বিজ্ঞান-প্রযুক্তি

শনিবার, ০৯ ডিসেম্বর, ২০১৭ (১৮:৫৩)

গুগল ডুডলে বেগম রোকেয়া

গুগল ডুডলে বেগম রোকেয়া

বেগম রোকেয়ার সম্মানে ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। শনিবার একইসঙ্গে এ মহীয়সী নারীর জন্ম ও মৃত্যুদিন। গুগলের ডুডলে আজকের দিনটি উৎসর্গ করা হয়েছে বাঙালি নারী জাগরণের এই অগ্রদূতকে।

গুগলের হোমপেজে দেখা যায়, সাদা পোশাকে চশমা পরা এক নারী বই হাতে হেঁটে যাচ্ছেন। আর তার পেছনে পেতে রাখা এক সোফায় একটি বই খোলা অবস্থায় পড়ে আছে। ছবিটার ওপরে ক্লিক করতেই দেখা গেল ঊনবিংশ শতাব্দীর খ্যাতিমান সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন সম্পর্কে নানা রকম তথ্য।

বছর জুড়েই আলোচিত বিষয় ও ব্যক্তিদের সম্মান জানানো হয় বিশ্বজুড়ে সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ডুডলে। শনিবার রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলেই তাকে নিয়ে তৈরি ছবিটি দেখা যাচ্ছে। ৯ ডিসেম্বর শনিবার বেগম রোকেয়া দিবস।

উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। ১৮৮০ সালের এই দিনে রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার প্রকৃত নাম ‘রোকেয়া খাতুন’ এবং বৈবাহিক সূত্রে নাম ‘রোকেয়া সাখাওয়াত হোসেন’।

তার বাবা জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের সম্ভ্রান্ত জমিদার ছিলেন। তার মা রাহাতুন্নেসা সাবেরা চৌধুরানী। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও রোকেয়া নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক তিনি। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

এছাড়াও রয়েছে

পিছিয়ে গেল উইন্ডোজ ১০ এর আপডেট

২০১৮ কাঁপাবে যে ফোনগুলো

চাকরির জন্য সরকারের দিকে তাকানোর প্রয়োজন নেই: জয়

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ৪ মে

ফেসবুক ছাড়লেন অ্যাপল কর্তা

শাওমির আরও একটি কারখানা ভারতে

বেশ কয়েকটি মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাকের কবলে

এবার রক্ত পৌঁছে দেবে ড্রোন

কমনওয়েলথের নতুন নেতা প্রিন্স চার্ল

ভারতের প্রধান বিচারপতিকে অভিশংসনের জন্য নোটিশ

গাজীপুর সিটি নির্বাচনে আ’লীগ প্রার্থী সমর্থন দিয়েছে জাপা

নেপালের বিমানবন্দরে ১৩৯ যাত্রী নিয়ে ছিটকে পড়লো মালয়েশীয় প্লেন