভাষা হয়েছে বাংলা।

তবে সর্বস্তরে মাতৃভাষার ব্যবহার চালু হয়নি এখনও সাইনবোর্ড-বিলবোর্ড বাংলায় লেখার অনীহা এবং বাংলা বানানে ভুলের ছড়াছড়ি; সব মিলিয়ে এক নৈরাজ্যকর পরিস্থিতি। এ নিয়ে আক্ষেপ ভাষা সংগ্রামীদের; তাদের মতে ভাষার জন্য সংগ্রাম শেষ হয়নি এখনো।

‘মোদের গরব মোদের আশা, আমরি বাংলা ভাষা’— রক্তঝরা ইতিহাসে অর্জিত হয়েছে যে ভাষার অধিকার, সেই মাতৃভাষা বাংলা নিশ্চিতভাবেই অনেক গর্বের; অনেক ভালোবাসার। তবে সেই গর্ব অনেকটাই ম্লান হয় যখন ভাষার অধিকার আদায়ের সংগ্রামের ৬৫ বছর পরও, সর্বস্তরে চালু হয় না মাতৃভাষা বাংলা।

সাইনবোর্ড-বিলবোর্ড বাংলায় লিখতে আগ্রহী না হওয়া এবং বাংলা বানানে ভুলের ছড়াছড়ি বড়ই দৃষ্টিকটু-বেমানান ভাষা সংগ্রামীদের কাছে। এসব কিছুকে একুশের চেতনার অবমাননা বলেই মনে করেন তারা।

মাতৃভাষা-রাষ্ট্রভাষা বাংলার ক্ষেত্রে এসব অসঙ্গতির কারণ আসলে কি.?

আদালতের নির্দেশনা থাকার পরও ব্যবসায়িক দৃষ্টিকোন থেকে সাইনবোর্ড বাংলার পরিবর্তে ইংরেজিতে লিখতেই সাচ্ছন্দ্যবোধ করেন অনেকে। যদিও জনসচেতনতা বাড়াতে চলছে কাজ।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, এ অবস্থা থেকে উত্তরণে আরও বেশি আন্তরিক হতে হবে সাধারণ মানুষকে। প্রয়োজনে বাধ্য করতে হবে বাংলায় সাইনবোর্ড লিখতে। আর, বানান ভুল বন্ধে তাদের আছে বেশ কিছু পরামর্শ।

এছাড়াও সংশ্লিষ্টরা মনে করেন, শুদ্ধ বাংলা ভাষার চর্চা, এর সঠিক প্রয়োগ ও ব্যবহার করলেই পুরোপুরিভাবে বাস্তবায়ন হবে একুশের চেতনা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০