বিশেষ প্রতিবেদন

শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬ (১৭:৩৬)

দৈনিক গার্ডিয়ান: ২০১৬ ছিল 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর

দৈনিক গার্ডিয়ান: ২০১৬ ছিল 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর

২০১৬ সালে বিশ্ব রাজনৈতিক অঙ্গন ছিল বেশ সরগরম। বছরের শুরুতেই উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষা, মাঝে ব্রেক্সিট, আর একেবারে শেষে এসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ছিল আলোচনার অন্যতম ইস্যু।

তবে বছরের বিভিন্ন সময়ে ইউরোপজুড়ে সন্ত্রাসী হামলার ঘটনা ভাবিয়ে তুলেছে বিশ্বকে। বছরের শেষে এসে বিদ্রোহীদের কাছ থেকে সিরিয়া সরকারের আলেপ্পো জয় উল্লেখযোগ্য ঘটনা। সব মিলিয়ে যুক্তরাজ্যের ইংরেজি দৈনিক গার্ডিয়ান ২০১৬কে চিহ্নিত করেছে 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর হিসেবে।

২০১৬ সাল। বছরের শুরুতেই বিশ্বকে চমকে দেয় উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শক্তিধর দেশগুলোর চোখ রাঙ্গানি উপেক্ষা করে ৬ জানুয়ারি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালায় পিয়ং ইয়ং।

বছরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হয় ব্রেক্সিট নিয়ে গণভোট। ২৩ জুন অনুষ্ঠিত ঐতিহাসিক ওই গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষেই রায় দেয় ব্রিটিশ জনতা। ব্রেক্সিটের পরিণতিতে প্রধানমন্ত্রীত্ব ছাড়েন ডেভিড ক্যামেরন। ব্রেক্সিটের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা তৈরি হয়।

বছরের একেবারে শেষে এসে মার্কিন নির্বাচন বিশ্বকে দেয় নতুন চমক। ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে বিশ্ববাসীকে অবাক করে, শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যদিও বর্ণবাদ, ইসলাম বিদ্বেষ ও নারীদের উৎপীড়নের জন্য ইতিহাসের সবচেয়ে বিতর্কিত প্রার্থী হিসেবে চিহ্নিত হয়েছিলেন তিনি।

২০১৬ সালের বিভিন্ন সময় ইউরোপজুড়ে একের পর এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ২২ মার্চ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বিমানবন্দর ও মেট্রোরেল স্টেশনে বিস্ফোরণ, ১৪ জুলাই রাতে বাস্তিল দিবসের উৎসবে ফ্রান্সের নিস শহরে জড়ো হওয়া সাধারণ মানুষের ওপর দ্রুত গতিতে ট্রাক চালিয় দেয়ার ঘটনায় হতা-নিহত হন কয়েকশো মানুষ। সর্বশেষ ডিসেম্বর মাসে বড়দিনের আগে জার্মানির জণাকীর্ণ একটি বাজারে নিসের কায়দায় হামলায় হতাহত হন অনেকে।

এদিকে, আলেপ্পোর পাঁচবছরের শিশু ওমরান দাকনিশের ছবি বিশ্বকে স্তম্ভিত করে দিলেও সিরিয়া সঙ্কট তাতে থামেনি। তবে বছরের শেষে এসে সিরিয়া সরকারের পালমিরা ও আলেপ্পো বিজয় আন্তর্জাতিক অঙ্গনে কিছুটা স্বস্তি এনে দিয়েছে।

গত ১৬ জুলাই তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা হয়। তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিচক্ষণতায় সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়।

আন্তর্জাতিক রাজনীতিতে যুক্তরাষ্ট্রের প্রভাব কমার পাশাপাশি এ বছর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আরও শক্তিশালী হয়ে উঠতে দেখেছে বিশ্ব। অন্যদিকে এশিয়ায় চীনের প্রভাব বেড়েছে অব্যাহতভাবে ।

পানামা পেপারসে ফাঁস হওয়া হাজারও দলিলপত্রে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের করফাঁকির যে খবর ২০১৬ সালে মানুষ পেয়েছে, তার মাত্রা ভূমিকম্পের চেয়ে কম ছিল না। এ বছরই একজন নতুন মহাসচিব পেয়েছে জাতিসংঘ। পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেস জাতিসংঘ প্রধান হিসেবে বিশ্বকে শান্তির পথে এগিয়ে নিতে কতোটা সফল হবেন- তা দেখতে অপেক্ষা করতে হবে আগামী পাঁচ বছর।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বিশৃঙ্খলার কারণে সুষ্ঠু নির্বাচন দূরহ হয়ে যাচ্ছে: এম সাখাওয়াৎ

১৯৭৫ সালের নভেম্বর: বাংলাদেশের ইতিহাসের উত্তাল- রক্তাক্ত কয়েকটি দিন

দেশের রাজনীতিতে গতি সঞ্চার হয়েছে সংলাপের মধ্য দিয়ে

শুরু হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা

ঐক্যফ্রন্ট নির্বাচনী জোট নয় –ড. কামালের এ বক্তব্য ব্যক্তিগত

সম্প্রচার আইনে অসঙ্গতি রয়েছে, মতামত গণমাধ্যম সংশ্লিষ্টদের

চলতি মাসেই জাতীয় বৃহত্তর ঐক্যের পূর্ণাঙ্গ রূপরেখা আসবে

সিনহার পদত্যাগে বাধ্যের অভিযোগটি তদন্ত দরকার, মনে করেন আইনজ্ঞরা

সর্বশেষ খবর

মরে গেলেও সংসদ নির্বাচন বর্জন নয়: ড. কামাল

জনগণ কখনো সিদ্ধান্ত নিতে ভুল করে না: শেখ হাসিনা

২০ ডিসেম্বর পর্যন্ত বৃষ্টি- এরপর শৈত্যপ্রবাহ

১৪টি প্রতিশ্রুতিতে ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষণা