সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে একাত্ম হয়ে জনসেবা ও কর্মপরিধি আরো বৃদ্ধি করতে পুলিশ বাহিনীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর; বলেন, জঙ্গিবাদ-সন্ত্রাস ও বিএনপি-জামাতের সহিংসতা মোকাবেলা করে জনমনে আস্থা তৈরি করেছে পুলিশ Desh TV Logo জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় সরকারি প্রকল্পের ৮০% অনিয়ম-দুর্নীতিতে ভরা: টিআইবির জরিপে তথ্য, প্রকল্পের সব পর্যায়ে তদারকি বাড়ানোর পরামর্শ Desh TV Logo রাজধানীর বায়তুল মোকাররমের সামনে অবস্থান নিয়ে হকার্সদের বিক্ষোভ, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে: হকার্স ইউনিয়নের সভাপতি Desh TV Logo হকাররা যদি সরকারের বিভিন্ন প্রকল্পে ও চতুর্থ শ্রেণীর চাকরি করতে এবং বিদেশে যেতে চায় তাহলে তালিকাভুক্ত হকারদের জন্য সুপারিশ করা হবে: সাঈদ খোকন Desh TV Logo ময়মনসিংহ মেডিকেল কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ Desh TV Logo মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই প্রক্রিয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল Desh TV Logo মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ফুলবাড়িয়ার সাংসদ অ্যাডভোকেট মুসলেহ উদ্দিনসহ ৫ জনের বিরুদ্ধে মামলা Desh TV Logo এমপি লিটন হত্যা মামলায় আটক মুকুল ও সাইফুল ৩ দিনের রিমান্ডে Desh TV Logo ১২ দফা দাবিতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা পণ্যপরিবহন ধর্মঘট চলছে Desh TV Logo সিলেটের কোম্পানীগঞ্জে পাথরকোয়ারিতে পাথর ধসে ২ শ্রমিকের মৃত্যু Desh TV Logo পিরোজপুরে স্কুলছাত্রী ধর্ষণ মামলায় ২ জনের যাবজ্জীবন Desh TV Logo আগরতলা মামলার সহ-অভিযুক্ত মাহফুজুল বারী সকালে মিরপুর জাতীয় হৃদরোগ ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের জর্জিয়া ও মিসিসিপিতে প্রচণ্ড ঝড়ে ১৮ জনের মৃত্যু Desh TV Logo খেলা: ক্রিকেট: ওয়ানডে, টি-টোয়েন্টির পর টেস্টেও হোয়াইটওয়াশ বাংলাদেশ; ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়ে ২-০ তে সিরিজ জয় নিউজিল্যান্ডের; স্কোর: বাংলাদেশ ২৮৯ ও ১৭৩, নিউজিল্যান্ড ৩৫৪ ও ১১১/১ Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: সাউদাম্পটন ৩-০ লেস্টার সিটি, আর্সেনাল ২-০ বার্র্নলি, চেলসি ২-০ হাল সিটি Desh TV Logo লা লিগা: বার্সেলোনা ৪-০ এইবার, অ্যাটলেটিক বিলবাও ২-২ অ্যাটলেটিকো মাদ্রিদ, রিয়াল বেটিস ০-০ স্পোর্টিং গিজন Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ঘটনাবহুল ওয়ান ইলেভেন আজ

বুধবার, ১১ জানুয়ারী, ২০১৭ (১৮:২৪)
ঘটনাবহুল-ওয়ান-ইলেভেন-আজ

তত্ত্বাবধায়ক সরকার

ঘটনাবহুল ওয়ান ইলেভেন আজ (বুধবার)— দশ বছর আগে এমন দিনেই জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে দেশের শাসনভার নিয়েছিল সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। রাজনৈতিক দলগুলোর হানাহানি আর মতানৈক্যের জেরে ক্ষমতায় আসা ওই সরকার পাল্টে দিয়েছিল দেশের রাজনৈতিক ইতিহাসের গতি প্রকৃতি।

তবে সেই ওয়ান ইলেভেনের দশ বছর পরও রাজনীতিকরা মতৈক্য আর একাত্মবোধের রাজনীতির শিক্ষা নেননি-এমনটাই মত বিশ্লেষকদের? আর ঘটনার দশ বছর পর এসে তাদের করণীয়ই বা কী?

ঘটনা দশ বছর আগে ২০০৭ সালের ১১ জানুয়ারি— জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্যের প্রেক্ষাপটে আসে জরুরি অবস্থা আর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক শাসন। চ্যালেঞ্জের মুখে পড়ে গোটা রাজনৈতিক ব্যবস্থাই।

গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় একটি রাজনৈতিক সরকারের মেয়াদ শেষে যে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতার পালাবদল, সেই স্বতঃসিদ্ধ বিধানটাই ভুলুণ্ঠিত হয়েছিল ২০০৭-০৮ সালের এক-এগারোয়। দুই শীর্ষ রাজনৈতিক নেত্রীকে টার্গেট করে এজেন্ডা ছিল মাইনাস টু ফর্মূলা। জেলে যেতে হয় শেখ হাসিনা, খালেদা জিয়াসহ দেড় শতাধিক রাজনীতিককে।

তবে যে মতানৈক্যের জেরে আসে ওয়ান ইলেভেন তা থেকে কী শিক্ষা নিয়েছেন রাজনীতিবিদরা? সহনশীলতা কী ফিরেছে রাজনীতিতে?

বিশ্লেষকরা রাজনৈতিক সহনশীলতার ওপর জোর দিলেও রাজনীতিকরা বিষয়টিকে দেখছেন ভিন্নভাবে। ওয়ান ইলেভেন আর ফিরবে না; আইন করে সে প্রেক্ষাপট বন্ধের বিষয়টিকে সামনে আনছেন তারা।

পারস্পরিক শ্রদ্ধাবোধের রাজনীতি আর সহনশীলতাকে রাজনীতিকরা কৌশলে এড়িয়ে যেতে চাইলেও; বিশ্লেষকদের মতে, জাতীয় স্বার্থে ঐক্যে পৌঁছতে হবে রাজনৈতিক দলগুলোকে। করতে হবে সুষ্ঠু গণতান্ত্রের চর্চা।

এর বিপরীতে আবারও উত্থান হতে পারে ওয়ান ইলেভেন কিংবা তার চেয়েও ক্ষতিকর কিছু আর এক্ষেত্রে রাজনীতিবিদদের আরও দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করেন বিশ্লষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১