রাজনীতি

রবিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৮ (১২:৫৭)

মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করলেন বিএনপি নেতারা

ফখরুল ইসলাম আলমগীর

জাতিসংঘের রাজনীতি বিভাগের দায়িত্বশীল কর্মকর্তার পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন বিএনপি নেতারা।

জাতীয় নির্বাচন সামনে রেখে আন্তর্জাতিক পর্যায়ে আলোচনা শুরু করেছে তারা।

বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সব দলের অংশগ্রহণে বাংলাদেশে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের ব্যাপারে আশাবাদ জানিয়েছে জাতিসংঘ।

ওয়াশিংটনের বৈঠক সম্পর্কে জানতে চাইলে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেন, কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আমাদের বৈঠক হয়। বিএনপির মহাসচিবের সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের বৈঠকটি তারই অংশ।

তবে বিএনপির নেতাদের সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের বৈঠক সম্পর্কে যুক্তরাষ্ট্রের ওই মুখপাত্র বিস্তারিত কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।

বিএনপি সূত্রে জানা গেছে, নির্বাচন সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘ ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। বিশেষ করে নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসায় বিএনপির নেতাদের ওপর সরকারের দমন-পীড়ন বেড়ে যাওয়া, শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেওয়াসহ সরকারের নিপীড়নমূলক আচরণের নানান দৃষ্টান্ত তারা তুলে ধরেছেন। সরকার রাজনৈতিক পরিস্থিতি ও মানবাধিকার পরিস্থিতির কীভাবে অবনতি ঘটিয়েছে সেটও তারা অবগত করেছেন।

নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তর এবং ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে বৈঠক ছাড়া যুক্তরাষ্ট্রের রাজধানীতে শুক্রবার একটি প্রাতরাশ বৈঠক করেন বিএনপির নেতারা।

এতে বেশ কিছু গবেষণা ও মানবাধিকার প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসব সংগঠনের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ব্রুকিংস ইনস্টিটিউশন, কাউন্সিল ফর ফরেন রিলেশনস, উইলসন সেন্টার, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউশন (এনডিআই), ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই), ইউএস চেম্বার অব কমার্স, ফ্রিডম হাউস, হিউম্যান রাইটস ওয়াচ।

জাতিসংঘ সদর দপ্তর, মার্কিন পররাষ্ট্র দপ্তরের আলোচনা এবং ওয়াশিংটনের প্রাতরাশ বৈঠকে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর যোগ দেন মির্জা ফখরুলের সঙ্গে। যুক্তরাষ্ট্র সফর শেষে বিএনপির মহাসচিবের নেতৃত্বাধীন প্রতিনিধিদলটি গতকাল লন্ডনে পৌঁছেছে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

মরে গেলেও সংসদ নির্বাচন বর্জন নয়: ড. কামাল

১৪টি প্রতিশ্রুতিতে ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষণা

ঐক্যফ্রন্টের প্রতিশ্রুতি জনগণের সঙ্গে প্রতারণা: আব্দুর রহমান

অর্জিত স্বাধীনতা সমুন্নত রাখার প্রত্যয় ড. কামালের

যত বাধাই আসুক নির্বাচনী মাঠ ছাড়বো না: ফখরুল

বিজয় দিবসে শ্রদ্ধায় মাথানবত পুরো জাতি

৩০০ আসনেই গণগ্রেপ্তার চলছে: রিজভী

নির্বাচনেই এ দেশের ভবিষ্যৎ নির্ধারিত হবে: ফখরুল

সর্বশেষ খবর

মরে গেলেও সংসদ নির্বাচন বর্জন নয়: ড. কামাল

জনগণ কখনো সিদ্ধান্ত নিতে ভুল করে না: শেখ হাসিনা

২০ ডিসেম্বর পর্যন্ত বৃষ্টি- এরপর শৈত্যপ্রবাহ

১৪টি প্রতিশ্রুতিতে ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষণা