সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: দেশে প্রথমবারের মতো নানা আয়োজনে পালিত হচ্ছে জাতীয় গণহত্যা দিবস Desh TV Logo সেনাবাহিনীর প্যারা-কমান্ডো ইউনিটের নেতৃত্বে সিলেটের শিববাড়ি এলাকায় জঙ্গি আস্তানায় অভিযান চলছে, ভবনে আটকে পড়া ২৮টি পরিবারকে উদ্ধার Desh TV Logo যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করতেই জঙ্গি হামলা চালাচ্ছে বিএনপি-জামাত: মোহাম্মদ নাসিম Desh TV Logo জঙ্গি পুুষিয়ে রেখে রাজনৈতিক সুবিধা নেওয়ার চেষ্টা করছে সরকার: মির্জা ফখরুল Desh TV Logo আগামী মাসে জাতীয় পার্টির নেতৃত্বে নতুন জোট ঘোষণা করা হবে: দলের মহাসচিব Desh TV Logo গতকাল রাজধানীর আশকোনায় নিহত ব্যক্তি আত্মঘাতী বিস্ফোরণে মারা গেছেন, হাতে রেগুলেটর সাদৃশ যন্ত্র বাধা ছিলো: ময়নাতদন্তকারী চিকিৎসক Desh TV Logo বান্দরবানের লামা উপজেলার ফাসিয়াখালী ইয়াংসায় বৃদ্ধ দম্পতিকে কুপিয়ে হত্যা, নিহত দম্পতি দেশ টিভির ভিডিও এডিটর জুয়েল মারমার বাবা-মা Desh TV Logo গাজীপুরের কালীগঞ্জে খ্রিস্টানপল্লীতে পুলিশের অভিযান, বাড়িঘরে হামলা; সংঘর্ষে গুলিবিদ্ধ ৪, আহত ৩০ Desh TV Logo আন্তর্জাতিক: নিজ দলের সমর্থন না পেয়ে কংগ্রেসে ভোটাভুটি ছাড়াই ‘স্বাস্থ্যসেবা বিল’ প্রত্যাহার করলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প, ব্যর্থতার জন্য দোষারোপ ডেমোক্র্যাটদের Desh TV Logo ফ্রান্সের উত্তরাঞ্চলীয় লিল শহরে মেট্রো স্টেশনের কাছে কার পার্কে বন্দুকধারীর গুলিতে ৩ জন আহত Desh TV Logo রোম চুক্তির ৬০তম বার্ষিকী উদযাপনে ইতালির রাজধানীতে জড়ো হয়েছেন ইইউ নেতারা Desh TV Logo মসুলে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ২০০ মানুষ নিহত হওয়ার আশঙ্কা জাতিসংঘের Desh TV Logo খেলা: ক্রিকেট: বিকেল ৩টায় ডাম্বুলায় বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম ওয়ানডে Desh TV Logo ধর্মশালা টেস্ট: ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া; কাঁধের ইনজুরির কারণে এ টেস্ট খেলছেন না বিরাট কোহলি Desh TV Logo ফুটবল: বিশ্বকাপ বাছাই: আলবেনিয়া ০-২ ইতালি, স্পেন ৪-১ ইসরাইল; আজকের খেলা: সুইজারল্যান্ড-লাটভিয়া ও সুইডেন-বেলারুশ (রাত ১১টা), লুক্সেমবার্গ-ফ্রান্স ও পর্তুগাল-হাঙ্গেরি (রাত পৌনে ২টা) Desh TV Logo মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত অভিযাত্রী পদযাত্রা শুরু কাল ভোর ৬টা থেকে, যোগাযোগ: ০১৮১৪৭৯২৬২৫ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ডিএমসির অধিকাংশ অ্যাম্বুলেন্সের মালিক ২য়-৪র্থ শ্রেণীর কর্মচারী

মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০১৬ (১৪:৫৬)
ডিএমসির-অধিকাংশ-অ্যাম্বুলেন্সের-মালিক-২য়-৪র্থ-শ্রেণীর-কর্মচারী

অ্যাম্বুলেন্স

অনুমোদনহীন অ্যাম্বুলেন্সের অধিকাংশের মালিক ঢাকা মেডিকেল কলেজ (ডিএমসি) হাসপাতালের তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কিছু কর্মচারী। গণমাধ্যম পেশায় আছেন এমন কেউ কেউ এসব অ্যাম্বুলেন্সের মালিকানার অংশীদার বলেও অভিযোগ রয়েছে।

আর সরকারী হাসপাতালে নিয়োজিত কোনো কর্মকর্তা কর্মচারী ব্যক্তি মালিকানাধীন কোনো অ্যাম্বুলেন্স সেবা দিতে না পারলেও বাস্তবতা ভিন্ন। এসব ব্যাপারে অভিযোগ উঠলে তদন্ত কমিটি হয় তবে কোনো প্রতিবেদন আর আলোর মুখ দেখে না। অভিযোগ রয়েছে দালাল চক্র টাকা দিয়ে সহজেই হাত করে ফেলে এসব তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

দীর্ঘ দিন ধরে চলমান অ্যাম্বুলেন্স দালাল চক্রের দৌরাত্ম অনেকটা মুখ বুঝে সহ্য করে চলেছে সাধারণ রোগীরা। ঢাকা মেডিকেলকে কেন্দ্র করে গড়ে ওঠা অ্যাম্বুলেন্সের মালিকানায় রয়েছে হাসপাতালে কর্মরত ও সাবেক তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীরা।

এসব গাড়ির অধিকাংশ তৈরি করা হয়েছে মাইক্রোবাস কেটে। যাতে নেই অ্যাম্বুলেন্সের নুন্যতম সুযোগ-সুবিধা। বারবার অভিযোগের প্রেক্ষিতে গঠন করা হয় তদন্ত কমিটি। তবে কোনো কমিটির তদন্ত প্রতিবেদনই আর আলোর মুখ দেখেনি। কোনো না কোনোভাবে ম্যানেজ হয়ে যান তারা।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে সরকারী কোনো প্রতিষ্ঠানে কর্মরত থেকে কেউ কোনো প্রতিষ্ঠান বা ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হতে পারেন না। তবে কী করে ঢাকা মেডিকেলের কর্মচারীরা অ্যাম্বুলেন্স ব্যবসা করছে? এর উত্তর দিতে নারাজ হাসপাতাল কর্তৃপক্ষ।

অনুসন্ধানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কর্মচারীদের অ্যাম্বুলেন্সের প্রাথমিক তথ্যে উঠে এসেছে:

৪র্থ শ্রেণীর কর্মচারী সুমন আলীর ১ টি অ্যাম্বুলেন্স রয়েছে। অবসরে যাওয়া ৪র্থ শ্রেণীর কর্মচারী জামাল সরদারের রয়েছে একটি। অবসরে যাওয়া ৪র্থ শ্রেণীর কর্মচারী আব্দুস সোবহানের একটি। তৃতীয় শ্রেণীর কর্মচারী আব্দুস সাত্তারের ১টি।

এছাড়াও ড্রাইভার মনির, দারোয়ান আবুল, সুইপার কামাল ও জসিমের রয়েছে একটি করে, দারোয়ান আবুলের ভাই ফারুকের ২টি, হারুন ভান্ডারির ও দিনারের মালিকানায় একটি।

অ্যাম্বুলেন্সের বৈধতা না থাকলেও এই চক্রের একটি কমিটিও রয়েছে যা দূর্ঘটনার পর থেকেই উধাও হয়ে গেছে। এর সভাপতি হারুন ভান্ডারি, সহ-সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক কামাল আহমেদ, কোষাধ্যক্ষ মোকলেস মোল্লা, সদস্য মোহাম্মদ শাহীন, খলিলুর রহমান, ইব্রাহিম বাকাউল।

এসব অবৈধ অ্যাম্বুলেন্স প্রশাসনের নাকের ডগা দিয়েই রমরমা বাণিজ্য চালাচ্ছে। তাদের সঙ্গে সরাসরি সম্পৃক্ত রয়েছে মেডিকেলের আয়া, কেবিন বয়, ট্রলিবয়, ঝাড়ুদার, মেডিকেল ড্রাইভার। তাই কোন রোগী কোথায় যাবে তা তাৎক্ষণিক যেনে যাচ্ছে দালাল চক্র।

তখনই চলছে রোগীর সঙ্গে তাদের দেন-দরবার। সে সঙ্গে আয়া, কেবিন বয়, ট্রলিবয় ও ঝাড়ুদার বকসিস হিসেবে পেয়ে যাচ্ছে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। মেডিকেলের বাইরে কড়াকড়ি চললেও নিরাচদেই চলছে দালালদের তৎপরতা।

রোগীর স্বজনদের সঙ্গে বনিবনা হয়ে গেলেই মেডিকেল গেটে পৌঁছে যাচ্ছে অ্যাম্বুলেন্স।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১