সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: সারাদেশে পরিবহন ধর্মঘট প্রত্যাহার, শ্রমিকদের কাজে যোগদানের আহ্বান নৌমন্ত্রীর Desh TV Logo সড়ক দুর্ঘটনার জন্য দায়ী দুই চালকের সাজার প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে পরিবহন ধর্মঘটে জনভোগান্তি চরমে, গাবতলীতে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ; এক পরিবহন শ্রমিক মারা গেছেন বলে শ্রমিকদের দাবি, এক পুলিশ সদস্য গুরতর আহত; আজকের মধ্যেই অচলাবস্থা নিরসনের আশ্বাস ওবায়দুল কাদেরের Desh TV Logo জনভোগান্তি না বাড়িয়ে পরিবহন ধর্মঘটকারীদের আইনের আশ্রয় নেওয়া উচিৎ: স্বরাষ্ট্রমন্ত্রী; বললেন, নাশকতার ঘটনায় মামলা হবে Desh TV Logo পরিবহন শ্রমিকদের আদালতের শরণাপন্ন হওয়ার পরামর্শ আইনমন্ত্রীর Desh TV Logo এক মন্ত্রীর ইন্ধনেই পরিবহন ধর্মঘট চলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার: মির্জা ফখরুল Desh TV Logo পরিবহন ধর্মঘটের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট, আদালতের রায়ের বিরুদ্ধে দেওয়া কর্মসূচি কেন অবৈধ নয় জানতে চেয়ে উচ্চ আদালতের রুল Desh TV Logo গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ৮টি বিদ্যুৎকেন্দ্র ও ১০টি উপজেলার শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী; বললেন, সরকার আন্তরিক বলেই দেশের উন্নয়ন হচ্ছে Desh TV Logo টেকনাফে আনসার ক্যাম্পের লুট হওয়া ছয়টি অস্ত্র নাইক্ষ্যংছড়ির গহীন পাহাড় থেকে উদ্ধার Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন কংগ্রেসে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রথম ভাষণ: টিপিপি চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রত্যাহার ও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অঙ্গীকার পুনর্ব্যক্ত Desh TV Logo রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে সিরিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপে জাতিসংঘ প্রস্তাবে রাশিয়া ও চীনের ভেটো Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড, নেতৃত্বে রঙ্গনা হেরাথ Desh TV Logo ফুটবল: শেখ রাসেল আন্তর্জাতিক ক্লাব কাপ: দক্ষিণ কোরিয়ান ক্লাব পোচেন এফসির কাছে ২-১ গোলে হেরে বিদায় নিয়েছে চট্টগ্রাম আবাহনী Desh TV Logo লা লিগা: বার্সেলোনা-স্পোর্তিং গিওন (রাত সাড়ে ১২টা), রিয়াল মাদ্রিদ-লাস পালমাস (রাত আড়াইটা); এফ এ কাপ: ম্যানচেস্টার সিটি-হাডার্সফিল্ড (রাত পৌনে ২টা); জার্মান কাপ কোয়ার্টার ফাইনাল: বায়ার্ন মিউনিখ-শালকে (রাত পৌনে ২টা) Desh TV Logo প্রখ্যাত ভারতীয় হৃদরোগ বিশেষজ্ঞ ও বক্ষব্যাধী সার্জন ডা. লোকেশ বি এম এবং নিউরোসার্জন ও ইন্টারভেন্সনালিস্ট ডা. হরিপ্রকাশ চক্রবর্তী সম্প্রতি জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে যোগদান করেছেন Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

দৈনিক গার্ডিয়ান: ২০১৬ ছিল 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর

শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬ (১৭:৩৬)
দৈনিক-গার্ডিয়ান-২০১৬-ছিল-রাজনৈতিক-ভূমিকম্পের-বছর

দৈনিক গার্ডিয়ান: ২০১৬ ছিল 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর

২০১৬ সালে বিশ্ব রাজনৈতিক অঙ্গন ছিল বেশ সরগরম। বছরের শুরুতেই উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষা, মাঝে ব্রেক্সিট, আর একেবারে শেষে এসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ছিল আলোচনার অন্যতম ইস্যু।

