সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হবিগঞ্জে ৪ শিশু হত্যা মামলায় ৩ আসামির ফাঁসির আদেশ, ২ জনের ৭ বছরের কারাদ-, খালাস ৩ Desh TV Logo রাজধানীর বাড্ডা থানার আফতাবনগরে জেএমবির সরওয়ার-তামিম গ্রুপের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo অটিজম নিয়ে কাজের স্বীকৃতিতে ‘চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পেলেন সায়মা ওয়াজেদ Desh TV Logo রাজধানীর মিরপুরে বেড়িবাঁধ এলাকায় ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ Desh TV Logo কুষ্টিয়া সদর ও ভেড়ামারায় কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন ২ ডাকাত নিহত, অস্ত্র ও গুলি জব্দ Desh TV Logo গাইবান্ধার পলাশবাড়িতে আন্তঃজেলা গাড়ি ছিনতাইকারী চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo গাজীপুরের কাপাসিয়ায় একটি বাড়িতে ডাকাতি, নগদ অর্থ ও ১২ ভরি স্বর্ণ লুট Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন প্রতিনিধি পরিষদ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ভোট দিয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গলে ৩ ম্যাচ সিরিজের ১ম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: টটেনহাম ২-৩ রোমা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সার্চ কমিটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া বিশ্লেষকদের

শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০১৭ (১৪:২০)
সার্চ-কমিটি-নিয়ে-মিশ্র-প্রতিক্রিয়া-বিশ্লেষকদের

সার্চ কমিটি

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি আব্দুল হামিদ যে সার্চ কমিটি গঠন করেছেন— তা নিয়ে বিশ্লেষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

এ সার্চ কমিটি কোন ভালো ফল বয়ে আনবে বলে মনে করেন না বিশ্লেষকদের কেউ কেউ। কারণ বর্তমান নির্বাচন কমিশন গঠিত হয়েছিল যে সার্চ কমিটির মাধ্যমে সেই কমিটির প্রধান এবারের সার্চ কমিটিরও মূলব্যক্তি হওয়ায় এবারও স্বচ্ছ ও স্বাধীন কমিশন গঠন নিয়ে সংশয়ে তারা।

তবে বর্তমান সার্চ কমিটিতে দুই জন শিক্ষাবিদকে সম্পৃক্ত করার বিষয়টিকে অনেকেই ইতিবাচক হিসেবে দেখছেন। তাই কমিটি যেমনই হোক, এ কমিটির মাধ্যমেই যোগ্য, শক্তিশালী আর নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা যাবে বলে তারা আশাবাদী।

নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটি নিয়ে নানা মহলে চলছে বিশ্লেষণ। কেউ স্বাগত জানাচ্ছেন আবার কেউ কেউ এ কমিটির সাফল্য নিয়ে সন্দিহান।

জেষ্ঠ্য সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক আমানুল্লাহ কবীরের মন্তব্য, যে সার্চ কমিটির প্রধানের নেতৃত্বে বর্তমান নির্বাচন কমিশন গঠন করা করেছিল এবং যা নিয়ে বিভিন্ন সময়ে বির্তকের সৃষ্টি হয়েছে। সেই সার্চ কমিটির প্রধানের নেতৃত্বে এবারও স্বাধীন নিরপেক্ষ কমিশন গঠন সম্ভব না।

তবে এবারের কমিটিতে নাগরিক সমাজের প্রতিনিধি অন্তর্ভূক্ত হওয়াকে ইতিবাচক হিসেবে দেখছেন তিনি।

আমান উল্লাহ'র বক্তব্যের সঙ্গে দ্বিমত করেছেন আরেক বিশ্লেষক নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) প্রধান নির্বাহী ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, গত সার্চ কমিটির থেকে এবারের কমিটিতে নতুনত্ব যোগ করেছে একজন নারী প্রতিনিধি এবং একজন নাগরিক সমাজে প্রতিনিধি সম্পৃক্ত হওয়ায়।

এ কমিটির মাধ্যমেই শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন সম্ভব বলে মনে করছেন তিনি।

আর বেসরকারি সংস্থা ফেয়ার ইলেকশন মনিটরিং এ্যালান্স (ফেমার) প্রেসিডেন্ট মুনিরা খান মনে করেন, কম সময়ের মধ্যে নতুন ইসি গঠনে যোগ্য ব্যক্তি খুঁজে বের করা সার্চ কমিটির জন্য অনেক বড় চ্যালেঞ্জ।

সব বির্তকের ঊর্ধ্বে থেকে এই চ্যালেঞ্জ মোকাবেলার তাগিদ দিয়েছেন তিনি।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১