সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সারাদেশে পরিবহন ধর্মঘট প্রত্যাহার, শ্রমিকদের কাজে যোগদানের আহ্বান নৌমন্ত্রীর Desh TV Logo সড়ক দুর্ঘটনার জন্য দায়ী দুই চালকের সাজার প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে পরিবহন ধর্মঘটে জনভোগান্তি চরমে, গাবতলীতে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ; এক পরিবহন শ্রমিক মারা গেছেন বলে শ্রমিকদের দাবি, এক পুলিশ সদস্য গুরতর আহত; আজকের মধ্যেই অচলাবস্থা নিরসনের আশ্বাস ওবায়দুল কাদেরের Desh TV Logo জনভোগান্তি না বাড়িয়ে পরিবহন ধর্মঘটকারীদের আইনের আশ্রয় নেওয়া উচিৎ: স্বরাষ্ট্রমন্ত্রী; বললেন, নাশকতার ঘটনায় মামলা হবে Desh TV Logo পরিবহন শ্রমিকদের আদালতের শরণাপন্ন হওয়ার পরামর্শ আইনমন্ত্রীর Desh TV Logo এক মন্ত্রীর ইন্ধনেই পরিবহন ধর্মঘট চলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার: মির্জা ফখরুল Desh TV Logo পরিবহন ধর্মঘটের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট, আদালতের রায়ের বিরুদ্ধে দেওয়া কর্মসূচি কেন অবৈধ নয় জানতে চেয়ে উচ্চ আদালতের রুল Desh TV Logo গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ৮টি বিদ্যুৎকেন্দ্র ও ১০টি উপজেলার শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী; বললেন, সরকার আন্তরিক বলেই দেশের উন্নয়ন হচ্ছে Desh TV Logo টেকনাফে আনসার ক্যাম্পের লুট হওয়া ছয়টি অস্ত্র নাইক্ষ্যংছড়ির গহীন পাহাড় থেকে উদ্ধার Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন কংগ্রেসে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রথম ভাষণ: টিপিপি চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রত্যাহার ও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অঙ্গীকার পুনর্ব্যক্ত Desh TV Logo রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে সিরিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপে জাতিসংঘ প্রস্তাবে রাশিয়া ও চীনের ভেটো Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড, নেতৃত্বে রঙ্গনা হেরাথ Desh TV Logo ফুটবল: শেখ রাসেল আন্তর্জাতিক ক্লাব কাপ: দক্ষিণ কোরিয়ান ক্লাব পোচেন এফসির কাছে ২-১ গোলে হেরে বিদায় নিয়েছে চট্টগ্রাম আবাহনী Desh TV Logo লা লিগা: বার্সেলোনা-স্পোর্তিং গিওন (রাত সাড়ে ১২টা), রিয়াল মাদ্রিদ-লাস পালমাস (রাত আড়াইটা); এফ এ কাপ: ম্যানচেস্টার সিটি-হাডার্সফিল্ড (রাত পৌনে ২টা); জার্মান কাপ কোয়ার্টার ফাইনাল: বায়ার্ন মিউনিখ-শালকে (রাত পৌনে ২টা) Desh TV Logo প্রখ্যাত ভারতীয় হৃদরোগ বিশেষজ্ঞ ও বক্ষব্যাধী সার্জন ডা. লোকেশ বি এম এবং নিউরোসার্জন ও ইন্টারভেন্সনালিস্ট ডা. হরিপ্রকাশ চক্রবর্তী সম্প্রতি জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে যোগদান করেছেন Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ঘটনাবহুল ওয়ান ইলেভেন

রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭ (১৪:০১)
ঘটনাবহুল-ওয়ান-ইলেভেন-আজ

তত্ত্বাবধায়ক সরকার

ঘটনাবহুল ওয়ান ইলেভেন আজ (বুধবার)— দশ বছর আগে এমন দিনেই জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে দেশের শাসনভার নিয়েছিল সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। রাজনৈতিক দলগুলোর হানাহানি আর মতানৈক্যের জেরে ক্ষমতায় আসা ওই সরকার পাল্টে দিয়েছিল দেশের রাজনৈতিক ইতিহাসের গতি প্রকৃতি।

তবে সেই ওয়ান ইলেভেনের দশ বছর পরও রাজনীতিকরা মতৈক্য আর একাত্মবোধের রাজনীতির শিক্ষা নেননি-এমনটাই মত বিশ্লেষকদের? আর ঘটনার দশ বছর পর এসে তাদের করণীয়ই বা কী?

ঘটনা দশ বছর আগে ২০০৭ সালের ১১ জানুয়ারি— জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্যের প্রেক্ষাপটে আসে জরুরি অবস্থা আর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক শাসন। চ্যালেঞ্জের মুখে পড়ে গোটা রাজনৈতিক ব্যবস্থাই।

গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় একটি রাজনৈতিক সরকারের মেয়াদ শেষে যে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতার পালাবদল, সেই স্বতঃসিদ্ধ বিধানটাই ভুলুণ্ঠিত হয়েছিল ২০০৭-০৮ সালের এক-এগারোয়। দুই শীর্ষ রাজনৈতিক নেত্রীকে টার্গেট করে এজেন্ডা ছিল মাইনাস টু ফর্মূলা। জেলে যেতে হয় শেখ হাসিনা, খালেদা জিয়াসহ দেড় শতাধিক রাজনীতিককে।

তবে যে মতানৈক্যের জেরে আসে ওয়ান ইলেভেন তা থেকে কী শিক্ষা নিয়েছেন রাজনীতিবিদরা? সহনশীলতা কী ফিরেছে রাজনীতিতে?

বিশ্লেষকরা রাজনৈতিক সহনশীলতার ওপর জোর দিলেও রাজনীতিকরা বিষয়টিকে দেখছেন ভিন্নভাবে। ওয়ান ইলেভেন আর ফিরবে না; আইন করে সে প্রেক্ষাপট বন্ধের বিষয়টিকে সামনে আনছেন তারা।

পারস্পরিক শ্রদ্ধাবোধের রাজনীতি আর সহনশীলতাকে রাজনীতিকরা কৌশলে এড়িয়ে যেতে চাইলেও; বিশ্লেষকদের মতে, জাতীয় স্বার্থে ঐক্যে পৌঁছতে হবে রাজনৈতিক দলগুলোকে। করতে হবে সুষ্ঠু গণতান্ত্রের চর্চা।

এর বিপরীতে আবারও উত্থান হতে পারে ওয়ান ইলেভেন কিংবা তার চেয়েও ক্ষতিকর কিছু আর এক্ষেত্রে রাজনীতিবিদদের আরও দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করেন বিশ্লষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১