তবে বছরের বিভিন্ন সময়ে ইউরোপজুড়ে সন্ত্রাসী হামলার ঘটনা ভাবিয়ে তুলেছে বিশ্বকে। বছরের শেষে এসে বিদ্রোহীদের কাছ থেকে সিরিয়া সরকারের আলেপ্পো জয় উল্লেখযোগ্য ঘটনা। সব মিলিয়ে যুক্তরাজ্যের ইংরেজি দৈনিক গার্ডিয়ান ২০১৬কে চিহ্নিত করেছে 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর হিসেবে।

২০১৬ সাল। বছরের শুরুতেই বিশ্বকে চমকে দেয় উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শক্তিধর দেশগুলোর চোখ রাঙ্গানি উপেক্ষা করে ৬ জানুয়ারি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালায় পিয়ং ইয়ং।

বছরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হয় ব্রেক্সিট নিয়ে গণভোট। ২৩ জুন অনুষ্ঠিত ঐতিহাসিক ওই গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষেই রায় দেয় ব্রিটিশ জনতা। ব্রেক্সিটের পরিণতিতে প্রধানমন্ত্রীত্ব ছাড়েন ডেভিড ক্যামেরন। ব্রেক্সিটের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা তৈরি হয়।

বছরের একেবারে শেষে এসে মার্কিন নির্বাচন বিশ্বকে দেয় নতুন চমক। ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে বিশ্ববাসীকে অবাক করে, শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যদিও বর্ণবাদ, ইসলাম বিদ্বেষ ও নারীদের উৎপীড়নের জন্য ইতিহাসের সবচেয়ে বিতর্কিত প্রার্থী হিসেবে চিহ্নিত হয়েছিলেন তিনি।

২০১৬ সালের বিভিন্ন সময় ইউরোপজুড়ে একের পর এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ২২ মার্চ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বিমানবন্দর ও মেট্রোরেল স্টেশনে বিস্ফোরণ, ১৪ জুলাই রাতে বাস্তিল দিবসের উৎসবে ফ্রান্সের নিস শহরে জড়ো হওয়া সাধারণ মানুষের ওপর দ্রুত গতিতে ট্রাক চালিয় দেয়ার ঘটনায় হতা-নিহত হন কয়েকশো মানুষ। সর্বশেষ ডিসেম্বর মাসে বড়দিনের আগে জার্মানির জণাকীর্ণ একটি বাজারে নিসের কায়দায় হামলায় হতাহত হন অনেকে।

এদিকে, আলেপ্পোর পাঁচবছরের শিশু ওমরান দাকনিশের ছবি বিশ্বকে স্তম্ভিত করে দিলেও সিরিয়া সঙ্কট তাতে থামেনি। তবে বছরের শেষে এসে সিরিয়া সরকারের পালমিরা ও আলেপ্পো বিজয় আন্তর্জাতিক অঙ্গনে কিছুটা স্বস্তি এনে দিয়েছে।

গত ১৬ জুলাই তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা হয়। তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিচক্ষণতায় সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়।

আন্তর্জাতিক রাজনীতিতে যুক্তরাষ্ট্রের প্রভাব কমার পাশাপাশি এ বছর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আরও শক্তিশালী হয়ে উঠতে দেখেছে বিশ্ব। অন্যদিকে এশিয়ায় চীনের প্রভাব বেড়েছে অব্যাহতভাবে ।

পানামা পেপারসে ফাঁস হওয়া হাজারও দলিলপত্রে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের করফাঁকির যে খবর ২০১৬ সালে মানুষ পেয়েছে, তার মাত্রা ভূমিকম্পের চেয়ে কম ছিল না। এ বছরই একজন নতুন মহাসচিব পেয়েছে জাতিসংঘ। পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেস জাতিসংঘ প্রধান হিসেবে বিশ্বকে শান্তির পথে এগিয়ে নিতে কতোটা সফল হবেন- তা দেখতে অপেক্ষা করতে হবে আগামী পাঁচ বছর।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১