সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: তথ্য অধিকার আইন ও প্রেস কাউন্সিল অ্যাক্টের সম্পূর্ণ পরিপন্থি আইসিটি আইনের ৫৭ ধারা: গোলটেবিল বৈঠকে বক্তারা Desh TV Logo দেশের মধ্য ও নিম্নাঞ্চলে নতুন করে বন্যার আশঙ্কা রয়েছে: দুর্যোগমন্ত্রী Desh TV Logo ২০১৬ সালে বাংলাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড উল্লেখযোগ্য হারে বেড়েছে, তবে সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে কার্যকর পদক্ষেপ নিয়েছে সরকার: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদন Desh TV Logo ধর্ষণের পর হত্যার অভিযোগে রাজধানীর কদমতলী থেকে আটক ৫ Desh TV Logo অধিকারের সম্পাদক আদিলুর রহমান মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে আটক Desh TV Logo কুমিল্লার হোমনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু Desh TV Logo আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নাটোরে ৮৮, দিনাজপুরে ৪৫ ও নড়াইলে ১৫ জন আটক Desh TV Logo ভোলার লালমোহনের মেঘনায় ট্রলার ডুবে দুই জেলের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: ইরান সন্ত্রাসবাদের প্রধান মদদদাতা দেশ: মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদন Desh TV Logo ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ আজ, ভোটগণনা চলছে Desh TV Logo ভারতের হিমাচল প্রদেশে যাত্রীবাহী বাস খাদে, কমপক্ষে ২০ জন নিহত হওয়ার আশঙ্কা Desh TV Logo মার্কিন সিনেটর জন ম্যাকেইন মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত Desh TV Logo দুর্নীতির দায়ে অভিযুক্ত ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভার সম্পদ জব্দের নির্দেশ আদালতের Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি নারী বিশ্বকাপ: ২য় সেমিফাইনালে বিকেল সাড়ে ৩টায় মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া Desh TV Logo ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: ডি-গ্রুপের ম্যচে স্কটল্যান্ডকে ৬-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড (জোডি টেইলরের হ্যাটট্রিক); পর্তুগালের বিপক্ষে ২-০ গোলের জয় স্পেনের Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্ব জলবায়ু সম্মেলন: প্রত্যাশা-প্রাপ্তিতে অনেক ফারাক

শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬ (১৭:১৩)
বিশ্ব-জলবায়ু-সম্মেলন-প্রত্যাশা-প্রাপ্তিতে-অনেক-ফারাক

বিশ্ব জলবায়ু সম্মেলন: প্রত্যাশা-প্রাপ্তিতে অনেক ফারাক

বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-টোয়েন্টি টুতে প্রত্যাশা আর প্রাপ্তিতে অনেক ফারাক রয়েই গেছে—এ পর্যন্ত আলোচনায় উন্নত বিশ্বের কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকার এবং অভিযোজনের মত মূল দুটি বিষয়ে কোনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি বলে মনে করছেন বিশ্লেষকরা।

গ্রিন ক্লাইমেট ফান্ড থেকে অনুদান প্রাপ্তির ক্ষেত্রেও কোনো অগ্রগতি নেই-কপ টোয়েন্টি টুতে। তবে এর জন্য বাংলাদেশের প্রকল্প গ্রহণ এবং বাস্তবায়ন দক্ষতারও ঘাটতি আছে বলেও তারা মনে করছেন।

মরোক্কোর মারাকেশে বিশ্ব জলবায়ু সম্মেলনের ২২তম আসরের মুল বিষয় ছিল প্যারিস চুক্তি বাস্তবায়নের রুপরেখা তৈরি করা। কিন্তু সম্মেলন শেষ হয়ে আসলেও এখন পর্যন্ত উন্নত দেশগুলো কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে সুনির্দিষ্ট কোনো রুপরেখা দেয়নি।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অনুদানের দাবিও শুধু দাবিই রয়ে গেছে।

তাই এ সম্মেলন থেকে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুরোর দাবি এবং প্রাপ্তির মধ্যে বিস্তর ফারাক রয়েছে বলে মনে করেন বাংলাদেশ সমন্বয় ক্লাইমেট চেঞ্জ নেগোসিয়েশন টিমের সদস্য ড. কাজী খলিকুজ্জামান।

ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার জন্য যে গ্রিন ক্লাইমেট ফান্ড-জিসিএফ গঠন করা হয়েছে তা থেকে সহায়তা পাওয়ার কঠিন শর্ত একটুও শিথিল হয়নি।

তবে এ ব্যাপারে দুর্বলতা আছে বাংলাদেশরও। জিসিএফ থেকে অর্থ প্রাপ্তির জন্য, বাংলাদেশ পারছে না সুনির্দিষ্ট কোনো প্রকল্প প্রণয়ন করতে। বাস্তবায়ন সক্ষমতার ঘাটতিও চিরায়ত।

ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ডের বাস্তবানয়ন চিত্র থেকেই অদক্ষতার বিষয়টি স্পস্ট। ২০১১ সালে গঠন করা এ ফান্ড থেকে ৫ বছরে প্রায় ২০ কোটি ডলার ব্যয় করার শর্ত ছিল। কিন্তু বাস্তবায়ন হয়েছে ৯ কোটিরও কম। ৫ বছর শেষে তাই তহবিল ফেরত নিয়েছে দাতারা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১