রাজনীতি

বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ (১৩:১৬)

রাশিয়া-চীন-ভারতকে উদ্বুদ্ধের পদক্ষেপ নেবেন বি. চৌধুরী-ড. কামাল

বি. চৌধুরী-ড. কামাল

রাশিয়া, চীন, ভারতসহ মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল অন্যান্য রাষ্ট্রকে রোহিঙ্গা সমস্যা সমাধানে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করার পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও ড. কামাল হোসেন।

বুধবার এক যৌথ বিবৃতিতে এই দুই জ্যেষ্ঠ ব্যক্তি এ কথা বলেন।

তারা রোহিঙ্গা ইস্যুতে মানবাধিকার লঙ্ঘনের দৃষ্টিভঙ্গি থেকে বাংলাদেশের সব মানুষকে ঐক্যবদ্ধ করতে এবং বিশ্বজনমত গঠনে প্রয়াস অব্যাহত রাখবেন বলে উল্লেখ করেন।

সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরী ও সংবিধান প্রণেতা ড. কামাল রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে অবিলম্বে আলোচনায় বসতে সরকারের প্রতিও আহ্বান জানিয়েছেন।

যুক্ত বিবৃতিতে তারা মিয়ানমার সরকারের উদ্দেশ্যে বলেন, রাখাইন প্রদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে খুন, অগ্নিসংযোগ, নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটিয়ে লাখ লাখ মানুষকে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য করা বন্ধ করতে হবে। এসব অপরাধের সঙ্গে জড়িতদের বিচারের আওতায় এনে শাস্তির বিধান করতে হবে।

তারা বলেন, বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের অবিলম্বে মিয়ানমারে ফেরত নিতে হবে এবং জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমার সরকারের গঠিত কফি আনান কমিশনের প্রতিবেদনের ভিত্তিতে তাদের সসম্মানে পুনর্বাসন করতে হবে।

বিবৃতিতে তারা আরও বলেন, যেহেতু নিকট প্রতিবেশী হিসেবে বাংলাদেশের জনগণ মিয়ানমারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে আগ্রহী সেহেতু এ বিষয়ে মিয়ানমার সরকারকে তাদের সৃষ্ট সমস্যার গভীরতা উপলব্ধি করতে হবে।

উভয় দেশের মধ্যে এ ধরনের অনভিপ্রেত ও অমানবিক সমস্যার পুনরাবৃত্তি বন্ধ করতেই হবে এবং বাংলাদেশসহ মিয়ানমারের মধ্যে সুন্দর প্রতিবেশীসুলভ সম্পর্ক সৃষ্টির ভিত্তি এখনই স্থাপন করতে হবে।

সুতরাং দুই দেশের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সমঝোতামূলক আদান-প্রদান হওয়া অত্যন্ত জরুরি। তাই উভয় দেশকে অনতিবিলম্বে আলোচনার টেবিলে আসতে হবে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ছাত্রলীগ দিয়ে যে কোনো আন্দোলন দমানোর চেষ্টায় সরকার

কোটা আন্দোলনকারীদের সমর্থকরাই নির্বাচন বানচালের ষড়যন্ত্রে লিপ্ত

আরপিওতে ধারা পরিবর্তনের পাঁয়তারা করছে সরকার: ফখরুল

বিএনপি নিজেরাই নিজেদের মাইনাস করছে: কাদের

বিএনপি ক্ষমতায় এলে দেশের উন্নয়ন হুমকির মুখে পড়বে: ওবায়দুল

দেশে ন্যূনতম গণতান্ত্রিক চর্চা নেই: মির্জা ফখরুল

সরকার সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনের পক্ষে: ওবায়দুল

আগামী নির্বাচনে জোটগতভাবেই করবে আ.লীগ

মৌলভীবাজারের চার রাজাকারের রায় মঙ্গলবার

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা দেয়া হবে: আইওএম মহাপরিচালক

সংবিধানের সপ্তদশ সংশোধন নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাধা

পোশাক খাতে শ্রমিকদের ১২ হাজার ২০ টাকা মুজুরির প্রস্তাব