প্রশাসনের কঠোর অবস্থানেও থেমে নেই দালাল চক্রের দৌরাত্ব

বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০১৬ (১২:৪৪)
প্রশাসন-কঠোর-অবস্থানেও-থেমে-নেই-দালাল-চক্রের-দৌরাত্ব

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের প্রতিদিনকার রোগীদের আগমন ও বহির্গমনের তথ্য বলছে সরকারী বরাদ্দকৃত অ্যাম্বুলেন্স দিয়ে সেবা দেয়া সম্ভব নয় আর হাসপাতালের এ অক্ষমতাকে কাজে লাগিয়ে গড়ে উঠেছে আ্যাম্বুলেন্স দালালদের বিশেষ চক্র।

সাম্প্রতিক ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল সীমানায় অ্যাম্বুলেন্স দুর্ঘটনায় প্রশাসন কঠোর অবস্থান নিলেও থেমে নেই দালাল চক্রের দৌরাত্ব। এমনকি অনুমোদিত বিভিন্ন প্রতিষ্ঠান অ্যাম্বুলেন্স সেবা দিতে চাইলেও ডিএমসিতে গড়ে ওঠা দালাল চক্রের কারণে সে সেবাও নিতে পারেন না সাধারণ রোগিরা।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের দালাল চক্রের দৌরাত্ম এতোটাই বেশি যে সিন্ডিকেট করা অ্যাম্বুলেন্স ছাড়া অন্য অ্যাম্বুলেন্সের প্রবেশও নিয়ন্ত্রণ করে তারা।

ব্যক্তি মালিকানাধীন বেসরকারী অ্যাম্বুলেন্স প্রতিষ্ঠান আলিফ অ্যাম্বুলেন্সের মালিক মমিন আলী বলেন, এ মুর্হূতে প্রায় দেড়শো জন ব্যক্তিগতভাবে অ্যাম্বুলেন্স ব্যবসায় রয়েছেন। যাদের গাড়ির সংখ্যা ৩ হাজার থেকে ৪ হাজারের মতো। এসব মালিকদের একটি সমবায় সমিতিও রয়েছে।

তবে তারা ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে রোগিদের সেবা দিতে পারেন না কারণ তাদের ডিএমসিতে ঢুকতে দেয়া হয় না। তাদের সেবায় রোগিদের কোন ধরণের হয়রানী করা হয়না বলে জানান তিনি।

অ্যাম্বুলেন্স কী শুধু চিকিৎসা প্রতিষ্ঠানের ব্যানারে থাকবে না ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যানারেও থাকবে। এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা জানান, এখনো এ বিষয়ে কোনো নির্দিষ্ট নীতিমালা নেই মন্ত্রণালয়ের।

এই ক্যাটাগরীর আরও খবর

ঠাকুরপাড়ায় হিন্দু বাড়িগুলোতে হামলায় নেতৃত্ব দেয় জামাত-বিএনপি-জাপা

চলছে রাজনৈতিক দরকষাকষি, নির্বাচন করতে পারবে না জামাত

ভয়াল ১২ নভেম্বর: প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় কেড়ে নিয়েছিল ৫ লাখ মানুষের জীবন

শেষ ধাপে রয়েছে একুশ আগস্ট গ্রেনেড হামলা-মামলার বিচার প্রক্রিয়া

উচ্চ পর্যায়ে ক্ষমতার অভিলাসেরই পরিণতি ৭ নভেম্বর

অভ্যুত্থান সফল না হওয়ার জন্য মোশাররফের অদূরদর্শিতাই দায়ী