বিজ্ঞান-প্রযুক্তি

মঙ্গলবার, ০৪ সেপ্টেম্বর, ২০১৮ (১১:১২)

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার শুরু, দেখানো হবে সাফ ফুটবল

বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে মঙ্গলবার আনুষ্ঠানিক সম্প্রচার শুরু হচ্ছে। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে পাওয়া তরঙ্গ ব্যবহার করে বিকেল ৪টা থেকে সাফ ফুটবলের খেলা সম্প্রচার শুরু করবে।

গতকাল সোমবার সাফ ফুটবলের আনুষ্ঠানিকতার কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বিটিভি সফলভাবে পরীক্ষামূলকভাবে সম্প্রচার করেছে। মঙ্গলবার বিকেল ৪টা থেকে সাফ ফুটবলের সব খেলা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার করা হবে। এটাই বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে প্রথম সম্প্রচার।

স্যাটেলাইটটি মহাকাশে স্থান করে নেয়ার পর থেকে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে উল্লেখ করে বিসিএসসিএল-এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, এখন আমাদের সামনে চলার সময় এসেছে। আমরা আগামী দুই সপ্তাহ পরীক্ষামূলক সম্প্রচারের মাধ্যমে বিএস-১-এর কাযর্ক্রম অবলোকন করব।

স্থানীয় স্যাটেলাইট টিভি চ্যানেলগুলোর প্রস্তুতি প্রসঙ্গে তিনি বলেন, বিসিএসসিএলের প্রকৌশলীরা তাদের সঙ্গে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের ব্যাপারে কাজ করছেন। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সংযোগের জন্য তাতে অন্যান্য স্যাটেলাইট থেকে কিছু যন্ত্রপাতি স্থাপন করা প্রয়োজন।

তিনি আরো বলেন, এ স্যাটেলাইটের প্রস্তুতকারী প্রতিষ্ঠান থ্যালেস অ্যালিনিয়া স্পেস এখনো বিসিএসসিএলের কাছে দুটি গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণ হস্তান্তর করেনি। এ দুই গ্রাউন্ড স্টেশনের প্রাথমিকটি গাজীপুরে আর মাধ্যমিকটি রাঙামাটিতে অবস্থিত।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

৫জি মোডেম লঞ্চ করল ইন্টেল

আশানুরূপ বিক্রি হচ্ছে না iPhone XR এর

নতুন ফ্লিপ ফোন লঞ্চ করল স্যামসাং

হার্লি-ডেভিডসন এর চোখ এবার ইলেকট্রিক বাইকে

স্মার্টফোনের ব্যাটারি ব্যাক আপ বাড়াতে Google এর পরামর্শ

Facebook এর নতুন ফিচার 'অনলাইন ডেটিং সার্ভিস'

স্যামসাং গ্যালাক্সি এফ দিয়ে ফোল্ডেবল ফোনের যুগ শুরু

লিক হলো Asus ZenFone 6 এর ছবি

৩০ ডিসেম্বরই নির্বাচন: ইসি সচিব

অগ্নিসংযোগ-সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান শেখ হাসিনার

ধানের শীষ প্রতীক নিয়ে লড়বেন ঐক্যফ্রন্ট প্রার্থীরা

সমৃদ্ধশালী দেশ গড়তে কাজ করছে সরকার: শেখ হাসিনা