বিজ্ঞান-প্রযুক্তি

বৃহস্পতিবার, ০৫ এপ্রিল, ২০১৮ (১৫:০৪)

মারাত্মক ক্ষতি হতে পারে ডুয়েল সিম ফোন ব্যবহার করলে

ডুয়েল সিম ফোন

স্মার্ট ফোন, ফিচার ফোন তো বটেই, ট্যাবলেটেও ডুয়াল সিমের ব্যবহার বাড়ছ। সেই সাথে বেড়েছে ডুয়েল সিম ফোন ব্যবহারকারীর সংখ্যা।

কেউ একটি সিম ব্যবহার করেন ফোনের জন্য। অপরটি ফেসবুক করার জন্য। কারও আবার একটি সিম অফিসের দেওয়া। নিজস্ব সিমটি আবার ব্যক্তিগত কাজে ব্যবহার করা হয়।

কিন্তু ডুয়েল সিম ব্যবহার কতটা বিরক্তিকর তা কী জানেন?‌ দেখে নেওয়া যাক ডুয়েল সিম ব্যবহারের পাঁচটি নেগেটিভ দিক।

১.‌ ডুয়েল সিমে আপনার ফোনের স্ক্রিনে নানা নোটিফিকেশন থাকে। যেমন, লোকেশন, ওয়াই ফাই, ব্লু-টুথ, স্ক্রিন রোটেশন, মোবাইল ডেটা, জিপিএস, ফ্লাইট মোড। স্ক্রিন অন করলেই নানা নোটিফিকেশন। যা দেখে একসময় আপনারই বিরক্তি লাগবে।

২.‌ ডুয়েল সিম ব্যবহার করলে ফোনের ব্যাটারীর আয়ু কমে যায়। ফোন দীর্ঘক্ষণ চার্জ তো দিতে হয়ই। সবসময় চার্জ দেওয়ার সময়ও থাকে না। এদিকে প্রয়োজনের সময় দেখবেন ফোনে চার্জ নেই। যা বিরক্তি বাড়ায়।

৩.‌ ডুয়েল সিমে লাভই বা কী। একটি সিম ব্যবহার করলে অপরটি অটোমেটিক স্ট্যান্ডবাই (বা বন্ধ) থাকে। যদি দুটো সিম একসঙ্গে চালু না থাকে, তবে আপনার ডুয়েল সিম ব্যবহারের দরকারই বা কী।

৪.‌ ডুয়েল সিম ব্যবহার করলে লুমিয়া ৯২৫, নেক্সাস ৫, এলজি জি ২–র মতো অ্যান্ড্রয়েড ফোন আপনি ব্যবহার করতে পারবেন না। বিকল্প কমে যাবে। কারণ এই ফোনগুলি সিঙ্গল সিম এর।

৫. আমাদের শরীরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ব্যাপারটি তা হলো, রেডিয়েশন। ২টা সিম ব্যবহার করারে অর্থ, ২টা আলাদা মোবাইল নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করে রাখা। আমরা ইতোমেধ্যেই জেনেছি, মোবাইল টাওয়ারগুলো মানবদেহের জন্য ক্ষতিকর রেডিয়েশন তরঙ্গ বিচ্ছুরণ করে। বিজ্ঞান গবেষণায় প্রমাণিত যে, অতিরিক্ত মোবাইল ব্যবহারকারীদের অকালে পুরুষত্বহীনতার কারণ এই মোবাইল টাওয়ারের রেডিয়েশন।

এছাড়াও রয়েছে

প্যানাসনিকের ওয়াটারপ্রুফ ৪কে কম্প্যাক্ট ক্যামেরা

কক্ষপথের অবস্থানে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সরকারের মিথ্যাচারে অবাক ইউনেস্কো

ওয়ানপ্লাস ৬ স্মার্টফোনের রিলিজ ডেট ও ফুল স্পেসিফিকেশন প্রকাশ

আদেশ অনুযায়ী নির্বাচন সম্পন্ন করতে চায় কোয়াব

পরিশ্রমে কতটা ক্যালরি খরচ হলো তথ্য দিবে স্মার্ট জুতা

বঙ্গবন্ধু স্যাটেলাই-১ এর মালিকানা সরকারের হাতে: মোস্তফা জব্বার

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে গাজীপুর গ্রাউন্ড স্টেশন প্রাথমিক সংকেত গ্রহণ

ডি.লিট উপাধি পেলেন শেখ হাসিনা

কিমের সঙ্গে বৈঠকের আভাস দিলেন ট্রাম্প

ঋণখেলাপীর জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের পরামর্শ

মাগুরায় পিকআপ ভ্যান উল্টে নিহত ২