সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সিলেটের দক্ষিণ সুরমায় শিববাড়ি এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে আইন-শৃঙ্খলা বাহিনী, শীর্ষ জঙ্গি থাকার ধারণা Desh TV Logo ময়মনসিংহের ভালুকায় সিমেন্টবোঝাই ট্রাক খাদে, নারী ও শিশুসহ নিহত ১০, আহত ২ Desh TV Logo বেসরকারি ব্যাংক কর্মকর্তা আরিফুন্নেসা আরিফা হত্যা মামলার একমাত্র আসামি তার সাবেক স্বামী ফখরুল ইসলাম রবিনকে গ্রেপ্তার করেছে পুলিশ Desh TV Logo মতিঝিলে বাংলাদেশ ব্যাংক ভবনে আগুনের ঘটনাস্থল পরিদর্শন করেছে তদন্ত কমিটি Desh TV Logo বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির হোতারা ব্যাংকের ভেতরেই আছেন: ফিলিপাইনের অনুস্থানী সাংবাদিক ড্যাক্সিম লুকাস Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাজ্যে পার্লামেন্ট ভবনের সামনে সন্ত্রাসী হামলা, ছুরিকাঘাত, গোলাগুলি এবং গাড়িচাপায় পুলিশ কর্মকর্তা ও হামলাকারীসহ নিহত ৫; আহত কমপক্ষে ৪০ জন, গ্রেপ্তার ৮; হামলাকারী জন্মসূত্রে ব্রিটিশ নাগরিক: টেরিসা মে; হামলাকারীকে নিজেদের সৈনিক জানিয়ে দায় স্বীকার আইএসের Desh TV Logo খেলা: ক্রিকেট: শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে অন্তর্ভুক্ত হয়েছেন অফস্পিনার মেহেদী হাসান মিরাজ, ইমার্জিং টিম এশিয়া কাপে মিরাজের জায়গায় খেলবেন অফস্পিনার নাঈম হাসান Desh TV Logo হ্যামস্ট্রিং ইনজুরির কারণে বাংলাদেশের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে খেলতে পারবেন না কুশাল পেরেরা Desh TV Logo ফুটবল: উরুগুয়েকে ৪-১ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করলো ব্রাজিল Desh TV Logo মেসির পেনাল্টিতে চিলিকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সার্চ কমিটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া বিশ্লেষকদের

শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০১৭ (১৪:২০)
সার্চ-কমিটি-নিয়ে-মিশ্র-প্রতিক্রিয়া-বিশ্লেষকদের

সার্চ কমিটি

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি আব্দুল হামিদ যে সার্চ কমিটি গঠন করেছেন— তা নিয়ে বিশ্লেষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

এ সার্চ কমিটি কোন ভালো ফল বয়ে আনবে বলে মনে করেন না বিশ্লেষকদের কেউ কেউ। কারণ বর্তমান নির্বাচন কমিশন গঠিত হয়েছিল যে সার্চ কমিটির মাধ্যমে সেই কমিটির প্রধান এবারের সার্চ কমিটিরও মূলব্যক্তি হওয়ায় এবারও স্বচ্ছ ও স্বাধীন কমিশন গঠন নিয়ে সংশয়ে তারা।

তবে বর্তমান সার্চ কমিটিতে দুই জন শিক্ষাবিদকে সম্পৃক্ত করার বিষয়টিকে অনেকেই ইতিবাচক হিসেবে দেখছেন। তাই কমিটি যেমনই হোক, এ কমিটির মাধ্যমেই যোগ্য, শক্তিশালী আর নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা যাবে বলে তারা আশাবাদী।

নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটি নিয়ে নানা মহলে চলছে বিশ্লেষণ। কেউ স্বাগত জানাচ্ছেন আবার কেউ কেউ এ কমিটির সাফল্য নিয়ে সন্দিহান।

জেষ্ঠ্য সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক আমানুল্লাহ কবীরের মন্তব্য, যে সার্চ কমিটির প্রধানের নেতৃত্বে বর্তমান নির্বাচন কমিশন গঠন করা করেছিল এবং যা নিয়ে বিভিন্ন সময়ে বির্তকের সৃষ্টি হয়েছে। সেই সার্চ কমিটির প্রধানের নেতৃত্বে এবারও স্বাধীন নিরপেক্ষ কমিশন গঠন সম্ভব না।

তবে এবারের কমিটিতে নাগরিক সমাজের প্রতিনিধি অন্তর্ভূক্ত হওয়াকে ইতিবাচক হিসেবে দেখছেন তিনি।

আমান উল্লাহ'র বক্তব্যের সঙ্গে দ্বিমত করেছেন আরেক বিশ্লেষক নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) প্রধান নির্বাহী ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, গত সার্চ কমিটির থেকে এবারের কমিটিতে নতুনত্ব যোগ করেছে একজন নারী প্রতিনিধি এবং একজন নাগরিক সমাজে প্রতিনিধি সম্পৃক্ত হওয়ায়।

এ কমিটির মাধ্যমেই শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন সম্ভব বলে মনে করছেন তিনি।

আর বেসরকারি সংস্থা ফেয়ার ইলেকশন মনিটরিং এ্যালান্স (ফেমার) প্রেসিডেন্ট মুনিরা খান মনে করেন, কম সময়ের মধ্যে নতুন ইসি গঠনে যোগ্য ব্যক্তি খুঁজে বের করা সার্চ কমিটির জন্য অনেক বড় চ্যালেঞ্জ।

সব বির্তকের ঊর্ধ্বে থেকে এই চ্যালেঞ্জ মোকাবেলার তাগিদ দিয়েছেন তিনি।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১