সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: হবিগঞ্জে ৪ শিশু হত্যা মামলায় ৩ আসামির ফাঁসির আদেশ, ২ জনের ৭ বছরের কারাদ-, খালাস ৩ Desh TV Logo রাজধানীর বাড্ডা থানার আফতাবনগরে জেএমবির সরওয়ার-তামিম গ্রুপের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo অটিজম নিয়ে কাজের স্বীকৃতিতে ‘চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পেলেন সায়মা ওয়াজেদ Desh TV Logo রাজধানীর মিরপুরে বেড়িবাঁধ এলাকায় ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ Desh TV Logo কুষ্টিয়া সদর ও ভেড়ামারায় কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন ২ ডাকাত নিহত, অস্ত্র ও গুলি জব্দ Desh TV Logo গাইবান্ধার পলাশবাড়িতে আন্তঃজেলা গাড়ি ছিনতাইকারী চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব Desh TV Logo গাজীপুরের কাপাসিয়ায় একটি বাড়িতে ডাকাতি, নগদ অর্থ ও ১২ ভরি স্বর্ণ লুট Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন প্রতিনিধি পরিষদ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পক্ষে ভোট দিয়েছে Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গলে ৩ ম্যাচ সিরিজের ১ম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: টটেনহাম ২-৩ রোমা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

নারীকর্মী শর্ত দিয়ে ভিসা ইস্যু বন্ধ করল সৌদি দূতাবাস

শনিবার, ২৬ নভেম্বর, ২০১৬ (১৮:০৪)
নারীকর্মী-শর্ত-দিয়ে-ভিসা-ইস্যু-বন্ধ-করল-সৌদি-দূতাবাস

নারীকর্মী শর্ত দিয়ে ভিসা ইস্যু বন্ধ করল সৌদি দূতাবাস

শ্রমবাজার খুলতে না খুলতেই নারীকর্মী পাঠানোর শর্ত দিয়ে ভিসা ইস্যু বন্ধ করে দিয়েছে ঢাকাস্থ সৌদি দূতাবাস। দু'দেশের চুক্তিতে এই শর্ত না থাকলেও দূতাবাসের এমন সিদ্ধান্তে সৌদির শ্রমবাজার আবারো বন্ধের আশংকা করছেন বেসরকারি জনশক্তি রপ্তানিকারকরা।

এ সমস্যার দ্রুত সমাধানের পথ খুঁজছে বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

আনুষ্ঠানিক প্রক্রিয়ার মধ্যদিয়ে খুলে যায় বাংলাদেশের সবচেয়ে শ্রমবাজার। চুক্তি অনুযায়ী প্রাথমিকপর্যায়ে নারীকর্মী পাঠানোর কথা থাকায় একবছরে ৭০ হাজারেরাও বেশি কর্মী পাঠিয়েছে বাংলাদেশ।

কিন্তু কাজের পরিবেশ, বেতন-ভাতাসহ নানা প্রতিকূলতায় নারী কর্মী পাঠানোর বিষয়টি নিয়ে প্রশ্ন ওঠে। এরইমধ্যে পুরুষ কর্মী পাঠানোও শুরু হয়েছে।

গত সপ্তাহে কোনো ঘোষণা ছাড়াই ২৫ শতাংশ নারী কর্মী পাঠানোর বাধ্যবাধকতা দিয়ে পুরুষ কর্মীদের ভিসা ইস্যু বন্ধ করে দেয় ঢাকায় নিযুক্ত সৌদি দূতাবাস। ফলে হাজার হাজার কর্মীর সৌদিআরব যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

এদিকে, চুক্তিতে না থাকলেও নারীকর্মী পাঠানোর শর্তে বিপাকে পড়েছেন বেসরকারি জনশক্তি রপ্তানিকারকরা। তারওপর অনেকেরই নেই নারী কর্মী পাঠানোর অনুমতি বলে জানান জনশক্তি রপ্তানীকারক আলী হায়দার চৌধুরী।

বেসরকারি জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রার- মহাসচিব মোহাম্মদ রুহুল আমীন স্বপন এই সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছেন।

দূতাবাসের এমন সিদ্ধান্তে সবচেয়ে বড় এই শ্রমবাজার আবারও বন্ধ হয়ে যেতে পারে বলে আশংকা তার।

জানা গেছে, সৌদি দূতাবাসের সঙ্গে আলোচনা করে এ সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলে জানিয়েছে বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১