সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: রাজশাহী শহরে আইনশৃঙ্খলা বাহিনীর ‘ব্লক রেইড’ চলছে Desh TV Logo সিলেটের শাহী ঈদ গাহ এলাকায় একটি স্কুলে বোমা সদৃশ বস্তুর সন্ধান, উদ্ধারে কাজ করছে র‌্যাব Desh TV Logo কওমী মাদ্রাসাকে মূল ধারায় এনে সরকার দোষের কিছু করেনি: প্রধানমন্ত্রী, বিএনপির কাছে হাওর দূষণের প্রমাণ চাইলেন Desh TV Logo রাজ্যের স্বার্থ বিসর্জন দিয়ে তিস্তার পানি দেওয়া হবে না, আবারো বললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Desh TV Logo রাজধানীর পানি নিষ্কাশনে ব্যর্থ ওয়াসা: সাঈদ খোকন Desh TV Logo নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অটোরিকশা ছিনতাই করে চালককে হত্যা Desh TV Logo আন্তর্জাতিক: উত্তর কোরিয়াকে ঘিরে উত্তেজনার প্রেক্ষাপটে দক্ষিণ কোরিয়া পৌঁছেছে মার্কিন সাবমেরিন Desh TV Logo কেনিয়ায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৪ Desh TV Logo ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্বে পৌছানোর একদিন পরই উগ্র-ডানপন্থী পার্টি ‘এফএন’ প্রধানের পদ ছাড়ার ঘোষণা দিলেন মেরিন লে পেন Desh TV Logo খেলা: ক্রিকেট: চ্যাম্পিয়ন্স ট্রফি আমাদের জন্য কঠিন হবে, তবে মানসিক শক্তি আমাদের এগিয়ে রাখতে পারে, ত্রিদেশীয় সিরিজে ভালো করতে পারলে আত্মবিশ্বাস বাড়বে: মাশরাফি Desh TV Logo ম্যাচ ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন সাউথ আফ্রিকার সাবেক বোলার লনওয়াবো সোতসোবে Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগ: চেলসি-সাউদাম্পটন (রাত পৌনে ১টা) Desh TV Logo স্প্যানিশ লা লিগা: অ্যাতলেটিকো মাদ্রিদ-ভিয়ারিয়াল (রাত দেড়টা) Desh TV Logo জার্মান কাপ (সেমিফাইনাল): মুনশেনগ্ল্যাডবাখ-ফ্রাঙ্কফুর্ট (রাত পৌনে ১টা) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বিশ্ব জলবায়ু সম্মেলন: প্রত্যাশা-প্রাপ্তিতে অনেক ফারাক

শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬ (১৭:১৩)
বিশ্ব-জলবায়ু-সম্মেলন-প্রত্যাশা-প্রাপ্তিতে-অনেক-ফারাক

বিশ্ব জলবায়ু সম্মেলন: প্রত্যাশা-প্রাপ্তিতে অনেক ফারাক

বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-টোয়েন্টি টুতে প্রত্যাশা আর প্রাপ্তিতে অনেক ফারাক রয়েই গেছে—এ পর্যন্ত আলোচনায় উন্নত বিশ্বের কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকার এবং অভিযোজনের মত মূল দুটি বিষয়ে কোনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি বলে মনে করছেন বিশ্লেষকরা।

গ্রিন ক্লাইমেট ফান্ড থেকে অনুদান প্রাপ্তির ক্ষেত্রেও কোনো অগ্রগতি নেই-কপ টোয়েন্টি টুতে। তবে এর জন্য বাংলাদেশের প্রকল্প গ্রহণ এবং বাস্তবায়ন দক্ষতারও ঘাটতি আছে বলেও তারা মনে করছেন।

মরোক্কোর মারাকেশে বিশ্ব জলবায়ু সম্মেলনের ২২তম আসরের মুল বিষয় ছিল প্যারিস চুক্তি বাস্তবায়নের রুপরেখা তৈরি করা। কিন্তু সম্মেলন শেষ হয়ে আসলেও এখন পর্যন্ত উন্নত দেশগুলো কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে সুনির্দিষ্ট কোনো রুপরেখা দেয়নি।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অনুদানের দাবিও শুধু দাবিই রয়ে গেছে।

তাই এ সম্মেলন থেকে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুরোর দাবি এবং প্রাপ্তির মধ্যে বিস্তর ফারাক রয়েছে বলে মনে করেন বাংলাদেশ সমন্বয় ক্লাইমেট চেঞ্জ নেগোসিয়েশন টিমের সদস্য ড. কাজী খলিকুজ্জামান।

ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার জন্য যে গ্রিন ক্লাইমেট ফান্ড-জিসিএফ গঠন করা হয়েছে তা থেকে সহায়তা পাওয়ার কঠিন শর্ত একটুও শিথিল হয়নি।

তবে এ ব্যাপারে দুর্বলতা আছে বাংলাদেশরও। জিসিএফ থেকে অর্থ প্রাপ্তির জন্য, বাংলাদেশ পারছে না সুনির্দিষ্ট কোনো প্রকল্প প্রণয়ন করতে। বাস্তবায়ন সক্ষমতার ঘাটতিও চিরায়ত।

ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ডের বাস্তবানয়ন চিত্র থেকেই অদক্ষতার বিষয়টি স্পস্ট। ২০১১ সালে গঠন করা এ ফান্ড থেকে ৫ বছরে প্রায় ২০ কোটি ডলার ব্যয় করার শর্ত ছিল। কিন্তু বাস্তবায়ন হয়েছে ৯ কোটিরও কম। ৫ বছর শেষে তাই তহবিল ফেরত নিয়েছে দাতারা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০