বিজ্ঞান-প্রযুক্তি

বুধবার, ২২ নভেম্বর, ২০১৭ (১৮:৩৪)

জানুয়ারি থেকে চলবে সিএনজি অটোরিকশা অ্যাপ

সিএনজি অটোরিকশা

জানুয়ারি থেকে সিএনজি অটোরিকশা অ্যাপে চলবে— অ্যাপ ব্যবহার করে যাত্রীরা মোবাইল ফোনের মাধ্যমে অটোরিকশা ডাকতে পারবেন। হ্যালো সিএনজি রাইড শেয়ারিং নামে একটি প্রতিষ্ঠান এমনই অ্যাপ তৈরির কাজ করছে।

বাংলায় তৈরি অ্যাপটি শিগগরিই গুগুল প্লে-স্টোরে ছেড়ে দেয়ার কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির মার্কেটিং বিভাগ। আর এ উদ্যোগের মধ্য দিয়ে চরম নৈরাজ্যে থাকা অটোরিকশা খাতকেও ডিজিটাল নেটওয়ার্কের আওতায় আনার সুযোগ তৈরি হচ্ছে।

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে, পুরো গণপরিবহন খাতকে প্রযুক্তি নির্ভর করার পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিদরা।

একসময় যে যানবাহনটি ব্যবহার করা যাত্রীদের কাছে ছিল সৌভাগ্যের ব্যাপার, দিনের পর দিন যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায়সহ নানা হয়রানির অভিযোগ ছিল যাদের বিরুদ্ধে , সেই সিএনজি অটোরিকশা এখন যাত্রী পাওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকে।

এর কারণ ট্যাক্সিসেবা এখন প্রযুক্তি নির্ভর। বছর খানেক আগে রাজধানী ঢাকায় যাত্রা শুরু করা অ্যাপস ভিত্তিক ট্যাক্সিসেবা ‘উবার’ এবং এরপরই শুরু হওয়া মোটরসাইকেল ‘পাঠাও’ এখন যাত্রীদের কাছে সবচেয়ে সহজ ও জনপ্রিয়।

তবে প্রযুক্তি নির্ভর এই সেবা বড় ধরনের লোকসানে ফেলে দিয়েছে সিএনজি অটোরিকশা চালকদের। তাদের বক্তব্য ডিজিটাল সেবার কারণে সিএনজি অটোরিকশার যাত্রী অর্ধেকে নেমে এসেছে।

তাই এই খাতকেও ডিজিটাল নেটওয়ার্কের আওতায় আনার জন্য কাজ করছে ‘হ্যালো সিএনজি রাইড শেয়ারিং’ নামের একটি প্রতিষ্ঠান। বাংলা ভাষায় একটি অ্যাপস তৈরির কাজ করছে তারা।

এ অ্যাপস ব্যবহার করে মোবাইল ফোনের মাধ্যমে যেকোনও জায়গায় বসেই অটোরিকশা ডাকতে পারবেন যাত্রীরা। কাজ অনেকটাই শেষও হয়ে এসেছে।

প্রাথমিক পর্যায়ে ঢাকা ও চট্টগ্রামে কয়েক হাজার সিএনজি অটোরিকশা এই ডিজিটাল নেটওয়ার্কে আনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন হ্যালো সিএনজি রাইড শেয়ারিং পরিচালক মার্কেটিং রকিবুল হাসান।

এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন প্রযুক্তিবিদরা। বর্তমানে গণপরিবহনের বিশৃংখল পরিস্থিতির কথা উল্লেখ করে প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার বলেন, আন্দোলন, ধর্মঘট করে প্রযুক্তি ঠেকানো যায়না।

পাশাপাশি গণপরিবহনে ছোট যানবাহন বাড়ানোরও পরামর্শ দেন মোস্তাফা জব্বার।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নিউজপোর্টাল বাদে বাকি ৫৪ ওয়েবসাইট বন্ধের নির্দেশ

৫৮টি ওয়েবসাইট খুলে দেয়ার নির্দেশ

৫জি কানেক্টিভিটি সহ লঞ্চ হল ফ্ল্যাগশিপ চিপসেট Snapdragon 855

বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি Microsoft

ভুয়া খবর ঠেকাতে নড়েচড়ে বসছে গুগল

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের টয়লেট নিয়ে চিন্তায় বিজ্ঞানীরা

মঙ্গলে সফল অবতরণ করলো রোবটযান ‘ইনসাইট’

আগেই জানা গেল Moto G7, G7 Plus আর Z4 ফোনের স্পেসিফিকেশান

সর্বশেষ খবর

অর্জিত স্বাধীনতা সমুন্নত রাখার প্রত্যয় ড. কামালের

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন প্রধানমন্ত্রীর

বাঙালির হাজার বছরের ইতিহাসের এক গৌরবের দিন

বিজয় দিবসে শ্রদ্ধায় মাথানবত পুরো জাতি